বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন

চলতি বছরের অর্থাৎ 2021 সালের এসএসসি পরীক্ষার্থীদের প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট গতকাল 18 জুলাই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশিত হয়েছে। এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নপত্র ইতিমধ্যে ছাপানো হয়ে গেছিল এবং প্রত্যেকটি শিক্ষা বোর্ড পরীক্ষার প্রস্তুতি নিয়েছিল এমত অবস্থায় করোনাভাইরাস এর উর্দ্ধ গতির কারণে সকল পরীক্ষা পেছানো হয়।
শিক্ষামন্ত্রী সদ্যঘোষিত অনুযায়ী আমরা জানতে পারি যে এসএসসি পরীক্ষা নভেম্বর এর দ্বিতীয় সপ্তাহে অনুষ্ঠিত হতে চলেছে কিন্তু এবছর শুধু মাত্র চারটি বিষয়ের পরীক্ষা গ্রহণ করা হবে বাকি যে গ্রুপ ভিত্তিক বিষয় রয়েছে তার অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ফলাফল তৈরি করা হবে।
মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য অর্থনৈতিক বিষয়ের অ্যাসাইনমেন্ট প্রকাশ করা হয়েছে যেখানে প্রথম ও দ্বিতীয় সপ্তাহের একসাথে অ্যাসাইনমেন্ট নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। ছাত্র-ছাত্রীরা ইতিমধ্যে তাহাতে পেয়েছে এবং তা এখন ইন্টারনেটে খুঁজে বেড়াচ্ছে আপনাদের সাহায্যের তে আমরা অর্থনীতি অ্যাসাইনমেন্ট সমাধান এখানে প্রদান করলাম।

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ

প্রকাশিত অ্যাসাইনমেন্টের অর্থনৈতিক বিষয়টির নির্দেশনা লক্ষ্য করলে আমরা দেখতে পাই যে প্রথম অধ্যায় অর্থনীতি পরিচয় থেকে ছাত্র-ছাত্রীদের একটি সৃজনশীল প্রশ্ন দেওয়া হয়েছে যার সমাধান করা লাগবে। বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত সরকারি উদ্যোগ সময় কিভাবে কাজ করে চলেছেন তার সুস্পষ্ট বর্ণনা নিচে প্রদান করা।
বাংলাদেশের অর্থনীতি ব্যবস্থা সাধারণত মিশ্র অর্থব্যবস্থা চালু রয়েছে। তাই আলোচনার শুরুতে আমরা মিশ্র অর্থব্যবস্থা সম্পর্কে জানব।
যে অর্থব্যবস্থার বেসরকারি উদ্যোগ ও সরকারি উদ্যোগ পাশাপাশি অবস্থান করে দেশ পরিচালনা করে তাকে বলা হয় মিশ্র অর্থব্যবস্থা। এ অর্থব্যবস্থা মূলত ধনতান্ত্রিক অর্থনীতি ও সামষ্টিক অর্থনীতির সংজ্ঞা। এ অর্থব্যবস্থায় ধনতান্ত্রিক ও সমাজতান্ত্রিক অর্থনীতির কিছু কিছু বৈশিষ্ট্য রয়েছে এবং এদের মধ্যে এক নিবিড় সম্পর্ক রয়েছে।
ধনতান্ত্রিক অর্থনীতি বা সমাজতান্ত্রিক অর্থনীতি অর্থনীতির কথাই বলি না কেন কোনো অর্থনীতি ত্রুটিমুক্ত নয় তাই অনেক দেশে অর্থনৈতিক সমস্যার সমাধানে মিশ্র অর্থনৈতিক ব্যবস্থা গ্রহণ করা হয়ে থাকে মিশ্র অর্থনীতি বেসরকারি খাতের ওপর কতগুলো কাজ ছেড়ে দেওয়া হয় আবার অনেক খাতের ওপর সরকারি নিয়ন্ত্রণ বজায় রাখা হয় বাংলাদেশের মিশ্র অর্থনৈতিক বিরাজ করেছে। এখন আমরা আপনাদের সমাজতান্ত্রিক অর্থব্যবস্থা ও ধনতান্ত্রিক অর্থব্যবস্থার সম্পর্কে কিছু তথ্য উপস্থাপন করব।

বাংলাদেশের অর্থব্যবস্থায় ব্যক্তিগত ও সরকারি উদ্যোগ সম্মিলিতভাবে কাজ করে উক্তিটিতে নির্দেশিত অর্থব্যবস্থার বৈশিষ্ট্য উল্লেখ পূর্বক বিভিন্ন অর্থ ব্যবস্থার তুলনামূলক সুবিধা ও অসুবিধা মূল্যায়ন

Exit mobile version