সৌদি আরবের রমজানের সময়সূচী ডাউনলোড ২০২৩ – আজকের ইফতারের সময়

সৌদি আরবের রমজান মাসের পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গিয়েছে। এ ব্যাপারে নিশ্চয়তা করেছে সৌদি আরব চাঁদ দেখা কমিটি গতকাল পহেলা এপ্রিল সন্ধ্যা বেলা থেকেই চাঁদ দেখা কমিটির একটি আলোচনা সভা ডাকা হয়। উক্ত আলোচনা সভা শেষে ঘোষণা করা হয় যে আগামী 2 এপ্রিল থেকে সৌদি আরবের পবিত্র রমজান মাস শুরু হবে।

প্রতিবছরের মতো এবছরও পবিত্র রমজান মাস কবে থেকে শুরু হবে তা নিয়ে সৌদি আরবের মানুষের জানার আগ্রহের কোনো শেষ নেই। রমজানের শুরুটা সাধারণত মধ্যপ্রাচ্যের দেশগুলোর চাঁদ দেখার উপর নির্ভরশীল। বাংলাদেশের সকল প্রবাসীরা সৌদি আরবে অবস্থান রয়েছেন তারা বর্তমানে সৌদি আরবে থেকেই রমজানের সময়সূচী সেহরি ও ইফতার সম্পর্কে জানতে চায়। তাদের উদ্দেশ্যে বলতে চাই যে আমরা এখানে সৌদি আরবের রমজানের সময়সূচী প্রকাশ করেছি পাশাপাশি তা কিভাবে পিডিএফ আকারে ডাউনলোড করবেন তা সম্পর্কে বিস্তারিত আলোচনা করেছে।

খালিজ টাইমস জানিয়েছে, সৌদি আরবে চাঁদ দেখার খবর সামনে আসার পরপরই শনিবার থেকে রোজা পালনের ঘোষণা দিয়েছে প্রতিবেশী সংযুক্ত আরব আমিরাত।

সৌদি আরব সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সারা বিশ্বের মুসলমানদের জন্য এই পবিত্র রমজান মাস অত্যন্ত তাৎপর্যপূর্ণ যার কারণে সারা বিশ্বের মুসলমানরা সৌদি আরব কে কেন্দ্র করে রমজান মাস শুরু করে। একজন বাংলাদেশী প্রবাসী হিসেবে আপনি অবশ্য সৌদি আরবে অবস্থান রয়েছে এ অবস্থায় সেখান থেকেই রোজা পালন করার চেষ্টা করবেন।

সৌদি আরব সরকার সম্প্রতি তাদের এক অফিশিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে প্রতিটি অঞ্চল ভিত্তিক সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে। আমরা উক্ত সময় যদি সংগ্রহ করেছে এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে তা প্রকাশ করেছি আশা করবো আপনি তা এখান থেকে অবশ্যই সংগ্রহ করবেন।

সৌদি আরব রিয়াদ সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সৌদি আরবের রাজধানী রিয়াদ সৌদি তে অবস্থানরত সকল মানুষ এ রাজধানীর সময়সূচী কে কেন্দ্র করে সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করে। সৌদি আরবের বিভিন্ন শহরে বিভিন্ন সময় সূচি রয়েছে যা কখনো 3 মিনিট যোগ করতে হয় আবার কখনো তিন মিনিট বিয়োগ করতে হয় এভাবে সৌদি আরবের বিভিন্ন শহরের সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়। আমরা এখানে প্রতিটি অঞ্চল ভিত্তিক সৌদি আরবের সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে।

Screenshot-2022-04-02-at-7-23-00-AM


Screenshot-2022-04-02-at-7-23-05-AM
Screenshot-2022-04-02-at-7-23-10-AM

সৌদি আরবের মদিনার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সৌদি আরবের অন্যতম জনপ্রিয় শহর মক্কা সাধারণত সারা বিশ্বের মুসলিম উম্মাহর শহরকে কেন্দ্র করে সকল ইসলামিক কার্যক্রম সম্পন্ন করে থাকে। যার কারণে বেশিরভাগ মানুষ সৌদি আরবের মদিনার সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে আগ্রহী তাদের জন্যই আমরা এখানে বিশেষভাবে সৌদি আরবের মদিনার সেহরি ও ইফতারের পূর্ণাঙ্গ সময়সূচী প্রকাশ করেছে।

যেখানে রহমতের 10 দিন নাজাতের 10 দিনের তিনটি ভাগে সেহরি ও ইফতারের সময়সূচি এখানে প্রকাশ করা হয়েছে আশা করবো আপনি তা এখান থেকে সংগ্রহ করবেন এবং এবং রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন।

Screenshot-2022-04-02-at-7-24-09-AM
Screenshot-2022-04-02-at-7-24-14-AM
Screenshot-2022-04-02-at-7-24-20-AM

সৌদি আরবের মক্কার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৩

সৌদি সরকার চাঁদ দেখা গিয়েছে পবিত্র রমজান মাসের এ ঘোষণা দেওয়ার পরপরই মক্কায় অবস্থানরত সকল মুসলিম মারা সেহরি ও ইফতারের সময়সূচি খুঁজে চলেছেন। সৌদি আরবের বেশকিছু সংবাদমাধ্যমের দেওয়া তথ্যমতে 2 এপ্রিল থেকে রাজধানী রিয়াদ শহর মক্কা-মদিনা প্রতিটা শহরে 2 এপ্রিল থেকে পবিত্র রমজান মাস শুরু হবে। আপনাদের উদ্দেশ্যে আমরা মক্কার সেহরি ও ইফতারের সময়সূচি এখানে প্রকাশ করলাম যা রাজধানী রিয়াদের থেকে 3 মিনিট যোগ করা হয়েছে।

Screenshot-2022-04-02-at-7-25-22-AM
Screenshot-2022-04-02-at-7-25-27-AM
Screenshot-2022-04-02-at-7-25-34-AM