Admission

একাদশে ভর্তি 2022 আবেদন শুরু, আবেদন করার নিয়ম

আজ শনিবার 18 জানুয়ারী থেকে একাদশ শ্রেণির ভর্তির আবেদন শুরু হচ্ছে এবং এই আবেদন প্রক্রিয়া চলমান থাকবে আগামী 15 জানুয়ারি পর্যন্ত। ডিজিটাল পদ্ধতির মাধ্যমে কলেজ পাবে আবেদনকারীরা ভর্তি কার্যক্রম শেষে আগামী একাদশ শ্রেণির ক্লাস শুরু হবে বলে জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড।

একাদশ শ্রেণির ভর্তির লক্ষ্যে গত বৃহস্পতিবার 30 ডিসেম্বর একটি নীতিমালা প্রকাশ করে শিক্ষামন্ত্রণালয় সেখানে বলা হয় যে তিনটি ধাপে এবছর মেধাতালিকা প্রকাশ করা হবে সরকারি কোন জেলায় বাংলা ভার্সনে ভর্তি ফিস তাইতো তথ্য প্রদান করা হয়। ভর্তি নীতিমালা পরিলক্ষিত করে দেখা যায় যে এবার শুধু অনলাইনে মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করা যাবে।

আবেদনের ক্ষেত্রে সর্বনিম্ন পাঁচটি ও সর্বোচ্চ 10 টি শিক্ষাপ্রতিষ্ঠান নির্বাচন করা যাবে। আন্তঃশিক্ষা বোর্ডের দেওয়া তথ্যমতে আবেদন ফি নির্ধারণ করা হয়েছে 150 টাকা 2019 সাল থেকে 2021 সালের মধ্যে যারা এসএসসি ও সমমান পরীক্ষায় পাস করেছে তারা এবছর একাদশ শ্রেণির ভর্তির জন্য আবেদন করতে পারবেন।

আপনারা একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করতে চান তারা অবশ্যই সঠিক নিয়ম মেনে চলবেন যার মাধ্যমে খুব সহজেই আপনার মোবাইল ফোন থেকে আবেদন করতে পারবেন।

একাদশে ভর্তির আবেদন করার নিয়ম

আপনার যদি যথাযথ যোগ্যতা থাকে তাহলে আপনাকে অবশ্যই অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে নির্ধারিত সময়ের মধ্যেই। কিভাবে একাদশ শ্রেণির 2022 ভর্তির আবেদন করবেন অনলাইনে।

Nirdeshika2021-page-002


Nirdeshika2021-page-003

প্রথম ধাপ

আবেদন করার লক্ষ্যে প্রথমে আপনাকে উক্ত http://xiclassadmission.gov.bd/ ওয়েব সাইটে প্রবেশ করতে হবে।

এপ্লাই দাও অপশনে ক্লিক করুন।

প্রদত্ত খালি বক্সে আপনার রোল নাম্বার বোর্ড আপনি যে বছরে এসএসসি ও সমমান পরীক্ষায় পাশ করেছেন তা উল্লেখ করুন।

রেজিস্ট্রেশন নাম্বার প্রদান করুন।

যথাযথভাবে ভেরিফিকেশন করতে ব্যবহার করে নেক্সট অপসন এ ক্লিক করুন।

দ্বিতীয় ধাপঃ

আবেদন করার ভর্তি ফরমের এই অংশে আপনাকে ব্যক্তিগত তথ্য প্রদান করা লাগবে। নির্ধারিত স্থানে আপনার নিজের নাম পিতার নাম মাতার নাম স্থায়ী ও অস্থায়ী ঠিকানা জাতীয় পরিচয় পত্র অথবা জন্ম নিবন্ধন নম্বর ইত্যাদি সকল তথ্য প্রদান করুন।

তৃতীয় ধাপ

আবেদন করার শেষ ধাপে আপনাকে পাসপোর্ট সাইজের সদ্যতোলা পিকচার আপলোড করা লাগবে এবং আপনাকে আপনার পার্সোনাল ফোন নাম্বার প্রদান করা লাগবে।

টেলিটকের মাধ্যমে ফি প্রদান পদ্ধতি

ভর্তির আবেদন ফরম পূরণের পর আপনাকে অবশ্যই 150 টাকা আবেদন ফি জমা দিতে হবে। এক্ষেত্রে সোনালী সেবা অ্যাপ ব্যবহার করতে পারেন তবে টেলিটকের মাধ্যমে আবেদন ফি জমা দেওয়ার সবচেয়ে সহজ তাই আপনাকে এ পদ্ধতিতে অবলম্বন করতে হবে। টেলিটকের মাধ্যমে ফি প্রদান করার লক্ষ্যে আপনাকে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে টাইপ করতে হবে

Nirdeshika2021-page-004

CAD <space> WEB <space> BOARD <space> ROLL <space> Passing Year <space send to 16222 Number

বিশেষ দ্রষ্টব্য: মেসেজ এ বোর্ডের স্থলে শিক্ষার্থীরা নিজের বোর্ডের প্রথম তিন অক্ষর ব্যবহার করবে যেমন ঢাকা বোর্ডের জন্য DHA, বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের জন্য BOU. ওই নাম্বারের স্থানের এসএসসি ও সমমান পরীক্ষার রোল নাম্বার। YEAR এর স্থলে এসএসসি ও সমমান পরীক্ষার যে বছরে পাস করেছে তা উল্লেখ করতে হবে।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button