Scholarship

উপবৃত্তি ২০২২ কবে দিবে – সরকারি উপবৃত্তি প্রদানের তারিখ

অর্থের অভাবে শিক্ষার সুযোগ থেকে বঞ্চিত গরীব ও মেধাবী ছাত্রছাত্রীদের মধ্যে শিক্ষা উপবৃত্তি কার্যক্রম চালু করা হয়। আর মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০শে এপ্রিল ২০১০ খ্রিস্টাব্দে পরিকল্পনা মন্ত্রণালয় একটি ট্রাস্ট ফান্ড গঠনের মাধ্যমে লিখিত নির্দেশনা প্রদান করে। আর এ ফান্ড গঠনের পরীক্ষা পূর্বক প্রয়োজনীয় সুপারিশ মালা  প্রণয়নের জন্য মাননীয় পরিকল্পনা মন্ত্রী কে আহবান করে। এবং ১৪ সদস্য বিশিষ্ট একটি কমিটি গঠন করে। ২০১৩১৪ অর্থবছরে ছাত্রীদের পাশাপাশি ছাত্রদেরও উপবৃত্তি কার্যক্রমে অন্তর্ভুক্ত করা হয়। উপবৃত্তি প্রদান করায় ছাত্রছাত্রীদের ভর্তির হার অনেকটাই বৃদ্ধি পায়

উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

শিক্ষা মন্ত্রণালয়ের অধীনে স্কুল কলেজ ও মাদ্রাসা শিক্ষার্থীদের ২০২২ সালের  উপবৃত্তি প্রদান শুরু হয়েছে। বৃত্তির টাকা পেতে এম আই এস সফটওয়্যারে ছয়টি দফা নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর

সরাসরি শিক্ষার্থী ব্যাংক একাউন্টের মাধ্যমে টাকা পেতে হলে MIS সফটওয়্যার এন্ট্রি করতে হয়। এই তথ্যটির কাজটি করে শিক্ষার্থীর নিজ নিজ নিজ প্রতিষ্ঠানে কিন্তু শিক্ষা প্রতিষ্ঠানে শিক্ষার্থীদের তথ্য ভুল ভাবে এন্টি করায় শিক্ষার্থীরা সঠিক সময়ে বৃত্তি পেয়ে থাকে না। শিক্ষার্থীদের নানান জটিলতায় পড়তে হয়, অনেক সময় শিক্ষার্থীদের টাকা বাউন্স ব্যাক বা টাকা শিক্ষার্থীদের একাউন্টে জমা না পড়ে ফেরত  যায়।

এসব জটিলতা এড়াতে বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য এম আই এস সফটওয়ারে অধিভুক্ত ছয় দফা নির্দেশ দিয়েছে শিক্ষা অধিদপ্তর।৭ মার্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক নেহাল ছয় দফা ছয় দফার নির্দেশনা দেয়।

বৃত্তি পাওয়া শিক্ষার্থীদের তথ্য ও ছয় দফা নির্দেশনা

শিক্ষার্থীদের সঠিকভাবে তথ্য দেওয়া হয়েছে কিনা সেটা মনিটরিং এর জন্য দুইটা শিক্ষককে দায়িত্ব দিতে হবে অনলাইনে এন্টি করা শিক্ষার্থীদের তথ্য ঠিক আছে কিনা সেটা যাচাই বাছাইয়ের জন্য শিক্ষার্থীদের এক কপি দিতে হবে, এন্টি কি তো সঠিক তথ্য ঠিক আছে কিনা শিক্ষকগণ ও শিক্ষার্থীদের কাছ থেকে প্রত্যয়ন গ্রহণ করতে হবে, বৃত্তিপ্রাপ্ত যেসব শিক্ষার্থী এখনো বৃত্তির টাকা পায়নি, পুনরায় তাদের তথ্য সংগ্রহ করে সংশোধন করতে হবে।

বৃত্তি শিক্ষার্থীদের ব্যাংক সংক্রান্ত তথ্য সর্বোচ্চ সর্তকতার সাথে দেখতে হবে বিশেষ করে ব্যাংক হিসাব নাম্বারটি। শিক্ষার্থীদের ভুল হিসাব নাম্বার দেয়া থাকলে বৃত্তির টাকা অন্য একাউন্টে চলে গেলে এর সম্পূর্ণ দায়ভার প্রতিষ্ঠান প্রধানের নিতে হবে। এই সংক্রান্ত আরো অনেক কিছু জানতে হলে চোখ রাখুন আমাদের নিচের ওয়েবসাইটে

প্রাথমিক উপবৃত্তি বিষয়ক নোটিশ ২০২২

উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা আওতাধীন সকল শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কে আহবান করা হচ্ছে যে বৃত্তি সংক্রান্ত সকল তথ্য নির্ধারিত সময়ের মধ্যে প্রেরণ না  করতে পারলে, প্রতিষ্ঠান প্রধান ও উপজেলা শিক্ষা কর্মকর্তা দায়ী থাকবে।

উপজেলা শিক্ষা কর্মকর্তা বা শিক্ষা প্রতিষ্ঠানের আইডির  ইউজার পাসওয়ার্ড ভুলে গেলে অন্য কারণে HSP বা MIS  এ লগইন না করতে পারলে সংশ্লিষ্ট উপজেলা শিক্ষা কর্মকর্তা মাধ্যমে mis.hsphsp@pmcat.gov.bd এই ঠিকানায় ইমেইল আবেদন প্রেরণ করতে হবে। তাহলে রিপ্লাই ইমেইলের পাসওয়ার্ডটি পাওয়া যাবে। তাছাড়া অফিস চলাকালীন সময় ৯ টা থেকে ৩ টা পর্যন্ত কোন সমস্যা হলে হেল্প লাইন নাম্বারে যোগাযোগ করা যাবে। নাম্বারটি হল: ০১৩ ১৬ ৬৫ ৮২ ৩০, কি নাম্বার হলো ০১৩১৬ ৬৫৮২ ২৯

উপবৃত্তি সংক্রান্ত কিছু কথা

যে সকল শিক্ষার্থী উপবৃত্তি পাওয়ার জন্য আগ্রহী, সে সকল শিক্ষার্থীকে কোথাও যাওয়া লাগবে না, তবে উপবৃত্তি পাওয়ার জন্য তাকে কিছু যোগ্যতা অর্জন করতে হবে, শিক্ষার্থীর রেজাল্ট ভালো হতে হবে ও পারিবারিক অসচ্ছলতা থাকতে হবে। আগ্রহী প্রার্থীকে তার অধ্যায়নরত শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষকদের সঙ্গে আলোচনা করতে হবে, তবে পারিবারিক অবস্থার ভিত্তি দেখে প্রার্থীকে যোগ্য নির্বাচন করা হবে। মাধ্যমিক বিদ্যালয়ে ষষ্ঠ শ্রেণি অধ্যায়নরত শিক্ষার্থীরা উপবৃত্তির জন্য আবেদন করতে পারবে। একাদশ শ্রেণির শিক্ষার্থীরাও উপবৃত্তি করার জন্য আবেদন করতে পারবে।

আশা করি আমাদের এই আর্টিকেলটি পরে আপনি অনেক উপকৃত হবেন। এই আর্টিকেল পড়ে উপবৃত্তি সংক্রান্ত অনেক তথ্য আপনি পেয়ে থাকবেন। উপবৃত্তি কোন তথ্য জানার থাকলে আপনি আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button