Question Solution

টেকসই উন্নয়ন প্রতিবেদন

ষষ্ঠ শ্রেণির চতুর্থ সপ্তাহের অ্যাসাইনমেন্ট এর মধ্যে পড়ে বাংলাদেশ ও বিশ্বপরিচয় বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।আপনি যদি বাংলাদেশ ও বিশ্বপরিচয় এর এসাইনমেন্ট হাতে পেয়ে থাকেন তাহলে অবশ্যই লক্ষ্য করবেন যে সেখানে টেকসই উন্নয়ন অন্তরায় নিয়ে একটি প্রতিবেদন করতে বলা হয়েছে।ছাত্র ছাত্রীরা এই প্রশ্নের সমাধান খুঁজছে তাদের সাহায্য সাহায্য করতে আমরা নিয়ে আসলাম টেকসই উন্নয়ন নিয়ে একটি প্রতিবেদন আশা করছি এই প্রতিবাদের মাধ্যমে আপনি ভালো নম্বর পাবেন।

টেকসই উন্নয়ন

ভুমিকাঃ একটি নীতি বাক্য রয়েছে ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ। পৃথিবী নামক গ্রহে আমরা বসবাস করছি ।পৃথিবীতে জীবনধারণের জন্য আমরা নানা উপকরণ যেমন, অক্সিজে্‌ খাদ্যজালের, পান্‌ মাটি ,আশ্রয়স্থল ব্যবহার করছি,। শুধু তাই নয় আমরা গাছের ছায়া ও মনোরম আবহাওয়া আমরা উপভোগ করি। টেকসই উন্নয়ন প্রক্রিয়ার মাধ্যমে আমরা আমাদের অস্তিত্ব টিকিয়ে রাখতে পারব। তাই মানব জীবনের টেকসই উন্নয়নের গুরুত্ব অপরিসীম।

টেকসই উন্নয়ন কিঃ টেকসই উন্নয়ন এর ইংরেজী প্রতিশব্দ হলো Sustainable Development Goals । টেকসই উন্নয়ন এমন একটি উন্নয়ন প্রক্রিয়া যা ভবিষ্যতের কথা ভেবে করা হয়। ফলে প্রকৃতিতে ঠিক রেখে উন্নয়ন কর্মকান্ড সম্পাদন করা হয় ।যেমন, একদিকে মানুষের বর্তমান চাহিদা মেটাতে সক্ষম অন্যদিকে ভবিষ্যৎ প্রজন্মের চাহিদা মেটানোর ক্ষেত্রে ঘাটতি কারণ হয়ে দাঁড়াবে না। যেমন ফসলি জমির জন্য ক্ষতিকর কোন কীটনাশক ব্যবহার না করে উৎপাদন বাড়ানো পরিবেশ বান্ধব কৃষি কার্যক্রম ও বর্তমান ও ভবিষ্যতের প্রাকৃতিক সম্পদ অক্ষুন্ন রাখতে সাহায্য করে। মানুষের নিরাপত্তা বিধান সম্ভব হয় আমরা টেকসই উন্নয়নের এমন দিতে পারি।

টেকসই উন্নয়নের অন্তরায় আচরণসমূহঃ

  1. সর্বত্র সব ধরনের দারিদ্র্যের অবসান।
  2. ক্ষুধার অবসান খাদ্য নিরাপত্তা ও উন্নত পুষ্টিমান অর্জন ও টেকসই কৃষি প্রসার।
  3. সকল বয়সী সকল মানুষের জন্য সুস্বাস্থ্য ও কল্যাণ নিশ্চিত ক…
  4. সকলের জন্য অন্তর্ভুক্তিমূলক ও সমতার ভিত্তিতে গুণগত শিক্ষা নিশ্চিতকরণ এবং জীবনব্যাপী শিক্ষা লাভের সুযোগ সৃষ্টি।
  5. জেন্ডার সমতা অর্জন এবং সকল নারী ও মেয়েদের ক্ষমতায়ন।
  6. সকলের জন্য পানি ও পয়ঃনিষ্কাশন এর টেকসই ব্যবস্থাপনা ও প্রাপ্যতা নিশ্চিত ক…
  7. সকলের জন্য পূর্ণাঙ্গ সাশ্রয়ী ও নির্ভরযোগ্য ও টেকসই আধুনিক জার্মানির সহজলভ্য করা।
  8. সকলের জন্য পূর্ণাঙ্গ ও উৎপাদনশীল কর্মসংস্থান এবং শোভন কর্মসূচি সৃষ্টি এবং স্থিতিশীল অন্তর্ভুক্তিমূলক ও টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন।
  9. অভিঘাত সহনশীল অবকাঠামো নির্মাণ অন্তর্ভুক্তিমূলক ও টেকসই শিল্পায়নের প্রবর্তন এবং উদ্ভাবনের প্রসা…
  10. অন্তও আন্তঃদেশীয় অসমতা কমিয়ে আনা।
  11. অন্তর্ভুক্তিমূলক নিরাপদ অভিঘাত সহনশীল এবং টেকসই নগর ও জনশক্তি গড়ে তোলা।
  12. পরিমিত ভোগ ও টেকসই উৎপাদন নিশ্চিত ক…
  13. জলবায়ু পরিবর্তন ও এর প্রভাব মোকাবেলায় জরুরি কর্ম ব্যবস্থা গ্রহণ।
  14. টেকসই উন্নয়নের জন্য সাগর মহাসাগর ও সামুদ্রিক সম্পদের সংরক্ষণ ও টেকসই ব্যবহার।
  15. স্থলজ বাস্তুতন্ত্র পুনরুদ্ধারে ও সুরক্ষা প্রদান এবং টেকসই ব্যবহারের পৃষ্ঠপোষক টেকসই বন ব্যবস্থাপনা মরুকরণ প্রক্রিয়া ভূমি ও ভূমি সৃষ্টি প্রক্রিয়ার পুনরুজ্জীবন এবং জীব বৈচিত…
  16. টেকসই উন্নয়নের জন্য শান্তিপূর্ণ অন্তর্ভুক্তিমূলক সমাজ ব্যবস্থার প্রচলন সকলের জন্য ন্যায় বিচার প্রাপ্তির পথ সুগম করা।

tecchsoi

সামাজিক পরিবর্তনের দুটি উদাহরণ দাও

tech-2

সাংস্কৃতিক আত্তীকরণ বলতে কি বুঝায়?

tech-3


tech-4
tech-5
tech

পরিবারের সদস্যদের আচরণঃ

ব্যক্তিগত মতামত-

উপসংহার

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button