Assignment

সকল সাধকের মূল উদ্দেশ্য পরমপুরুষকে পাওয়া উক্তিটির যৌক্তিকতা নিরূপণ করো

শিক্ষার্থীদের জন্য দুটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে। প্রকাশিত সিলাবাস হতে আমরা দেখতে পাই যে হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষার এই বিষয়টি অ্যাসাইনমেন্ট এর আওতাধীন নেওয়া হয়েছে। ছাত্র-ছাত্রীরা অষ্টম শ্রেণীর হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান খুঁজছে আমরা সেই এসাইনমেন্ট এর সমাধান দিতে সক্ষম হয়েছে।

৮ম শ্রেণীর হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান 

আপনি কি অষ্টম শ্রেণীর একজন ছাত্র তাহলে অবশ্যই আপনি এখন অষ্টম শ্রেণির হিন্দুধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট হাতে পেয়েছেন।প্রকাশিত অ্যাসাইনমেন্ট অষ্টম শ্রেণির প্রথম অধ্যায়ের ঈশ্বরের স্বরূপ থেকে একটি প্রশ্ন করা হয়েছে যা ছাত্র-ছাত্রীদের উত্তর করতে হবে।
প্রশ্নঃ
sadhok
সকল সাধকের মূল উদ্দেশ্য পরমপুরুষকে পাওয়া উক্তিটির যৌক্তিকতা নিরূপণ করো
উত্তরঃ
image

একজন সাধকের মূল উদ্দেশ্য তার পরপুরুষকে পাওয়া এখানে পরমপুরুষ বলতে ঈশ্বরের সাধনা কে বোঝানো হয়েছে। নিম্নে তা আলোচনা করা হল।

সাধকরা পৃথিবীর নিয়ন্ত্রক হিসেবে ঈশ্বরকে সাধনা করেন ।তারা মনে করেন পৃথিবীর বিভিন্ন জীব বৈচিত্রের মাঝে একটি শৃঙ্খলা বিরাজ করছে একজন কেন্দ্রীয় নিয়ন্ত্রক না থাকলে এই মহাবিশ্বের সবকিছু শৃংখল এর মধ্যে পরিচালিত হতো না।

ব্রহ্মকে বলা হয় পরমাত্মা ব্রম্য যখন জীবের উপর প্রভুত্ব করেন এবং জীবকুলের সবকিছু পরিচালনা করেন তখন তাকে ঈশ্বর বলা হয়। ব্রম্য পরমপুরুষ ও নিরাকার এবং তিনি নিজের আনন্দের জন্য ইচ্ছামত নিজেকে নানা রূপে প্রকাশ করেন। প্রতিষ্ঠাতা এবং মানবজাতির একমাত্র নিয়ন্ত্রক আত্মা পরমাত্মা যখন জীবের মধ্যে অবস্থান করেন তখন তাকে জীবাত্মা বলা হয় যে তিনি মানুষ পশুপাখি কীটপতঙ্গ সবকিছুর মাঝে অবস্থান করেন বলে ঈশ্বর ভক্তরা সমানভাবে দেখেন কোনরূপ হিংসা-বিদ্বেষ করেন না। একজন সাধকের কাছে পরমপুরুষ আনন্দময় ও তাকে তারা সর্বশক্তিমান হিসেবে ভক্তি শ্রদ্ধা করে তাকে দেখা যায় না কিন্তু উপলব্ধি করা যায়। মাধ্যমে পরমাত্মা ও ভগবান উপলব্ধি করেছেন।

Tags

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.

Related Articles

Back to top button
Close