২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণী ভর্তির ফলাফল প্রকাশ – কলেজ ভর্তির ১ম মেধা তালিকা

২০২২-২০২৩ শিক্ষাবর্ষের একাদশ শ্রেণির ভর্তির ফলাফল আজ রাত আটটার সময় প্রকাশ করা হবে। সারা দেশের প্রায় 12 লাখ পরীক্ষার্থী 70 লাখের বেশি কলেজে নিজেদের পছন্দ অনুসারে নির্বাচন করেছেন। অবশেষে দীর্ঘ অপেক্ষার পর আজকে তার ফলাফল প্রকাশ হতে চলেছে। বরাবরের মতো এ বছরেও একাদশ শ্রেণীর ভর্তি কার্যক্রম অনলাইনের মাধ্যমে সম্পাদন করা হয়েছে এবং নির্ধারিত সময়ের মধ্যে আবেদন গ্রহণ সম্পন্ন হয়েছে।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর নিয়োগ বর্তমানে তাদের এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন যে আজকে রাত আটটার সময় অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে ছাত্রছাত্রীরা তাদের ফলাফল বের করতে পারবে। এ ঘোষণার পর আপনাদের মনে আগ্রহ জন্মেছে যে কিভাবে এবং কখন থেকে ফলাফল বের করা সম্ভব সেটা সম্পর্কে জানার। আপনাদের অবগতির জন্যে আমরা বলতে চাই যে আমরা আপনাদের দলের উদ্দেশ্যেই এখানে ফলাফল দেখার যে সকল নিয়ম গুলো রয়েছে সেগুলো সঠিকভাবে শেয়ার করেছি।

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল আজ রাত আটটার সময় প্রকাশ করা হবে এ বিষয়ে নিশ্চয়তা প্রদান করা হয়েছে। সারাদেশের যেসকল শিক্ষার্থীরা তাদের পছন্দক্রম অনুসারে ভর্তির আবেদন করেছিলেন তারা এখন ভর্তির ফলাফল বের করার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। প্রতিটি আবেদনকারীকে সঠিক পদ্ধতি জানানোর জন্যই আমরা এখানে ভর্তির ফলাফল বের করার সঠিক নিয়ম শেয়ার করেছেন।

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল দুইটি পদ্ধতিতে দেখা যাবে এদের মধ্যে একটিও সবচেয়ে জনপ্রিয় হচ্ছে অনলাইনের মাধ্যমে। আরন্য যে বিষয়টি রয়েছে সেটি অটোমেটিক একটি বিষয় অর্থাৎ আপনি একটি কলেজে চান্স পেয়ে গেলেই আপনার মোবাইলে এসএমএসের মাধ্যমে আপনার ফলাফল জানিয়ে দেয়া হবে। যেহেতু অনলাইনের মাধ্যমে প্রত্যেকে ফলাফল বের করতে চায় তাই আমরা একাদশ শ্রেণির ভর্তির ফলাফল অনলাইনে কিভাবে দেখবেন সে সম্পর্কে যে নিয়ম রয়েছে সেটি শেয়ার করেছে।

একাদশ শ্রেণির ভর্তির ফলাফল অনলাইনে দেখার নিয়ম xiclassadmission।gov।bd

যেহেতু সকল আবেদনকারী অনলাইনের মাধ্যমে ফলাফল দেখতে চায় তার কারণে রাত আটটার সময় ফলাফল প্রকাশের যে অফিশিয়াল সার্ভার রয়েছে সেটি ছাত্র-ছাত্রীদের জন্য চালু করা হবে। অতঃপর আপনি আপনার মোবাইল অথবা কম্পিউটার থেকে ফলাফল দেখার সুযোগ পাবেন।

xi admission result

  • প্রথমে আপনার একটি ব্রাউজার চালু করে অ্যাড্রেস বার এ প্রবেশ করুন এবং xiclassadmission.gov.bd/ এই ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • আপনার সামনের বিভিন্ন ধরনের ক্যাটাগরি দেখান হবে সেখান থেকে প্রথম মেধা তালিকা অপশনে ক্লিক করুন।
  • পরবর্তী ধাপে আপনার সামনে এসএসসি রোল নাম্বার, বোর্ডের নাম, পরীক্ষার বছর এ তিনটি তথ্য জানতে চাওয়া হবে।
  • আপনি অবশ্যই আপনার এসএসসি পরীক্ষার সকল তথ্য গুলো সঠিকভাবে এখানে উল্লেখ করবেন।
  • নিচের অংশে আপনাকে একটি সিকিউরিটি প্রশ্নের উত্তর দিতে হবে সেটি আপনাকে যত হবে লিখতে হবে।
  • আপনার দেওয়া তথ্যগুলো সঠিক হয়ে থাকলে সাবমিট করা মাত্রই আপনার ফলাফল প্রদর্শিত হবে।

একাদশ শ্রেণির ভর্তির ১ম মেধা তালিকা

উপরের দেওয়ার নির্দেশনা অনুসরণ করে আপনার ফলাফল আপনি খুব সহজে বের করতে পারছে না কিন্তু অনেকেই রয়েছেন যারা এখন তাদের যে মেধা তালিকা রয়েছে সেটি যাচাই করতে চান। একাদশ শ্রেণির ভর্তির ঘটনাকে আমরা দেখতে পাই যে আজ 31 শে ডিসেম্বর নির্ধারিত সময়ে প্রথম মেধা তালিকা প্রকাশ করা হবে। আপনি যখনই আপনার সঠিক তথ্য দিয়ে ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল যাচাই করবেন তখনই আপনার মেধা তালিকা দেখানো হবে। অর্থাৎ আপনি যে কলেজে সুযোগ পেয়েছেন সে কলেজের নাম এবং আপনি মেধা তালিকায় কত তম স্থানে রয়েছেন সেটি উল্লেখ করা থাকবে।

আবার অনেকেই রয়েছেন যারা এসএমএসের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম টি সম্পর্কে জানতে চান। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে সাধারণভাবে একাদশ শ্রেণির ভর্তির ফলাফল বের করার মোবাইল এসএমএস এর মাধ্যমে বের করার কোন নিয়ম নেই। তবে আপনি কোন কলেজে সুযোগ পেলে অবশ্যই আপনার মোবাইল নাম্বারে একটি ম্যাসেজ প্রদান করা হবে। অতঃপর আপনি তখনই মোবাইল এসএমএস এর মাধ্যমে আপনার ফলাফল টি দেখতে পাচ্ছেন।