Scholarship

জাতীয় বিশ্ববিদ্যালয় উপবৃত্তি নোটিশ ২০২২ অনার্স ও ডিগ্রির বৃত্তির নির্দেশনা

সাধারণত গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২০১২ সালে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট গঠন করা হয়। উচ্চ শিক্ষা অর্জনের ক্ষেত্রে কোন শিক্ষার্থী যেন ঝরে না পড়ে সেজন্য তিনি এই শিক্ষা উপবৃত্তি কার্যক্রম প্রক্রিয়াটি শুরু করেন। বাংলাদেশ সরকার মাননীয় প্রধানমন্ত্রী ৫ সদস্য বিশিষ্ট উপদেষ্টা পরিষদের সভাপতি বিদ্যমান আইনের আওতায় গঠিত ২৬ সদস্য বিশিষ্ট ট্রাস্টবোর্ডে শিক্ষা মন্ত্রণালয় মাননীয় শিক্ষামন্ত্রী সভাপতিত্ব করেন। ট্রাস্ট ফান্ডে জাতীয় বিশ্ববিদ্যালয় অধ্যয়নরত দরিদ্র ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য উপবৃত্তি আর্থিক সহায়তা, অনুদান ও উচ্চ শিক্ষার ক্ষেত্রে ফেলোশিপ প্রদান করা হচ্ছে।

এই উপবৃত্তির ফলে দরিদ্র ও মেধাবী শিক্ষার্থীরা উচ্চ শিক্ষার জন্য বড় ধরনের সুযোগ পাবে। শিক্ষার্থীদের হাতে অল্প সময়ে ঝামেলা হীন ভাবে উপবৃত্তের অর্থ সঠিকভাবে পৌঁছে যায় সেজন্য প্রধানমন্ত্রীর এই শিক্ষা সহায়তায় ট্রাস্ট গঠন করা হয়

জাতীয় বিশ্ববিদ্যালয় স্নাতক পাস উপবৃত্তির নিউজ ২০২২

অনার্স পাস ১৫১৬ সেশন প্রথম কিস্তি উপবৃত্তি প্রদানের তারিখ: অক্টোবর ২০১৯। তারা উপবৃত্তি পাবে ৭৫ পার্সেন্ট মেয়ে আর ২৫ পার্সেন্ট ছেলে। উপবৃত্তি অর্থের পরিমাণ 4900 টাকা

সেপ্টেম্বর মাসে উপবৃত্তি অর্থ দেয়ার জন্য বিকাশ একাউন্ট খোলা শুরু হয় ২০১৫১৬ সেশনে যারা আছেন তারা সব সময় কলেজ কর্তৃপক্ষ সঙ্গে যোগাযোগ রাখবেন। ২০১৬১৭ সেশনের জন্য উপবৃত্তির জন্য প্রাথমিক আবেদন শুরু হয়েছিল আগস্ট ২০১৮ তে।

উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে শিক্ষার্থী নির্বাচনের শর্তাবলী

. প্রতিবন্ধী শিক্ষার্থী, এতিম ,অসচ্ছল ও নদী ভাঙ্গন কবলিত পরিবারের সন্তান, দুস্থ পরিবারের সন্তান উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে অগ্রাধিকার পাবে।

. তৃতীয় লিঙ্গের সকল শিক্ষার্থী উপবৃত্তি পাবে।

. উপবৃত্তি প্রাপ্তির ক্ষেত্রে শিক্ষার্থীদের অভিভাবকের বাৎসরিক আয় এক লক্ষ টাকার নিচে হবে।

. অভিভাবকের জমির ক্ষেত্রে শহর তুলনায় ০.০৫ শতাংশ এবং পৌরসভা এলাকায় ০.২০ শতাংশ এর কম থাকা লাগবে। তা না হলে উপবৃত্তির যোগ্য প্রার্থী হিসেবে তাকে গণ্য করা হবে না।

. স্নাতক প্রথম বর্ষ ভর্তি হওয়ার পর, বিরতিহীনভাবে দ্বিতীয় বর্ষ তৃতীয় বর্ষ অধ্যায়ন করতে হবে। প্রথম বর্ষ দ্বিতীয় বর্ষ ও তৃতীয় বর্ষ যে কোনো বর্ষে পূর্ণ ভর্তি হলে শিক্ষার্থীরা অনিয়মিত বলে বিবেচিত হবে। উপবৃত্তির ক্ষেত্রে সে যোগ্য প্রার্থী হবে না

. নিয়মিত শিক্ষার্থীকে কমপক্ষে শ্রেণিকক্ষের ক্লাসে ৭৫ পার্সেন্ট  উপস্থিত থাকতে হবে।

ডিগ্রি উপবৃত্তি সংক্রান্ত নোটিশ ২০২২

শিক্ষার্থীদের উচ্চ শিক্ষা সহায়তার জন্য প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তায় ট্রাস্ট প্রতিবছরের ন্যায় এই বছরেও উপবৃত্তি প্রদানের লক্ষ্যে আবেদন ফরম বিতরণ শুরু হয়েছে, আপনারা যেসব শিক্ষার্থী আগ্রহী এবং উপবৃত্তি উপযুক্ত তারা এ আবেদন ফরমটি সংগ্রহ করে অবশ্যই উপবৃত্তির জন্য আবেদন করবেন। উপবৃত্তি আবেদনের জন্য যাবতীয় তথ্য এখানে উপস্থাপন করা হলো।

চলতি অর্থ বছরের উপবৃত্তি জন্য যারা আবেদন করতে পারবেন

১ ২০১৭১৮ সেশন ডিগ্রি তৃতীয় বর্ষ

. ২০১৮১৯ সেশন ডিগ্রি দ্বিতীয় বর্ষ

. ২০১৯২০ সেশন ডিগ্রি প্রথম বর্ষ

প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্টের উপবৃত্তি ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃক এখন পর্যন্ত উপবৃত্তি সংক্রান্ত কোনো নোটিশ প্রকাশিত করা হয়নি, তবে প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট কর্তৃপক্ষ ৫ই জানুয়ারি ২০২২ তারিখে তাদের এক অফিসিয়াল ওয়েবসাইটে অ্যানাউন্সমেন্ট করেন যে সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে ২০২১_২২ অর্থবছরের প্রধানমন্ত্রীর শিক্ষা সহায়তা ট্রাস্ট করতে ডিগ্রি ছাত্রছাত্রীদের জন্য উপবৃত্তির আয়োজন করা হয়েছে, এই উপবৃত্তির অর্থটি গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য আবেদন করা আহবান জানিয়েছে, উপবৃত্তি আবেদন ফরটি আগামী ৯ জানুয়ারি থেকে শুরু হয়ে আগামী ১০ এই ফেব্রুয়ারি পর্যন্ত আবেদনটি চলবে।

ডিগ্রি উপবৃত্তি আবেদন ফরমটি ডাউনলোড করুন:

নির্ধারিত সময়ের মধ্যে আবেদন ফরমটি চলমান থাকবে এবং অনলাইনের মাধ্যমে আপনাকে আবেদন ফরমটি পূরণ করতে হবে। আপনারা অনেকেই ডিগ্রীর উপবৃত্তির আবেদন ফরমটি ডাউনলোড করতে চাচ্ছেন তাদের উদ্দেশ্যে আমরা বলছি উপবৃত্তির আবেদন ফরমটি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে পিডিএফ ফাইল আকারে আপনি ডাউনলোড করতে পারবেন।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের উপবৃত্তি সংক্রান্ত যেকোনো তথ্য বিস্তারিত পেতে হলে আপনি আমাদের ওয়েবসাইট থেকে পেয়ে যাবেন। তাছাড়া শিক্ষা সংক্রান্ত সকল নিউজ আমাদের ওয়েবসাইটে আপনি পাবেন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button