১ ভরি রুপার দাম কত ২০২৩

বর্তমান সময়ে বাংলাদেশের রুপার প্রচলন বেড়েই চলেছে। কেননা আগের তুলনায় এখন মানুষ খুবই কম টাকায় রুপা ক্রয় বিক্রয় করতে পারছে। যা সাধারণ মানুষের জন্য রুপা হয়েছে আগের তুলনায় খুবই সাশ্রয়ী।

তাই আজকে আমরা ২০২৩ সালের নতুন রুপার দাম সম্পর্কে আপনাদেরকে বিস্তারিতভাবে জানিয়ে দেবো এই আর্টিকেলের মাধ্যমে। বর্তমানে অনেকে আছে যাদের রুপার প্রয়োজন বা রুপার অলংকার প্রয়োজন। তাই অনেকে হয়তো এই সমস্ত কারণবশত রূপা কেনার সিদ্ধান্ত নিয়েছে।

তবে যে সমস্ত ব্যক্তিরা প্রথমবারের মতো রূপা ক্রয় করার কথা ভাবছেন বা রুপার দাম সম্পর্কে জানেন না। তাদেরকে প্রথমত বর্তমানে ২০২৩ সালের নতুন রুপার দাম সম্পর্কে জানতে হবে।

প্রতিনিয়ত রূপার দাম ওঠানামায় সাধারণ জনগণ রুপার দাম নিয়ে বিভ্রান্তিতে পড়ে যায়।যার কারণে আমরা এই আর্টিকেলের মাধ্যমে আপনাদেরকে আপডেট রুপার দাম সম্পর্কে বেশ কিছু তথ্য জানিয়ে দেব। যে তথ্যগুলো থেকে আপনি রুপার সঠিক দাম এবং সঠিক মান সম্পর্কে অবগত হবেন।

তাই আপনারা যারা বর্তমানে রুপার দাম সম্পর্কে জানেন না। তারা আমাদের এই সম্পূর্ণ আর্টিকেল মনোযোগ সহকারে পড়ুন।এবং জেনে নিন বর্তমান ২০২৩ সালের রুপার দাম।

২০২৩ সালের ১ ভরি রুপার দাম

সাধারণত প্রতিটি ক্ষেত্রেই রূপা বিক্রি হয়ে থাকে ভরি হিসেবে। ১৮ ক্যারেটের থেকে শুরু করে ২২ ক্যারেট পর্যন্ত বিভিন্ন ধরনের রুপা রয়েছে। যা হয়তো আমরা সকলেই জানি।

এবং এই রূপার দাম নির্ধারণ করে থাকেন বাংলাদেশের জুয়েলারি সমিতি।বাংলাদেশের জুয়েলারি সমিতির নির্ধারিত দাম অনুযায়ী বর্তমানে ১ ভরি রুপার দাম ১৭১৪ টাকা। বাংলাদেশের যে কোন জুয়েলারি থেকে আপনি এই নির্দিষ্ট মূল্যে এক ভরি রুপা কিনে নিতে পারবেন এবং নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

রুপার ব্যবহার সাধারণত শিশুদের হাতের বালা, পায়ের নুপুর, এবং মালা হিসেবে ব্যবহার করা হয়। এছাড়াও বড়দের জন্য ব্যাচ লাইট,মালা এবং মেয়েদের নুপুর সহ আরো বেশ কিছু অলংকার ডিজাইন মোতাবেক তৈরি করা হয়।

যা সাধারণত প্রতিটি মানুষই ব্যবহার করতে পছন্দ করে থাকে। তাই আপনারা যারা বর্তমানে রুপা কিনতে চাচ্ছেন। তারাও এই নির্ধারিত মূল্যের ওপর এই রুপা কিনে নিতে পারবেন। এবং নিজেদের প্রয়োজনে ব্যবহার করতে পারবেন।

তবে শুধুমাত্র ২২ ক্যারেট রুপায় রয়েছে তা নয়। ২২ ক্যারেট ব্যতীত আরও বিভিন্ন ধরনের রুপা লক্ষ্য করা যায়। যেগুলোর দাম সম্পর্কে সাধারণ মানুষ রা অনেকেই জানে না। তাই আজকে আমরা প্রতিটি ক্যারেটের রুপার দাম সম্পর্কে কিছু বিস্তারিতভাবে আলোচনা করছি। যা থেকে হয়তো আপনারা সঠিক রুপার দান সম্পর্কে জানতে পারবেন।

প্রতি গ্রামে রুপার মূল্য:

প্রথমে আপনাদেরকে বিস্তারিত ভাবে জানিয়ে দেব প্রতি গ্রাম রুপার দাম নিয়ে। বর্তমানে বাংলাদেশে ২২ ক্যারেট ২১ ক্যারেট এবং ১৮ ক্যারেটের রুপা ব্যবহার হয়ে থাকে।

এই রুপার মধ্যে আপনি যদি ২২ ক্যারেটের ১ গ্রাম রুপা ক্রয় করতে চান। সে ক্ষেত্রে তার দাম দিতে হবে ১৪৭ টাকা।

এবং আপনি যদি একুশ ক্যারেটের এক গ্রাম রুপা ক্রয় করার কথা ভেবে থাকেন সেক্ষেত্রে আপনাকে ২১ ক্যারেটের এক ভয় রুপার দাম দিতে হবে ১৪০ টাকা।

এছাড়াও 18 ক্যারেটের রুপার প্রতি গ্রামের দাম ১২০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

এতক্ষণে হয়তো আপনারা অধিকারীদের রুপার দাম সম্পর্কে জানতে পেরেছে। আপনাদের সুবিধার্থে নিয়েছি আমরা তালিকা আকারে প্রতি ক্যারেট রুপার দাম নিয়ে জানিয়ে দিচ্ছি।

ক্যারেট/গহনা মূল্য/গ্রাম (টাকা) মূল্য/ভরি (টাকা)
22 147 1714
21 140 1632
18 120 1399
পুরাতন রুপা 90 1049

এতক্ষণে হয়তো আপনারা সকলেই প্রতি ভরি রুপার দাম সম্পর্কে জানতে পেরেছেন। কেননা উপরে আমরা রুপার দাম সম্পর্কে বিস্তারিত ভাবে প্রকাশ করেছি।

তাই পরবর্তীতে বাংলাদেশের যেকোনো জুয়েলারি থেকে রুপা কিনে আপনাদেরকে কোনরকম অসুবিধায় পড়তে হবে বলে মনে হয় না।আপনারা এই নির্দিষ্ট মূল্যের উপরে বাংলাদেশের প্রতিটি জুয়েলারি থেকেই রুপা ক্রয় করতে পারবেন।