PDF Collection

নতুন এমপিও তালিকা ২০২২ স্কুল-কলেজ-মাদ্রাসা সকল এমপিও তালিকা পিডিএফ ডাউনলোড

বাংলাদেশের শিক্ষা প্রতিষ্ঠান গুলোর জন্য এক সু খবরের বার্তা দিয়েছে বাংলাদেশ শিক্ষা অধিদপ্তর। আর সেই সুখবরটি হলো নতুন করে শিক্ষা প্রতিষ্ঠান গুলোর এমপিওভুক্তির তালিকা প্রকাশ করেছে শিক্ষা বোর্ড। যেখানে নতুন করে এমপিওভক্তির জন্য ২ হাজার ৭১৬ শিক্ষা প্রতিষ্ঠান নির্বাচিত করা হয়েছে।

প্রায় তিন বছর বিরতির পর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগ, কারিগরি ও মাদ্রাসার বিভাগের মোট ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান বেসরকারি ননএমপিও ভুক্ত হচ্ছেন। আমাদের এই পুরো আর্টিকেলটি জুড়ে নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর ছবি পিডিএফ আকারে প্রকাশ করা হবে, একই সাথে তুলে ধরা হবে নতুন এমপি ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানগুলোর তালিকা ও দেখার নিয়মাবলী।

এমপিও ভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের তালিকা ২০২২

মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে ২ হাজার ৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান কে এমপি ভুক্ত তালিকায় অন্তর্ভুক্ত করেন। ৬ জুলাই ২০২২ তারিখে রোজ বুধবার সকাল দশটায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধানমন্ত্রী এই ঘোষণাটি প্রদান করেন। তিনি আরো বলেন শিক্ষা বিভাগের আওতায় আরো ২৭১৬ শিক্ষাপ্রতিষ্ঠান কে তিনি এমপিও ভুক্ত করবেন যার ঘোষণা তিনি দিয়েছিলেন। উক্ত অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে ছিলেন শিক্ষামন্ত্রী দীপু মনি। শিক্ষা মন্ত্রী বলেন নতুন শিক্ষা প্রতিষ্ঠানগুলো এমপিওভুক্ত করায় শিক্ষা কার্যক্রমকে আরো একধাপ এগিয়ে নিয়ে গেল।

নতুন এমপিও ভুক্ত তালিকা ২০২২

ইতিমধ্যে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে নতুন এমপিও ভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের তালিকা। আর নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের গুলোর তালিকায় রয়েছে: মাধ্যমিক ,নিম্ন মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয় ,উচ্চ মাধ্যমিক কলেজ,ও ডিগ্রী কলেজেও আছে। এর আগে ২০১৯ সালের ২৩ শে অক্টোবর ২ হাজার ৭৩০ শিক্ষাপ্রতিষ্ঠান কে এমপিও ভুক্ত করার ঘোষণা দিয়েছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তখন চূড়ান্ত  বাছায়ে ১১৫ শিক্ষা প্রতিষ্ঠান বাদ হয়ে পড়ে, তখন ২ হাজার ৬১৫ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করনের ছাড়পত্র পাই। পরবর্তী ২০১৯ সালে ১২ ই নভেম্বর ছয়টি ও ১৪ নভেম্বর একটি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপি ভুক্তর করেনের তালিকায় নিয়ে আসা হয়।

এমপিও ভুক্ত স্কুল কলেজ ও মাদ্রাসার লিস্ট :২০২২

বাংলাদেশ সরকার ইতিমধ্যে ২৬ হাজার ৪৪৮ টি শিক্ষা প্রতিষ্ঠান এমপি ভুক্ত আছে। এর আগে ২০১৯ সালে ২ হাজার ৬৩৯ টি শিক্ষা প্রতিষ্ঠানকে এমপিও ভুক্ত করার ঘোষণা করেছে। এবার যেসব শিক্ষাপ্রতিষ্ঠান কে এমপিওভুক্ত করা হচ্ছে তাদের তালিকা হচ্ছে মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের ২ হাজার ৫১ টি বিদ্যালয়, কারিগরি ও মাদ্রাসা বিভাগের ৬৬৫ টি শিক্ষা প্রতিষ্ঠান, ৬৬৬টি নিম্ন মাধ্যমিক বিদ্যালয়,১৩৬ টি উচ্চ বিদ্যালয়,১০৯টি উচ্চ মাধ্যমিক কলেজ, ও ১৮টি ডিগ্রী কলেজের কর্মীরা এমপিও ভুক্ত হবেন।

এর মধ্যে আরো রয়েছে এসএসসি ভোকেশনাল ও এইচএসসি ভোকেশনাল ৯৭ টা শিক্ষা প্রতিষ্ঠান।২৬৪ টি রয়েছে দাখিল মাদ্রাসা, ছয়টি আছে ফাজিল মাদ্রাসা ও ১১ টি কালিম মাদ্রাসা। তাছাড়া মাননীয় প্রধানমন্ত্রী প্রতিটি উপজেলায় একটি করে বিদ্যালয় ও একটি করে  কলেজ সরকারি করার ঘোষণা দিয়েছে। ইতিমধ্যে অনেকগুলো উপজেলায় সরকারি করণ হয়েছে।

এমপিও ভুক্ত তালিকা দেখা ও পিডিএফ আকারে এটা ডাউনলোড করার নিয়ম:

২০২১২০২২ বাজেটে অর্থবছরে ২৫০ কোটি টাকা শিক্ষা প্রতিষ্ঠান এমপিও ভুক্ত করার জন্য বরাদ্দ করা হয়েছে। যেটার ২০০ কোটি টাকা মাধ্যমিক ও উচ্চ বিভাগের প্রতিষ্ঠানগুলোর জন্য বাজেট করা হয়েছে, ও ৫০ কোটি টাকা  মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের জন্য বাজেট করা হয়েছে। তারই ফলস্বরূপ প্রকাশিত করা হয়েছে এই নতুন এমপিও ভুক্ত তালিকা গুলো। এমপিও ভুক্ত তালিকা গুলো দেখার নিয়ম শিক্ষা প্রতিষ্ঠান ও শিক্ষকদের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। এবং ডাউনলোড করে রাখাও এটা প্রয়োজন। তালিকা গুলোর দেখার নিয়ম গুলো হল

. প্রথমে আপনাকে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগে অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে

. এবং নোটিশ বোর্ডে নোটিশ গুলো ভালোভাবে ফলো করতে হবে।

৩ নতুন শিক্ষা প্রতিষ্ঠান এমপি ভুক্ত করুন একটি নোটিশ আসবে।

. আর সেটা ওপেন করলেই এমপিও ভুক্ত নতুন তালিকা চলে আসবে তখন আপনি পিডিএফ ফাইল আকারে ডাউনলোড করে নিজের কাছে রেখে দিতে পারবেন।

শিক্ষা ছাড়া কোন জাতির কোনদিন উন্নত সম্ভব নয়, তাই সর্বদাই শিক্ষা ক্ষেত্রে বরাদ্দ বাড়াতে হবে, তারই ধারাবাহিকতায় সরকার নতুনভাবে প্রকাশ করল নতুন এমপিওভুক্ত শিক্ষা প্রতিষ্ঠান ২০২২। শিক্ষা সংক্রান্ত যেকোনো তথ্য বিস্তারিত জানার জন্য আমাদের ওয়েবসাইটে আপনি চোখ রাখতে পারেন।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button