Festivals

ঈদ কবে ২০২২ | বাংলাদেশে রোজার ঈদ কবে দেখুন

বছর ঘুরে ফিরে এল মুসলমানদের সবচেয়ে জনপ্রিয় ধর্মীয় উৎসব ঈদুল ফিতর। অপেক্ষমান এই ঈদকে ঘিরে মানুষের জল্পনা কল্পনার কোনো শেষ নেই। তবে এই ঈদ কবে অনুষ্ঠিত হবে তা নিয়ে আমাদের মনে সংশয় রয়েছে। সাধারণত চাঁদ দেখার উপর ভিত্তি করে ঈদ এর দিন ধার্য করা হয় অর্থাৎ কোন দিন ঈদ হবে তা নির্ভর করে শাওয়াল মাসের চাঁদ দেখার উপর ভিত্তি করে। মধ্যপ্রাচ্যের সৌদি আরব কে কেন্দ্র করে আমাদের দেশে ঈদ পালন করা হয়। সৌদি আরবে ঈদ পালন করার পরের দিন সাধারণত সারা বাংলাদেশের একযোগে ঈদুল ফিতর উদযাপিত হতে চলেছে।

এবার ঈদ কত তারিখে হবে ২০২২

রমজান মাসের চাঁদ দেখার মাধ্যমে সারা বিশ্বের মুসলমান জাতি গোষ্ঠী সিয়াম সাধনা মাস রমজান শুরু হয়। একমাস ব্যাপী এই পবিত্র মাস ঈদুল ফিতর এর মাধ্যমে সম্পন্ন হয়। ঈদ কবে হবে রমজান কবে হবে তা সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপর। তবে সৌদি আরব সরকার ঘোষণা করেছে যে ৩ মে ২০২২ তারিখে তারা তাদের দেশের ঈদুল ফিতর উদযাপন করতে চলেছে। সেই দৃষ্টিকোণ থেকে আমরা নির্দ্বিধায় বলতে পারি এবারের ঈদ ৩ মে ২০২২ তারিখে অনুষ্ঠিত হতে চলেছে।
নোটঃ চাঁদ দেখার উপর নির্ভরশীল।

ঈদ কবে হবে বাংলাদেশে ২০২২

বাংলাদেশের জনগণ ঈদকে নিয়ে অনেক বেশি আগ্রহী যার ফলে তারা অনেক জানতে আগ্রহী ঈদ আমাদের দেশে কবে অনুষ্ঠিত হতে চলেছে। গতবছর ত্রিশটি রমজান হওয়ার পরে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। যদিও চাঁদ দেখা কমিটি বিভ্রান্তির শিকার হয়েছিল তবুও পরবর্তীতে ঈদুল ফিতরের কথা ঘোষণা করা হয়। বাংলাদেশের ঈদ কবে হবে তা নির্ভর করে বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন এর চাঁদ দেখা কমিটির ওপর নির্ভর করে। ইসলামী ফাউন্ডেশনের সভাপতি কে প্রদান করে এবং মোট ১৫ সদস্যের একটি চাঁদ দেখা কমিটি গঠন করা হয়। অতঃপর টেলিস্কোপ এর সাহায্যে চাঁদ দেখার চেষ্টা করা হয়। তবে মাঝে মাঝে আকাশ মেঘাচ্ছন্ন থাকার কারণে চাঁদ স্পর্শ উঠেছে কিনা তা বোঝা মুশকিল হয়ে দাঁড়ায়।
এ অবস্থায় বিভিন্ন সংবাদমাধ্যমে ও টেলিভিশনে ঘোষণা করা হয় দেশের কোথাও চাঁদ দেখা গেলে তা যেন ইসলামী ফাউন্ডেশন কর্তৃক চাঁদ দেখা কমিটি কে জানানো হয়। এই পদ্ধতি অবলম্বন করে ঈদুল ফিতরের দিন ধার্য করা হবে। তবে সৌদি সরকারের ঘোষণা অনুযায়ী তারা ১৩ ই মে ঈদুল ফিতর উদযাপন করছে। যদিও বাংলাদেশের বেশ কিছু অঞ্চল রয়েছে যারা সৌদি আরবের সাথে মিল রেখে ঐদিন ঈদ পালন করবে। তবে বাংলাদেশে ১৪ ই মে ২০২২ রোজ শুক্রবার তারিখে পবিত্র ঈদুল ফিতর অনুষ্ঠিত হতে চলেছে।
নোটঃচাঁদ দেখার উপর নির্ভরশীল।
১৩ তারিখ রোজ বৃহস্পতিবার কাতারে অনুমোদিত সকল ঈদগাহ ময়দানে একযোগে ঈদের জামাত শুরু হবে সকাল ৫:০৫ ঘটিকায়।

রোজার ঈদ ২০২২

সারা বিশ্বের মুসলমান প্রতি বছরে দুইটি ঈদ পালন করে থাকে। একটি ঈদুল ফিতর ও অন্যটি ঈদুল আযহা। সাধারণত রমজান মাসে রোজা থাকার কারণে আমরা ঈদুল ফিতরকে রোজার ঈদ নামে বেশি জানি। আমাদের দেশের জনগণ এই ঈদকে রোজার ঈদ বলে জেনে থাকে। লোক মনে একটাই প্রশ্ন যে রোজার ঈদ কবে হবে। কেননা রমজান মাস ২৯ দিনে হয়ে থাকে আবার ৩০ দিনে হয়ে থাকে জানিয়ে লোক মনে অ্যাক্টিভ সংশয় রয়েছে। আপনাদের সংশয় দূর করার জন্য আমরা সঠিক তথ্য নিয়ে আপনাদের সামনে উপস্থিত হয়েছে। আমরা আপনাদের জানাতে চলেছি যে রোজার ঈদ কবে হতে চলেছে। বাংলাদেশের রোজার ঈদ ১৪ ই মে ২০২২তারিখে অনুষ্ঠিত হবে বলে আশা করা যাচ্ছে। এবার ঈদ কত তারিখে হবে ২০২২
নোটঃ চাঁদ দেখার উপর নির্ভরশীল।
শেষ কথা
ঈদ কবে হবে তা সম্পূর্ণ নির্ভর করে চাঁদ দেখার উপর। পাশাপাশি আমাদের চাঁদ দেখা কমিটির যা ঘোষণা করবেন তার ওপর নির্ভর করে আমাদের ঈদ উদযাপন করতে হবে। তাই এ ঈদ কবে হবে তা নিয়ে সংশয় না করে চাঁদ দেখা কমিটি ও চাঁদের উপর নির্ভর করে অপেক্ষা করুন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button