ওমানের রমজানের ক্যালেন্ডার ২০২৩

সারা বিশ্বব্যাপী বিভিন্ন স্থানে বাংলাদেশের প্রবাসীরা ছড়িয়ে ছিটে রয়েছেন এবং মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সবচেয়ে বেশি এদের বসবাস। বাংলাদেশ পররাষ্ট্র মন্ত্রণালয় কর্তৃক এক জরিপে দেখা গিয়েছে যে বাংলাদেশ থেকে প্রতিবছর লক্ষ লক্ষ মানুষ বিশ্বের বিভিন্ন দেশে কর্মের উদ্দেশ্যে গিয়ে থাকেন। মধ্যপ্রাচ্যের দেশগুলো অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়ার কারণে এখন এই দেশগুলোতে বাঙ্গালীদের বসবাস বেশি এবং মধ্যপ্রাচ্যের অন্যতম একটি দেশ হচ্ছে ওমান।

অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ এবং মুসলিম শাসন দ্বারা পরিচালিত এই দেশটিতে ইসলামের বিধান রয়েছে যার কারণে একজন মুসলমান হিসেবে আপনি এখানে বসবাস করলে ইসলামের সকল নিয়মকানুন আপনাকে সঠিকভাবে মেনে চলতে হয়। মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস মাহে রমজান শুরু হতে চলেছে এবং আরবি ক্যালেন্ডার অনুসারে নবমতম মাস হল মাহে রমজান। এই মাস সকল মাসের মধ্যে সেরা এবং পবিত্রতম হওয়ার কারণে প্রতিটি মুসলমান এই মাসকে মহান আল্লাহতালার ইবাদতের জন্য অপেক্ষা করে থাকেন।

যেহেতু মাহে রমজান অতি শীঘ্রই শুরু হতে চলেছে এবং সৌদি আরব সরকার ইতিমধ্যে এই তারিখ ঘোষণা করেছেন যে আগামী ২২ শে মার্চ থেকে সৌদি আরব মাহে রমজানের মাস শুরু হতে চলেছে। সুতরাং একজন ধর্ম পর মুসলমান হিসেবে আপনাকে অবশ্যই রমজান মাসের প্রতিটি রোজা রাখতে হবে এবং এই উদ্দেশ্যেই সঠিক তথ্যের ভিত্তিতে মাহে রমজানের যে ক্যালেন্ডার অফিশিয়াল ভাবে প্রকাশ করা রয়েছে সেটি ডাউনলোড করতে হবে।

আপনাদের জন্য খুশির খবর হলো আমরা অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে ওমানের যে রমজানের ক্যালেন্ডার রয়েছে সেটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং আমাদের ওয়েবসাইটের মাধ্যমে সেটি আপলোড করেছে যাতে করে আপনি সহযোগিতা ডাউনলোড করে দিতে পারেন। সুতরাং আপনারা যারা ইন্টারনেটে ওমানের রমজানের ক্যালেন্ডার খুঁজে চলেছেন তাদের জন্য এটি সত্যি খুশির খবর।

ওমানের রমজানের ক্যালেন্ডার

ওমান মধ্যপাথ্যের একটি জনপ্রিয় ও ঘনবসতিপূর্ণ একটি দেশ হওয়ার কারণে এখানে অনেক বাঙালি রয়েছেন যারা মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন। একজন মুসলিম হিসেবে যেহেতু আপনি মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন তাই আপনাকে অবশ্যই রমজান শুরুর আগে থেকে সকল ধরনের প্রস্তুতি গ্রহণ করতে হবে। মাহে রমজানের প্রস্তুতি গ্রহণ করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই রমজানের যে ক্যালেন্ডার অফিশিয়াল ভাবে প্রকাশ করা হয় সেটি সংগ্রহ করা উচিত।

সাধারণভাবে সৌদি আরব সরকার যে ঘোষণা প্রদান করে সেই ঘটনার উপর ভিত্তি করে সারা বিশ্বব্যাপী একই সময়ে মাহে রমজান পালন করা হয়। সৌদি আরব চাঁদ দেখা কবে ইতিমধ্য ঘোষণা দিয়েছে যে আগামী ২২ শে মার্চ থেকে মাহে রমজান শুরু হতে চলেছে এবং এর পরে এই দিনকে কেন্দ্র করে মাহে রমজানের ক্যালেন্ডার তৈরি করা হয়। যেহেতু আপনি মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করবেন তাই এই মুহূর্তে আপনাকে এই ক্যালেন্ডার সংগ্রহ করা উচিত এবং আপনাদের জন্য ওমানের দেশ কিছু ওয়েবসাইট থেকে আমরা যে অফিসিয়াল ক্যালেন্ডার রয়েছে সেটি সংগ্রহ করে আপলোড করে দিয়েছি। আপনি চাইলে অন আছে আমাদের এখান থেকে আপনার পছন্দের ওই স্থানীয় সময় অনুসারে ক্যালেন্ডার ডাউনলোড করে দিতে পারেন।

অনেকে রয়েছেন যারা দীর্ঘ সময় ধরে এই ক্যালেন্ডার ব্যবহার করতে চান যার কারণে এই মুহূর্তে হয়তো ওমানের রমজানের ক্যালেন্ডার pdf আকারে সংগ্রহ করার প্রতি আগ্রহী। আপনারা যারা পিডিএফ আকারে এই ফাইলটি সংগ্রহ করতে চান তারা উপায় চাইলে আমাদের এখানে একটি অফিসিয়াল লিংক দেওয়া রয়েছে সেখানে ক্লিক করুন। উক্ত ওয়েব পেজ আসার পর পরবর্তী সময়ে আপনি লক্ষ্য করবেন যে আপনার সামনে একটি পেজ আছে সেখানে pdf ডাউনলোড করার অপশন পাবেন সেখানে ক্লিক করে পিডিএফ ফাইলটি ডাউনলোড করে নেন। এভাবেই আপনি ওমানের রমজানের যে ক্যালেন্ডার রয়েছে সেটি সংগ্রহ করতে পারছেন।

তাছাড়া আমরা এখানে ধারাবাহিকভাবে প্রতিদিনের রমজানের ইফতারের সময়সূচি আপডেট করে থাকি যার কারণে আপনি এখানে প্রবেশ করলেই সেই সময়টুকু জানতে পারবেন। অনেকে রয়েছেন যারা পিকচার আকারে এই রমজানের ক্যালেন্ডার পেনশন তাদের জন্য আমরা এখানে ছবি শেয়ার করেছি।