এসএসসি পরীক্ষার ফলাফল 2021 । সকল বোর্ডের রেজাল্ট দেখুন এখানে

আন্ত শিক্ষা বোর্ড ও শিক্ষা মন্ত্রণালয়ের এক আলোচনা সভা ডাকা হয়। উক্ত আলোচনা সভায় সাধারণত এসএসসি পরীক্ষার ফলাফল সংক্রান্ত বিষয় নিয়ে ডাকা হয়।

আলোচনা শেষে জানা যায় যে আগামী 28 থেকে 31 শে ডিসেম্বরের মধ্যেই এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে। যদিও পূর্বে ঘোষণা করা হয় যে 26 থেকে 28 শে ডিসেম্বরের মধ্যে ফলাফল প্রকাশ করা হবে কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে চিঠি পাঠানো হয়েছে শেখ হাসিনা দেশের বাইরে অবস্থানরত রয়েছেন এ অবস্থায় ফলাফল ঘোষণা করা অসম্ভব।

পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ জানতে চাইলে আন্তঃশিক্ষা বোর্ডের চেয়ারম্যান আমাদের জানান আমরা মাননীয় প্রধানমন্ত্রীর কাছে ফলাফল প্রকাশের তারিখ চেয়ে চিঠি পাঠিয়েছি আশা করি তা অতি শীঘ্রই প্রকাশ করা।

পরীক্ষার ফলাফল প্রস্তুতকরণের সকল কাজ সম্পন্ন হয়েছে নম্বরপত্র সফটওয়ারের মাধ্যমে যোগদান করা হয়েছে। প্রধানমন্ত্রীর সময় ঘোষণার করার সাথে সাথে আমরাও ফলাফল প্রকাশ করে দেব।

30 ডিসেম্বর ফলাফল প্রকাশ করার মাধ্যমেই এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফলের সারাদেশে একযোগে প্রকাশ করা হবে। গত 23 নভেম্বর এসএসসি পরীক্ষা সমাপ্ত হয়েছে এবং শিক্ষামন্ত্রী ঘোষণা অনুযায়ী 30 দিনের মধ্যে ফলাফল ঘোষণা করার কথা থাকলেও তা প্রকাশ করা সম্ভব হয়নি।

আপনারা যারা এসএসসি পরীক্ষায় অংশ রয়েছে তারা পরীক্ষার ফলাফল দেখার জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন তাদের জানতে চাই যেখানে আপনি খুব সহজে ফলাফল বের করতে পারবেন এবং ফলাফল বের করার বিস্তারিত তথ্য দেওয়া হয়েছে।

এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন যেভাবে

এসএসসি দাখিল ভোকেশনাল ও দাখিল ভোকেশনাল পরীক্ষার ফলাফল একযোগে সারাদেশে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক আগামী 20 ডিসেম্বর প্রকাশ করা হবে। উক্ত ফলাফল প্রকাশের সাথে সাথে আপনারা অনলাইনে মোবাইল এসএমএস এর মাধ্যমে খুব সহজে ফলাফল দেখতে পারবেন। চলুন জেনে নেই কিভাবে এসএসসি পরীক্ষার রেজাল্ট দেখবেন।

অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

এসএসসি ও পরীক্ষার ফলাফল অনলাইনে খুব সহজে দেখতে পাওয়া যাবে অনলাইনে 2 ওয়েবসাইট এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফল প্রকাশ করে থাকে। আপনারা যারা অধীর আগ্রহে পরীক্ষার ফলাফল বের করতে চান তারা নিচের নির্দেশনা অনুসরন করুন এবং খুব সহজে ফলাফল বের করুন।

এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল অনলাইনে দেখার জন্য আপনাকে আন্তর শিক্ষা বোর্ডের অফিসিয়াল www.educationboardresult.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। উক্ত ওয়েব সাইটে প্রবেশ করার পর আপনাকে Examination এর স্থলে এসএসসি ও দাখিল পরীক্ষা প্রদান করুন।

এসএসসি পরীক্ষার নাম নির্বাচন করার পর আপনার পরীক্ষার Year অপশনে গিয়ে 2021 সিলেক্ট করুন। নির্দেশে সাথে আপনার Board নেম সিলেক্ট করুন। এরপর নির্ধারিত স্থানে যথাযথভাবে আপনার রোল নাম্বার আর রেজিস্ট্রেশন নাম্বার দিন। পরিশেষে দুইটি গাণিতিক সংখ্যা প্রশ্নের সমাধান করে পরীক্ষার ফলাফল বের করুন।

মোবাইলে এসএমএসের মাধ্যমে এসএসসি পরীক্ষার ফলাফল দেখার নিয়ম

মোবাইল এসএমএস এর মাধ্যমে খুব সহজেই এসএসসি পরীক্ষার ফলাফল বের করা সম্ভব তবে এক্ষেত্রে আপনাকে বিশেষ নির্দেশ অনুসরণ করতে হবে আপনি যে কোন মোবাইল অপারেটর থেকে খুব সহজেই ফলাফল বের করতে পারবেন। মোবাইলের মেসেজ অপশনে গিয়ে SSC এরপর একটি স্পেস দিয়ে আপনার বোর্ড নেম এবং আপনার ফোন নম্বরটি প্রদান করুন। এবার আরও একটি স্পেস দিয়ে আপনার পরীক্ষার সাল 2021 লিখুন উক্ত এসএমএস 16222 নাম্বারে পাঠিয়ে দেন আপনি আপনি ফলাফল পেয়ে যাবেন