জাতীয় বিশ্ববিদ্যালয় রেজাল্ট ২০২২ | অনার্স, ডিগ্রী, মাস্টার্স ফলাফল দেখার লিংক

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে যারা পড়াশোনা করো, কিভাবে পরীক্ষার ফলাফল গুলো দেখতে হয় সেগুলো জানা একান্ত জরুরী একটি বিষয়, আজকের এই আর্টিকেল এর মাধ্যমে আমরা জানিয়ে দিব কিভাবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের রেজাল্ট গুলো খুব সহজেই দেখা যায়, সাধারণত অনার্স ,ডিগ্রী, মাস্টার্স ,সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে সকল পরীক্ষা অনুষ্ঠিত হয়, তাছাড়া সকল পরীক্ষার ফলাফল দেখার পদ্ধতি বিষয়ে আলোচনা করব:

জাতীয় বিশ্ববিদ্যালয় দেশের সবচাইতে বড় পাবলিক একটি বিশ্ববিদ্যালয়। জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বিভিন্ন ধরনের কোর্স এ  প্রায় ২৮ লক্ষ শিক্ষার্থী এই বিশ্ববিদ্যালয় পড়াশোনা করে।

জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে যেসব কোর্স চালু রয়েছে সেগুলো হল বি,এ বি,এস,এস বি,এসসি স্নাতকোত্তর এম.এ এম,এস,এস এমবিএ ও পি এইচডি প্রোগ্রাম চালু আছে। এইসব প্রোগ্রাম কে আবার দুই ভাগে ভাগ করা হয়েছে। একটি হল সাধারণ ও অন্যটি হচ্ছে প্রফেশনাল।

জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স, অনার্স প্রফেশনাল, স্নাতক ডিগ্রী পাস,ও স্নাকত্তর মাস্টার্স পরীক্ষার রেজাল্ট জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইট www.nu.ac.bd nubd.info এর মাধ্যমে প্রকাশিত করা হয়। তা ছাড়াও মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স মাস্টার্স ও ডিগ্রী সহ সকল ধরনের রেজাল্ট দেখা যাবে

যেভাবে দেখবেন পারবেন  জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স ডিগ্রী ও মাস্টার্স পরীক্ষা এর ফলাফল:২০২২

আপনি দুইটি পদ্ধতিতে রেজাল্ট দেখতে পারবেন। একটি হল জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব অফিসিয়াল ওয়েবসাইট থেকে।www.nu.ac.bd এবং http//www.nubd.info থেকে। আর আরেকটি খুব সহজ পদ্ধতি হলো মোবাইলের এসএমএস এর মাধ্যমে। তাছাড়াও আমাদের ওয়েবসাইট থেকে আপনি আপনার জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল ধরনের পরীক্ষার ফলাফল দেখতে পারবেন।

অনলাইনে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ফলাফল দেখার নিয়ম:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনলাইনে দেখতে হলে সর্বপ্রথম আপনাকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েবসাইটে www.nu.ac.bd এবং http//www.nubd.info, ডিগ্রি এই লিংকে প্রবেশ করতে হবে। এছাড়াও আপনি, আপনার রেজাল্ট আমাদের ওয়েবসাইট থেকে দেখতে পারবেন

আপনি যদি  ইন্টারনেটের মাধ্যমে রেজাল্ট দেখতে চান, প্রথমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভিজিট করুন, রেজাল্ট অপশনের বাম সাইডে , সার্চ অপশন থেকে, আপনার পছন্দের কোর্সটি পছন্দ করুন, এবং সার্চ বক্সে আপনার রোল ,রেজিস্ট্রেশন নাম্বার, এবং পরীক্ষার বছরটি দিয়ে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্কিতো পরীক্ষার ফলাফলটি।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অনার্স অনলাইনে পরীক্ষার ফলাফল কিভাবে দেখবেন:

প্রথমে আপনি যে ডিভাইসের মাধ্যমে ফলাফল দেখতে চান সেটার ইন্টারনেট কানেকশন অন করুন। তারপরে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব ওয়েব সাইটে ভিজিট করুন, তারপর সার্চ অপশনের বাম পাশে গিয়ে আপনি আপনার কোর্সটি সিলেক্ট করুন, তারপর আপনি আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার সার্চ বক্সে দিয়ে রাখুন, তারপর আপনি আপনার পরীক্ষার বছরটি প্রবেশ করুন করুন। তারপর ইন্টার কোডটি  মেরে সার্চ করুন। পেয়ে যাবেন আপনার কাঙ্ক্ষিত ফলাফলটি।

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রির ফলাফল অনলাইনে কিভাবে দেখবেন:

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী রেজাল্ট দেখতে হলে বিশ্ববিদ্যালয় কর্তৃক তাদের নিজস্ব ওয়েবসাইটের ভিজিট করতে হবে। বাম সাইডে সার্চ এর অপশন আসবে এবং সেখানে গিয়ে কোর্স সিলেক্ট করতে হবে। তারপর আপনি আপনার রোল ও রেজিস্ট্রেশন নাম্বার প্রবেশ করতে হবে।  তারপর আপনি আপনার পরীক্ষার বছর টি প্রেরণ করুন। এবং ইন্টার কটে মেরে সার্চ করুন। পেয়ে যাবেন আপনি আপনার কাঙ্ক্ষিত ফলাফল।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে অনলাইনে মাস্টার্স পরীক্ষার ফলাফল দেখার নিয়ম:

প্রথমে আপনাকে জাতীয় বিশ্ববিদানি নিজস্ব ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর সেখানে সার্চ অপশন আসবে সেখানে আপনাকে আপনার কোর্সের নামটি সিলেক্ট করতে হবে রেজিস্ট্রেশন নাম্বার প্রেরণ করতে হবে আপনি কোন বছরে পরীক্ষা দিয়েছেন সেই পরীক্ষার সালটি প্রেরণ করতে হবে। তারপরেই পেয়ে যাবেন আপনার কাঙ্খিত ফলাফলটি

এস এম এস এর মাধ্যমে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম ও পদ্ধতি:

খুব সহজেই এসএমএস এর মাধ্যমে আপনি আপনার কাঙ্খিত রেজাল্টটি পেতে পারেন।

আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখুন

NU(space) আপনার কোর্স (space) রোল  নাম্বার এবং পাঠিয়ে দিন 16222 এই নাম্বারে।

উদাহরণ: NU (space) H1 (space) Roll and sent to 16222 number.

জাতীয় বিশ্ববিদ্যালয়ের সকল রেজাল্ট দেখার নিয়ম ও শিক্ষার যেকোন বিষয়ে ভিজিট করুন আমাদের এই ওয়েবসাইটে ,এখান থেকে আপনি আপনার সকল তথ্য পেয়ে থাকবেন।