Admission

মেডিকেল ভর্তি পরীক্ষা ২০২২-২৩ রেজাল্ট

সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি পরীক্ষার ২০২০২০২১ শিক্ষাবর্ষের ফলাফল প্রকাশিত করা হয়েছে। স্বাস্থ্য অধিদপ্তরের অফিসিয়াল ওয়েবসাইটে প্রথম বর্ষ এম বি বি এস কোর্স ভর্তি পরীক্ষার রেজাল্টটি প্রকাশিত করা হয়। ভর্তি পরীক্ষাটিতে অংশগ্রহণ করে ১ লক্ষ ১৬ হাজার ৭৯২ জন শিক্ষার্থী। এই পরীক্ষায় মোট উত্তীর্ণ হয়েছে ৪৮ হাজার ৯৭৫ জন শিক্ষার্থী। যা মোট পরীক্ষার্থীর ৩৯. ৮৬ শতাংশ। আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে আজকে আমরা জানিয়ে দেবো কিভাবে সরকারি ও বেসরকারি মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার ২০২০২১ শিক্ষাবর্ষের ফলাফল দেখতে হয়।

মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল বিজ্ঞপ্তি ২০২২

মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার ৭২ ঘণ্টার মধ্যে রেজাল্ট প্রকাশিত করে থাকে। জাতীয় মেধা তালিকার ভিত্তিতে শিক্ষার্থীরা নির্বাচিত হবে। এছাড়া স্বাস্থ্য বিষয়ক অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে ফলাফল প্রকাশিত করা হবে জাতীয় মেলা তালিকার ভিত্তিতে সর্বোচ্চ নাম্বার ধারী সরকারি 37 টি মেডিকেল কলেজে ও পরবর্তীতে বেসরকারি মেডিকেল কলেজে ভর্তি হওয়ার সুযোগ পাবেন। ৩৭টি সরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৪ হাজার ৩ শত ৫০ টি। আর ৭০ টি বেসরকারি মেডিকেল কলেজে মোট আসন সংখ্যা ৬ হাজার ৩ শত ৩৬ টি। সরকারি আর বেসরকারি মেডিকেল কলেজ মিলে ১০ হাজার ৬০০+ টি আসন রয়েছে।

মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষার ফলাফল ২০২২২৩

বাংলাদেশ মেডিকেল ও ডেন্টাল কাউন্সিল কর্তৃক প্রণীত নীতিমালা অনুসারে শর্ত অনুযায়ী লিখিত পরীক্ষার মোট নাম্বার সহ এসএসসি ও এইচএসসি সম্মান পরীক্ষার নাম্বার অনুসারে, মানে লিখিত পরীক্ষা ও দুই পরীক্ষার জিপিএ সহ মেডিকেল কলেজে প্রথম মেধা তালিকার ফলাফল প্রকাশিত করা হয়। সেই পরীক্ষার ওপর নির্বাচিত করে এই বছরে ৪৩৫০ জন শিক্ষার্থীকে ৩৭ দিন মেডিকেল কলেজে ভর্তি করার জন্য প্রাথমিক ভাবে নির্বাচিত করেছে। এর মধ্যে দ্বিতীয় মেধা তালিকায় ৪১৩ জন পরীক্ষার্থী চান্স পেয়েছে।

গত ২ এপ্রিল মেডিকেল ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। ১০০ মার্কের নৈব্যক্তিক এর উপর ভিত্তি করে এই পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। যেখানে পাস  নাম্বার ছিল ৪০। প্রথম মেধা তালিকায় ৪৩৫০ জন শিক্ষার্থীর মধ্যে ছাত্রী ছিলেন ২৩৪০ জন এবং ছাত্র ছিল ২০০৯ জন। মেডিকেল ভর্তি পরীক্ষায় তুলনামূলক ছাত্র চেয়ে ছাত্রীরা অনেক এগিয়ে। সর্বোচ্চ নাম্বার পেয়েছে একজন ছাত্রী। তার সর্বোচ্চ স্কোর হল ২৮৭.২৫।

মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২৩

মেডিকেল কলেজে পরীক্ষার প্রথম বর্ষের এমবিবিএস ভর্তি পরীক্ষার ফলাফল আপনি চাইলে অনলাইনে ও আপনার মোবাইলের এসএমএসের মাধ্যমেও পরীক্ষার ফলাফল দেখতে পারবেন। তবে এসএমএস এ পরীক্ষার ফলাফল জানার ক্ষেত্রে আপনাকে এসএমএস পাঠানোর কোন প্রয়োজন নেই। যারা ভর্তি পরীক্ষা নির্বাচিত হয়েছে স্বয়ংক্রিয়ভাবে টেলিটক নাম্বার থেকে আপনার মোবাইল ফোনে এসএমএস যাবে। আর এসএমএসের মাধ্যমে আপনার ফলাফলটি পেয়ে যাবেন।

আর অনলাইনে মেডিকেল কলেজ ভর্তি পরীক্ষায় রেজাল্ট দেখতে হলে স্বাস্থ্য অধিদপ্তরের ওয়েবসাইট dghs.gov.bd পরীক্ষার ফলাফলটি দেখতে হলে এই লিংকে প্রবেশ করতে হবে। তারপরে MBBS কোর্স টি সিলেক্ট করতে হবে,তারপর আপনার ভর্তি পরীক্ষার রোল লিখতে হবে, এবার আপনাকে মেডিকেল ভর্তি ফলাফল ২০২০২১ এ ক্লিক করতে হবে।তারপর রেজাল্ট অপশনের ক্লিক করলেই পেয়ে যাবেন আপনার মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষার ফলাফলটি

কোন কারণবশত ওয়েবসাইটটিতে প্রবেশ করতে না পারলে পুনরায় আবার চেষ্টা করুন। কারণ রেজাল্ট যখন প্রকাশিত করা হয় তখন সার্ভার অনেক ডাউন থাকে ,সবাই একসাথে রেজাল্ট দেখার জন্য চেষ্টা করে এর জন্য সার্ভার ডাউন হয়ে যায়।

আপনারা যারা এখনো মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল হাতে পাননি তারা আমাদের ওয়েবসাইট থেকে খুব সহজ পদ্ধতির মাধ্যমে ফলাফল চেক করতে পারবেন। অনলাইনে মাধ্যমে মেডিকেল ভর্তি পরীক্ষার রেজাল্ট চেক করার সকল নিয়ম ও পদ্ধতি প্রকাশ করা হলো আপনারা যারা মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল মেরিল লিস্ট মাধ্যমে চেক করতে চান আপনাদের জন্য আমাদের ওয়েবসাইটে মেরিট লিস্টের পিডিএফ ফাইলটি দেওয়া হল আপনারা এই মেরিট লিস্টের পিডিএফ ফাইলটি ডাউনলোড করতে চান? তারা আমাদের ওয়েবসাইট এসে ডাউনলোড করে নিতে পারবেন।

আশা করি মেডিকেল ভর্তি পরীক্ষার ফলাফল সম্পর্কিত সকল তথ্য আমরা আমাদের ওয়েবসাইটে প্রকাশ করতে পেরেছি।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button