২০২১ সালের ঈদুল আযহা কত তারিখে? কোরবানির ঈদ কত তারিখে 2021

মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব বছরে দুইবার পালিত হয় ঈদ। এদের মধ্যে একটি হল পবিত্র ঈদুল ফিতর ও অন্যটি হলো ঈদুল আযহা। চাঁদ দেখার উপর নির্ভর করে সাধারণত ঈদের তারিখ নিশ্চিত করা হয়। আমাদের দেশের মানুষ কোরবানির ঈদ কবে অর্থাৎ ঈদুল আজহা ২০২১ সালের কত তারিখে অনুষ্ঠিত হবে তা জানতে আগ্রহী। আপনাদের জানার কৌতূহল দূর করার জন্য আমরা আজকে উপস্থাপন করতে চলেছি যে ঈদুল আযহা অর্থাৎ কোরবানির ঈদ কত তারিখে।

ঈদুল আযহা কত তারিখে?

শাওয়াল মাসের ১ তারিখে পবিত্র রমজান মাসের পর ঈদুল ফিতর অনুষ্ঠিত হয়। ঈদুল ফিতরের নায়ক কোরবানির ঈদ অর্থাৎ ঈদ-উল-আযহা ও চাঁদ দেখার উপর নির্ভর করে তারিখ ও দিন ধার্য করা হয়। তাই চাঁদ দেখা ছাড়া নিশ্চিত করে ঈদের তারিখ বলা সম্ভব নয়। জিলকদ মাসের চাঁদের উপর নির্ভর করে নিশ্চিত করে বলা যায় যে চলতি জিলকদ মাস ২৯ দিনে সম্পূর্ণ হয় তাহলে ঈদুল আজহা অনুষ্ঠিত হবে ২১ শে জুলাই ২০২১ তারিখে।
পড়ুনঃ কুরবানির কিছু জরুরি মাসআলা

কোরবানির ঈদ কত তারিখে ২০২১

চাঁদ দেখা কমিটি ও ইসলামী ফাউন্ডেশনের সভায় গত ২১ শে জুন একটি সভা অনুষ্ঠিত হয় এবং সেখানে ২৯ জিলকদ রোববার সন্ধ্যায় পবিত্র হজের মাস গণনা শুরু করা হয় এবং উক্ত দিনে পবিত্র ঈদুল আযহার দিন ধার্য করা হয় বলে ধারণা করা হয়েছে। বাংলা ও ইংরেজি ক্যালেন্ডার অনুসারে ঈদুল ফিতরের ৭০ দিন পর পবিত্র কোরবানির ঈদ অনুষ্ঠিত হয়। তবে সৌদি আরবের সাথে মিল রেখে চাঁদ দেখার উপর নির্ভর করে জিলকদ মাসের ১০ তারিখে কোরবানির ঈদ পালিত হতে চলেছে।

আরো পড়ুনঃ পশু কুরবানীর নিয়ম-দোয়া

সৌদি আরবের জিলহজ মাসের চাঁদ দেখার উপর ভিত্তি করে আমাদের দেশে কোরবানির ঈদের দিন ধার্য করা হয়। ঐদিন দেশের লাখ লাখ মুসলমান অংশ নেন তারা ঈদের আগের দিন ও আরাফাতের ময়দানে অবস্থান করেন এবং হজের মূল আনুষ্ঠানিকতা পালন করে থাকেন।
পরিশেষে বলতে চাই যে ইসলামিক ফৌন্ডেশন অফ বাংলাদেশ চাঁদ দেখা কমিটির চূড়ান্ত সিদ্ধান্ত অনুসারে কোরবানি ঈদের দিন ধার্য করা হবে। আমরা শুধুমাত্র একটা সম্ভাব্য তারিখ আপনাদের সামনে উপস্থাপন করেছে। পরবর্তী সকল তথ্যের জন্য আমাদের সাথে থাকুন।
Exit mobile version