Admission

জগন্নাথ বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২৩

দেশের পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি সুনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। জগন্নাথ বিশ্ববিদ্যালয়টি ২০০৫ সালে প্রতিষ্ঠিত হয়। প্রথমে এই শিক্ষা প্রতিষ্ঠানটি কলেজ হিসেবে পরিচালিত হয়ে আসছিল। পরবর্তীতে তা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত করা হয়। বর্তমান এই শিক্ষা প্রতিষ্ঠানটিতে বিভিন্ন কোর্সে এ প্রায় ১৭ হাজার শিক্ষার্থী পড়াশোনা করছে। এই শিক্ষা প্রতিষ্ঠান থেকে বাংলাদেশের স্বনামধন্য ব্যক্তিরা পড়াশোনা করেছে। 

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশ ২০২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয় স্নাতক প্রথম বর্ষের ২০২০২১ শিক্ষা বর্ষের ভর্তির বিজ্ঞপ্তি সম্পর্কে নোটিশ প্রকাশিত করা হয়েছে। ২০১৭ বা ২০১৮ সালের এসএসসি সমমান বা ২০২০ সালের এইচএসসি বা সমমান পরীক্ষার উত্তীর্ণ শিক্ষার্থীরাই এই ভর্তি র আবেদনটি করতে পারবে। সাধারণত ভর্তি পরীক্ষাটি তিন ৩ টি ইউনিটে হবে। জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের এক ইউনিটে তিরিশ হাজার প্রার্থীকে প্রাথমিক আবেদন থেকে ভর্তি পরীক্ষার সুযোগ দেওয়া হবে।

যারা প্রাথমিকভাবে যোগ্য বলে নির্বাচন হবে তাদের চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করার সুযোগ দেয়া হবে। চূড়ান্ত ভর্তি ফরম পূরণ করার সময় পরীক্ষার্থী তার পছন্দের বিষয়গুলো বেছে নিতে পারবে। আপনারা যারা ২০২০২১ শিক্ষাবর্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে ইচ্ছুক তাদের জন্য আমাদের এই আর্টিকেলটি। আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি সম্পর্কিত সকল তথ্য আপনাদের দেব। জগন্নাথ বিশ্ববিদ্যালয় ২০২০২১ শিক্ষাবর্ষের সকল ভর্তি বিষয়ক তথ্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশিত করেছে। তাদের অফিসিয়াল ওয়েবসাইটটি হলো www.admissionjnu.info এই ওয়েবসাইটটি তে ভিজিট করলে আপনি ভর্তি বিষয়ক সকল কুটিনাটি  তথ্য পেয়ে যাবেন।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের ভর্তির আবেদনের প্রার্থীর যোগ্যতা:

. ইউনিট (বিজ্ঞান শাখা)=এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় পরীক্ষার্থীর  জিপিএ ৮.০০ থাকা লাগবে।

তবে কোনো পরীক্ষার প্রাপ্ত জিপিএ 3.50 এর নিচে হলে হবে না।

. ইউনিট( মানবিক শাখা)=এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার পরীক্ষার্থীর জিপিএ ৭.০০ থাকা লাগবে।

তবে কোন পরীক্ষার প্রাপ্ত জিপিএ ৩.৫০নিচে হলে হবে না।

. ইউনিট (বাণিজ্য শাখা)=এইচএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার পরীক্ষার্থীর জিপিএ ৭.৫০ থাকা লাগবে।

তবে পরীক্ষার প্রাপ্ত গাণিতিক ও বুদ্ধিমত্তা পরীক্ষার ৩.৬০ নিচে থাকলে হবে না।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের আবেদনের নিয়ম ২০২২

. আবেদন করার জন্য প্রথমে আপনাকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট https://www.jnu.ac.bd এই লিংকটিতে প্রবেশ করতে হবে।

. ওয়েবসাইটে সকল তথ্যগুলো ভালোভাবে দেখে নিতে হবে। তাহলে সকল ইউনিট সম্পর্কে ধারণা পাওয়া যাবে। আর প্রত্যেকটি ইউনিট ভিত্তিতে সকল নির্দেশনা দেওয়া আছে।

. জগন্নাথ বিশ্ববিদ্যালয় যেকোনো একটি ইউনিটে আবেদন করতে হলে, ওয়েবসাইটে থাকা এপ্লিকেশন বাটনে ক্লিক করতে হবে।

. অ্যাপ্লিকেশন বাটন ক্লিক করার পর আবেদনকারীর এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার রোল নাম্বার প্রেরণ করতে হবে।

. আবেদনকারীর বোর্ডের নাম পূরণ করতে হবে।

. উপরের তথ্যগুলো খুব সতর্কতার সাথে যাচাই করে, কনফার্ম বোতামে ক্লিক করতে হবে।

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে ভর্তি বিষয়ক কিছু তথ্য: ২০২২

. প্রাথমিক আবেদন শুরু: ২০ মার্চ ২০২২ 

. প্রাথমিক আবেদন শেষ: ৩০ শে মার্চ ২০২২ 

. চূড়ান্ত আবেদন শুরু : ৫ ই এপ্রিল ২০২২ 

. চূড়ান্ত আবেদন শেষ: ২০ এপ্রিল ২০২২ 

. ফ্রি প্রদানের তারিখ: ০২ মে ২০২২

. ভর্তি কাড  শুরু: ২৭ মে ২০২২

. ভর্তি পরীক্ষার শুরুর তারিখ: ১৮ ই জুন ২০২২

. ভর্তি পরীক্ষার শেষ তারিখ :২০ জুন ২০২২

জগন্নাথ বিশ্ববিদ্যালয় আবেদন করার ক্ষেত্রে ভর্তি ফি:২০২২

প্রাথমিক আবেদন করার ক্ষেত্রে শিক্ষার্থীদের কে বিকাশ, রকেট,ও শিওর ক্যাশ এর মাধ্যমে ১০০ টাকা প্রদান করতে হবে। প্রাথমিক আবেদন করার পর আবেদনকারীর এসএসসি ও এসএসসি সম্মান পরীক্ষার ফলাফল যাচাই বাছাইয়ের পর ২৫০০ জনের নামের তালিকা প্রকাশ করা হবে। এবং সেই তালিকা অনুযায়ী তাদেরকে এসএমএস দেয়া হবে। এই তালিকা অনুযায়ী আবেদনকারী কে আরেকটি আবেদন করতে হবে সেই আবেদন করার ক্ষেত্রে আবেদন ফ্রি ৫০০ টাকা দিতে হবে।

ভর্তি পরীক্ষার কিছুদিন পরেই জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে ফলাফলটি প্রকাশিত করা হয়। আপনারা চাইলে আপনার ফলাফলটি অফিসিয়াল ওয়েবসাইট থেকে দেখে নিতে পারেন তাছাড়া আমাদের ওয়েবসাইটেও আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি  দেখে নিতে পারেন। অথবা মোবাইল ফোনের এসএমএস এর মাধ্যমেও আপনি আপনার ফলাফলটি জানতে পারেন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button