Uncategorized

এসএসসি’র ফল চলতি মাসে, শিক্ষামন্ত্রী – এসএসসি ফলাফল প্রকাশের সম্ভাব্য তারিখ

চলতি মাসেই এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশের লক্ষ্যে সকল শিক্ষা বোর্ড একযোগে কাজ করে চলেছে বলে তথ্য জানিয়েছেন আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড। গত 23 শে নভেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়েছে শিক্ষা মন্ত্রণালয় ঘোষণা অনুযায়ী পরীক্ষা শেষ হওয়ার 30 দিনের মধ্যে ফল প্রকাশের কথা বলা হলেও সেটি সম্ভব হচ্ছে না। তবে ডিসেম্বর মাসে পরীক্ষার ফলাফল প্রকাশ হবে বলে নিশ্চয়তা প্রদান করেছে শিক্ষা অধিদপ্তর।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে যে গত 23 শে নভেম্বর এসএসসি ও সমমান পরীক্ষা শেষ হয়েছে পরীক্ষা শেষ হওয়ার পরপরই পরীক্ষকদের কাছে কাঁদতে পাঠিয়ে দেওয়া হয়েছে। পাশাপাশি তাদের খাতা দেখে নম্বর জমা দেওয়ার জন্য একটি নির্ধারিত সময় দেওয়া হয়েছিল। পরীক্ষকরা নির্ধারিত সময়ের পূর্বেই নম্বরপত্র বোর্ডে জমা দিয়েছেন তবে এখনো নম্বরগুলো সফটওয়্যার ইমপোর্ট করার কাজ সম্পূর্ণ হয়নি।

শিক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা আমাদের জানায় যে এবার কেন্দ্রীয়ভাবে একটি স্বতন্ত্র সফটওয়ারের মাধ্যমে পরীক্ষার ফলাফল প্রস্তুত করা হচ্ছে আগামী তিন থেকে চার দিনের মধ্যে সফটওয়ারের মাধ্যমে নম্বর ইমপোর্ট করার কাজ সম্পন্ন হবে এরপর শিক্ষা মন্ত্রণালয় বিষয়টি অবহিত করে আনত শিক্ষার সমন্বয় বোর্ড পরীক্ষার ফলাফলের দিন ধার্য করবেন।

শিক্ষা মন্ত্রালয় প্রধানমন্ত্রীর কার্যালয়ের সাথে যোগাযোগ করে ফল প্রকাশের জন্য প্রধানমন্ত্রীর সময় চাইবেন। প্রধানমন্ত্রী যেদিন সময় দেবেন সেদিনই আনুষ্ঠানিকভাবে পরীক্ষার ফল ঘোষণা করা হবে বলে জানিয়েছেন শিক্ষা মন্ত্রণালয় এক কর্মী।

Screenshot-2021-12-17-at-7-00-33-PM

পরীক্ষার ফলাফলের তারিখ প্রসঙ্গে জানতে চাইলে আন্তঃশিক্ষা সমন্বয় বোর্ড সভাপতি ও ঢাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক নেহাল আহ্মেদ গত 17 ডিসেম্বর আমাদেরকে জানান এসএসসির ফল প্রস্তুতির কাজ চলছে আশা করছি চলতি মাসের মধ্যেই ফলাফল প্রকাশ করা হবে।

তবে পুরো বিষয়টি নির্ভর করছে মাননীয় প্রধানমন্ত্রী কোন দিন সময় দেবেন তার ওপর। এদিকে আগামী সপ্তাহের যেকোনো দিন এসএসসি পরীক্ষার ফল প্রকাশ হতে পাবে বলে দেশের মূলধারার গণমাধ্যম সহ বেশ কয়েকটি অনলাইন নিউজ পোর্টালের সংবাদ প্রচার করেছেন। তবে প্রকাশিত সংবাদের কোন সত্যতা নেই বলে ঢাকা শিক্ষা বোর্ডের একাধিক সূত্র আমাদের এ তথ্য নিশ্চিত করেছেন।

করনা ভাইরাসের কারণে শুধুমাত্র সংক্ষিপ্ত সিলেবাসে এসএসসি ও সমমান পরীক্ষা বিষয়ক ভিত্তিক বিষয়গুলোর উপর গ্রহণ করা হয়েছে। শিক্ষা মন্ত্রণালয় তথ্য মতে, চলতি বছর ৩ হাজার ৬৭৯টি কেন্দ্রে ২৯ হাজার ৩৫টি স্কুল, মাদ্রাসা ও কারিগরি প্রতিষ্ঠানের ২২ লাখ ২৭ হাজার ১১৩জন পরীক্ষার্থী এসএসসি ও সমমানের পরীক্ষায় অংশগ্রহণ করছেন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button