মালয়েশিয়া সেহরির শেষ সময় ২০২৪

শুরু হতে চলেছে ইসলাম ধর্মের যে শক্তিশালী পাঁচটি রুকন রয়েছে তাদের মধ্যে অন্যতম সিয়াম। পবিত্র মাহে রমজানের ৩০ দিন সারা বিশ্বের মুসলমান সম্পাদয়ের মানুষেরা প্রতিটি রোজা রাখার যথাসাধ্য চেষ্টা করেন। মালয়েশিয়া একটি মুসলিম দেশ হওয়ার কারণে এখানকার বেশিরভাগ মানুষ বর্তমানে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন। তাছাড়াও মালয়েশিয়াতে বর্তমানে প্রতিনিয়ত বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে পাড়ি জমান এবং বাংলাদেশ থেকে প্রতিবছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে রওনা দিচ্ছেন।

এসকল বাঙালিরা যখন মালয়েশিয়ার মতন উন্নত দেশে বসবাস করেন তখন সেখানকার সময় অনুসারে রমজানের প্রতিটি রোজা রাখার যথাসাধ্য চেষ্টা করে থাকেন। আপনি মালেশিয়ার কোন স্থানে যদি এই মুহূর্তে বসবাস করে থাকেন তাহলে মাহে রমজান শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিদিনের যে সময়সূচী রয়েছে সেটি সংগ্রহ করা উচিত। কেননা সারা বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন সময় মাহে রমজানের রোজা রাখার সেহরি ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়।

মালয়েশিয়ান সরকার ইতিমধ্যে তাদের রাজধানীর কোয়ালালামপুর থেকে শুরু করে স্থানীয় শহরগুলোতে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পর্কে ঘোষণা দিয়েছেন। এই ধারাবাহিকতায় আপনি যদি এখন চান তাহলে মালয়েশিয়াতে অবস্থানকালে সেখানে যে সেহেরির নির্দিষ্ট একটি সময় রয়েছে সেটি সম্পর্কে সঠিক তথ্য জানা উচিত। এক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি কারন আমরা এখানে বিস্তর আলোচনা করেছি যেটার ভিত্তিতে আপনি চাইলেই মালয়েশিয়া সেহরির শেষ সময় সম্পর্কে জানতে পারবেন।

আজকের artical এর মাধ্যমে আমরা একটি বিশেষ তালিকা শেয়ার করেছি যেখানে প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত কোন কোন সময়ে আপনাকে সেহরি জন্য উঠতে হবে এবং কোন সময় সেহরি খাওয়ার শেষ সময় সেটি উল্লেখ করা হয়েছে। তাই আপনারা যারা এমন গুরুত্বপূর্ণ তথ্যটি ইন্টারনেটে খুঁজে চলেছেন তারা অবশ্যই আমাদের নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করুন যাতে করে স্বল্প সময়ের মধ্যে এখান থেকে আপনার গুরুত্বপূর্ণ তথ্যটি সংগ্রহ করতে পারেন।

মালয়েশিয়া সেহরির শেষ সময়

মাহে রমজান মুসলমান ধর্মালম্বীদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস হওয়ার কারণে এই মাসে আমরা আল্লাহতালার নৈকট্য লাভের উদ্দেশে ইবাদত করে থাকে। এ অবস্থায় আপনি হয়তো রমজানের প্রতিটি রোজা রাখতে চাচ্ছেন এবং মহান আল্লাহতালার নৈকট্য লাভ করছেন। যাইহোক একজন রোজাদার ব্যক্তির জন্য সেহরি খাওয়া সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ কেননা এর ভিত্তিতে এসে রোজা রাখার জন্য নিয়ত করতে পারেন।

সাধারণভাবে আমরা ভোরবেলা ঘুম থেকে উঠে এবং সেহরি খাওয়ার জন্য প্রস্তুত গ্রহণ করি। কিন্তু আপনি কোন সময়ে উঠে রান্নাবান্না শুরু করবেন সেটি সম্পর্কে যদি সঠিক ধারণা পেতে চান তাহলে আপনাকে এই মুহূর্তে অবশ্যই সেহরির শেষ সময় কখন সেই তথ্যটি জানা উচিত। কেননাতে এই তথ্যের উপর ভিত্তি করে আপনি বুঝতে পারবেন যে আপনার কোন কোন সময়ে ঘুম থেকে ওঠা উচিত। কোন সময়ে ঘুম থেকে ওঠার পর আপনি পরিবারের সকলের জন্য রান্না করতে পারবেন।

আমরা এখানে একটি তালিকা প্রকাশ করেছে এবং এই তালিকার ভিত্তিতে আপনি চাইলে এখন আপনার মালয়েশিয়ায় অবস্থানকারের আজকের সেহরির শেষ সময় সম্পর্কে জানতে পারছেন। সেহরির শেষ সময় সম্পর্কে জানার জন্য আমরা এখানে ধারাবাহিকভাবে প্রতিটি রমজানের তালিকা শেয়ার করেছে। উল্লেখিত সময়সূচী অনুসারে আমরা দেখতে পাই যে মাহে রমজানের প্রথম দিনেই আপনি সেহরি খেতে শুরু করতে পারেন এবং সে দেশের সময় 4।22 মিনিট। অর্থাৎ আপনি ভোর চারটা বাইশ মিনিটের পর আর কোন ধরনের খাবার খেতে পারবেন না।

সুতরাং রমজানের প্রতিটি রোজার শেষ সময় সম্পর্কে জানার জন্য হলেও আমাদের এখানকার আর্টিকেলটি আপনাকে সুন্দর ভাবে পড়তে হচ্ছে। তাছাড়া আমরা প্রতিদিনের রমজানের সেহেরির শেষ সময় আপডেট করে থাকে। তাই সময় নষ্ট না করে আমাদের এই আর্টিকেলটি প্রতিদিন আপডেট দিয়ে থাকুন এবং সঠিক তথ্যগুলো সংগ্রহ করে দিতে পারেন।