জনাব ‘ক’ এর মধ্যে আখলাকে হামিদাহর কোন গুণটি বিদ্যামান? ব্যাখা কর।

একজন মানুষের বিভিন্ন চরিত্রের দিক রয়েছে। এর মাঝে রয়েছে কিছু ভালো দিক আর রয়েছে কিছু খারাপ দিক। ইসলামের মানবচরিত্রের উত্তম গুণাবলী গুলোকে আখলাকে হামিদাহ বলে।

উত্তম চরিত্র এর আরবি শব্দ হলো আখলাকে হামিদাহ। যার অর্থ হলো প্রশংসনীয় আচরণ। মানবচরিত্রের উত্তম দিকগুলো হলো পরোপকারিতা, শালীনতাবোধ্‌সৃষ্টির সেবা ,আমানত রক্ষ্‌ শ্রমের মর্যাদা, ক্ষমা ইত্যাদি।

জনাব ‘ক’ এর মধ্যে আখলাকে হামিদাহর যে গুণটি বিদ্যামান তা দেওয়া হলোঃ

জনাব ক এর মধ্যে আখলাকে হামিদা শালীনতা কোনটি বিদ্যমান।  শালীনতা অর্থ ভদ্রতা নম্রতা ও লজ্জাশীলতা। আচার আচরনে কথাবার্তায় বেশভূষায় ও চালচলনে মার্জিত পন্থা অবলম্বন করাকে বলা হয় শালীনতা।
উদ্দীপকে বর্ণিত জনাব ক নিয়মিত মার্জিত বেশভূষায় অফিসে আসা যাওয়া করেন এবং সহকর্মী ও সেবা গ্রহণকারী সবাই তার ব্যবহারে মুগ্ধ।তাই জনাব ক সাহেবের স্বভাবগত চরিত্রগত বৈশিষ্ট্য দিকের সাথে আখলাকে হামিদা শালীনতা বিদ্যমান।
শালীনতা গুরুত্ব ঃ  আল্লাহ তাআলার নিকট সেই উত্তম, যার চরিত্র। আখলাকে হাসানাহ অর্থ সুন্দর চরিত্র।মানবচরিত্রের উত্তম ও নৈতিক গুণাবলী আখলাকে হামিদা এর অন্তর্ভুক্ত।রাসূল (সা)বলেছেন,” তোমাদের মধ্যে সেই ব্যক্তি উত্তম যার চরিত্র উত্তম অর্থাৎ উত্তম চরিত্রের অধিকারী ব্যক্তি আল্লাহর নিকট অত্যন্ত প্রিয়। এজন্য মানুষকে আখলাক শিক্ষা দেওয়া নবী-রাসূলগণের অন্যতম দায়িত্ব ছিল। আমাদের প্রিয় নবী হযরত মুহাম্মদ (সা) এর সর্বোত্তম চরিত্রের অধিকারী। তার মধ্যে সব ধরনের চরিত্রে পাওয়া যায় ।স্বয়ং আল্লাহতায়ালার প্রসঙ্গে বলেছেন,” নিশ্চয়ই আপনি মহান চরিত্রের ধারক উত্তম চরিত্রের অধিকারী ব্যক্তির।” উত্তম চরিত্রের অধিকারী ব্যক্তির কেয়ামতের দিন পাল্লা ভারি হবে। চরিত্রের কারণে তিনি সমাজের মর্যাদার আসনে অধিষ্ঠিত হবেন। তাই রাসূল সাল্লাহু সাল্লাম মানবজাতিকে সৎ চরিত্র গঠনে শিক্ষা দিয়েছেন। পূর্ণাঙ্গ মুমিন হওয়ার জন্য তিনি সৎ ও নৈতিক স্বভাব অনুসরণের নির্দেশ দিয়েছেন।

The Author

Mehrab

Mehrab Hossain is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.