আজকের ইফতারের সময় সৌদি আরব ২০২৪

মধ্যপ্রাচ্যের দেশগুলোতে প্রবাসীদের সংখ্যা সবচেয়ে বেশি তাদের মধ্যে সবচেয়ে উপরে রয়েছে সৌদি আরব। প্রতি বছর বাংলাদেশসহ এশিয়ার বেশ কয়েকটি দেশ থেকে লক্ষ লক্ষ মানুষ নিজেদের কর্মের তাগিদে সৌদি আরবে পাড়ি দেয়। সৌদি আরবের মহানবী সাল্লাল্লাহু সাল্লাম এর জন্ম হওয়ার কারণে এই দেশটির মাটিকে পবিত্র ভূমি হিসেবে সারা বিশ্বের মুসলিম উম্মাহরা মেরে থাকেন। তাছাড়া সৌদি আরব সরকার যে নির্দেশনা দিয়ে থাকেন তার ওপর ভিত্তি করে সারা বিশ্বের যে সকল মুসলিম শাসিত দেশগুলো রয়েছে সেই সকল দেশে সকল ধরনের ইসলামিক কার্যক্রম পালন করা হয়।

একজন মুসলমান হিসেবে আপনি সৌদি আরবকে পবিত্র ভূমি হিসেবে মানতে পারেন এবং এই দেশে আপনি এখন অবস্থান করে থাকলে পবিত্র রমজান মাসে আপনার রমজানের সময়সূচী সম্পর্কে জানতে হয়। সুতরাং এই মুহূর্তে আপনি এখন সৌদি আরবে বসবাস করছেন এবং সেখানে সেহরি ও ইফতারের সময়সূচি আপনার জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। আগামী বাইশে মার্চ থেকে সৌদি আরবে পবিত্র মাহে রমজান শুরু হতে চলেছে এবং এ রমজান শুরু হওয়ার পর এ দেশে যে সকল মুসলমান বসবাস করে থাকেন তাদেরকে সিয়াম পালনের নির্দেশনা দেওয়া হয়।

একজন সৌদি আরবের বসবাসকারী হিসেবে আপনি হয়তো ইতিমধ্যে রমজানের ক্যালেন্ডার সংগ্রহ করার জন্য ইন্টারনেটে সার্চ করেছেন এবং আমাদের ওয়েবসাইট থেকে গুরুত্বপূর্ণ একটি তথ্য সংগ্রহ করতে চান। সৌদি আরব চাঁদ দেখা কমিটির এক অফিশিয়াল ঘোষণার মাধ্যমে প্রতিটি অঞ্চলের মানুষদের বলতে চেয়েছেন যে ২২শে মার্চ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হবে। এদিন থেকেই প্রতিটি মুসলমানকে রমজানের সিয়াম পালন করতে হবে।

রমজান মাসের সিয়াম পালন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই কোন সময়ে সেহরির জন্য উঠতে হবে এবং কোন সময় ইফতারের জন্য বসতে হবে সেই সঠিক সময়টি জানা সবচেয়ে বেশি জরুরী। কেননা সিয়াম পালন করার একটি সঠিক নিয়ম রয়েছে এবং এই নিয়ম অনুসারে একজন ব্যক্তি সেহরীর সময় খাবার খেতে পারবেন এবং ইফতারের সময় খাবার খেয়ে রোজা সম্পন্ন করেন। আপনারা যারা সৌদি আরবে বসবাস করছেন এবং আজকের ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে চেয়েছেন তাদের জন্য বলতে চাই যে আমরা রমজানের প্রথম দিন থেকে শুরু করে শেষ দিন পর্যন্ত প্রতিটা দিনের সেহরি ও ইফতারের সময়সূচি শেয়ার করেছে।

অর্থাৎ আপনি প্রথম রমজান থেকে শুরু করে ৩০ তম রমজান পর্যন্ত ইফতারের সময়সূচি এখান থেকে বের করতে পারবেন। এমনকি আমরা এখানে যে সময়সূচি দিয়েছি সে টিপ সৌদি আরবের যে অফিসিয়াল সময়সূচী রয়েছে সেটার উপর ভিত্তি করেই তৈরি করা হয়েছে। তাছাড়া ওই আমাদের এখানকার প্রকাশ করার সময় সচিব সৌদি আরব চাঁদ দেখা কমিটির দ্বারা প্রকাশ করা হয়েছে। সুতরাং আমরা মনে করছি যে আপনি আমাদের এই আর্টিকেল পড়ার ভিত্তিতেই আজকের সৌদি আরবের ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে পারছেন। তাছাড়া আমরা এখানে সেহরির শেষ সময় পর্যন্ত সকল সময়সূচি উল্লেখ করেছে।

সৌদি আরব সরকারের প্রকাশিত রমজানের ক্যালেন্ডার থেকে দেখতে পাই যে প্রথম রমজান সৌদি আরবের ইফতারের সময়সূচি ৬।২৪ মিনিট রাখা হয়েছে। অর্থাৎ একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি ছয়টা ২৪ মিনিটে প্রথম রমজানে ইফতার করতে পারবেন। এভাবে পর্যায়ক্রমে রমজানের ইফতারের সময়সূচি সময় বৃদ্ধি পেতে থাকবে। প্রথম রমজানের ৬:২৪ মিনিটে ইফতার করা হলেও পরবর্তী তিন দিন একই সময়ে ইফতার করতে হয়। অতঃপর রমজানের চতুর্থ দিন থেকে ইফতারের সময় একটু বৃদ্ধি পায় অর্থাৎ এক মিনিট করে বৃদ্ধি পেতে থাকবে। এভাবে যত সময় অতিবাহিত হবে সৌদি আরবের ইফতারের সময় বৃদ্ধি পেতে থাকবে।

উপরের অংশে আমরা আপনাদের জন্য যে তথ্যগুলো শেয়ার করেছি তা সৌদি আরব সরকার কর্তৃক সঠিক তথ্যের ভিত্তিতেই আপনাদের সাথে শেয়ার করা হয়েছে। তাছাড়া যে কোন সময় এই ইফতারের সময়সূচি পরিবর্তন হতে পারে অর্থাৎ কখনো এক দুই মিনিট পরিবর্তন হতেই পারে। এক্ষেত্রে আপনি চাইলে আমাদের ওয়েবসাইটের সাথে থাকতে পারেন এবং নিয়মিত আপডেট পাবেন।