কাতার সেহরি ও ইফতারের সময়সূচি ২০২৪

সৌদি আরব চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্য মতে আগামী তেইশে মার্চ থেকে সারা বিশ্বব্যাপী একই সাথে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে। একজন ধর্মপাল মুসলমান পরিবারের সন্তান হিসেবে আপডেট এই পবিত্রতম মাসে বিশ্বের যে কোন প্রান্তে বসবাসরত অবস্থায় মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন। আপনি এই মুহূর্তে এখন মধ্যপ্রাচ্যের অর্থনৈতিকভাবে স্বয়ং সম্পূর্ণ কাতারের মতন একটি দেশের রমজানের সময়সূচি সম্পর্কে জানতে চেয়েছেন। মুসলিম পদের দৃষ্টিতে প্রতিবছর বিপুল উৎসাহ ও উদ্দীপনার মাধ্যমে বাহের অঞ্চলকে বরণ করে দেওয়া হয় এবং ধর্ম পাঠ মুসলমানেরা প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন।

রমজানের প্রতিটি রোজা কাতারে অবস্থানকালে সঠিকভাবে রাখার জন্য হলেও আপনাকে কাতারের ইচ্ছা দেওয়ার সময় অনুসারে কোন কোন সময়ে আপনাকে সেহরি খেতে হচ্ছে এবং কোন সময় ইফতারের জন্য বসতে হবে সে সম্পর্কে তথ্য জানা দরকার। এক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি এবং এখানে সঠিক তথ্যের ভিত্তিতেই শুধুমাত্র আপনাদের সাথে বেশ কিছু গুরুত্বপূর্ণ তথ্য শেয়ার করেছি যেটাতে আপনি কাতারের বর্তমানে এ বছর রমজান মাসের প্রতিটি রোজার সময়সূচি সম্পর্কে জানতে পারবেন। তাই আপনারা যারা ইন্টারনেটে এ বিষয়ে তথ্য জানার জন্য সার্চ করেছে তারা অবশ্যই আমাদের ওয়েবসাইট পেয়েছেন এবং এখান থেকে এসে সকল তথ্যগুলো জানতে পারছেন।

কাতার সেহরি ও ইফতারের সময়সূচি

কাতারে অবস্থান করার কারণে এই মুহূর্তে আপনি এখন সেখানকারী স্থানীয় সময় অনুসারে পবিত্র রমজান মাসের প্রতিটি রোজা রাখার চেষ্টা করছেন। একজন রোজাদার ব্যক্তি রোজা রাখার ক্ষেত্রে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে সঠিক তথ্য জানতে হবে। এক্ষেত্রে আপনাকে কাতারে সেই ইফতারের সময়সূচি সম্পর্কে জানার জন্য আমরা সর্বদা প্রস্তুত রয়েছি। আমরা আজকের এই আলোচনার ভিত্তিতে কাতারে রাজধানীসহ সেহরি ও ইফতারের সময়সূচি প্রতিটি স্থানীয় শহরের তালিকাভুক্ত করেছে।

প্রতিবছর যেহেতু হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে কাতারে পৌঁছে যান এবং এরা প্রত্যেকে সেখানে অবস্থানরত রয়েছে এবং সেখানে থেকেই এখন সেখানকার সময় অনুসারে সেহরি ও ইফতারের সময় জানতে হবে। সৌদি আরব সরকার ইতিমধ্যে তাদের কমিটি গঠন করেছে এবং সারা বিশ্বব্যাপী নিজেদের যে প্রাধান্য রয়েছে তা ভিত্তিতেই এখন প্রতিটি দেশের ২৩ শে মার্চ থেকে পবিত্র রমজান মাস শুরু হতে চলেছে।

কাতারের নির্ধারিত সময়ে সারা বিশ্বব্যাপী একই সময়ে পবিত্র রমজান মাস অনুষ্ঠিত হবে এবং এই মাসে মুসলমান ধর্মপরায়ণ মানুষেরা আল্লাহর নৈকট্য লাভের জন্য ইবাদত করে থাকেন। কাতারী অবস্থানকালী স্থানীয় সময় অনুসারে আপনি কখন সেহরির জন্য উঠবেন এবং ইফতারের জন্য কখন বসবেন সেটি সম্পর্কে সঠিক তথ্য জানা একজন রোজাদার ব্যক্তির কাজ। কোন কারনে আপনি যদি এগুলো ভুলে যান তাহলে চরম বিলম্বের মধ্যে পড়তে পারেন যার কারণে আপনাকে কাতারে বসবাস করা অবস্থাতেই সেহরি ও ইফতারের সময়সূচি সংগ্রহ করা উচিত।

কাতার ধর্ম মন্ত্রণালয় কর্তৃক ইতিমধ্যে একটি সময়সূচি প্রকাশ করা হয়েছে অফিশিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে এবং আপনি তাদের অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই সময়সূচি অনায়াসে ডাউনলোড করে দিতে পারেন। কিন্তু অনেকে রয়েছে যারা অফিসিয়াল ওয়েবসাইট সম্পর্কে সঠিক করার তথ্য জানেন না যার কারণে আপনারা আমাদের এখানে এসেছেন এবং আমরা আপনাদের জন্য তাদের অফিসিয়াল ওয়েবসাইটে কি কি সময়সূচি রয়েছে সেগুলোর প্রতিটি শেয়ার করেছি।

তাছাড়া কাতারের স্বাভাবিক যোগাযোগ মাধ্যমগুলোর বিভিন্ন পেজ বর্তমানে কাতারের রাজধানী এবং প্রতিটি শহরের আলাদা আলাদা করে সময়সূচি প্রকাশ করেছে যার প্রতিটি আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করা হয়েছে। সুতরাং আপনি এখন কাতারের যে কোনো স্থানে বসবাস করে না কেন আপনার জন্য এই তথ্যটি সংগ্রহ করার সহজ হবে এবং আপনি আমাদের এখান থেকে এই সময়সূচি বের করতে পারছেন।