Admission

ল কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সরকারি ল কলেজের ভর্তি অনলাইন আবেদন ও যোগ্যতা

আমাদের দেশে আইন শিক্ষা দেওয়ার জন্য অনেক বিশ্ববিদ্যালয় রয়েছে। সেই বিশ্ববিদ্যালয়ের মধ্যে জাতীয় বিশ্ববিদ্যালয় অন্যতম। আইন বিষয়ক  উপযুক্ত শিক্ষাদানের জন্য প্রয়োজনীয় গ্রন্থাগার ,অভিজ্ঞ শিক্ষকমন্ডলী , ও সুন্দর পরিবেশের বিশেষ প্রয়োজন। আইন শিক্ষার মান ক্রমশ কমে যাচ্ছে। তাই এই শিক্ষা  কার্যক্রমকে ফিরে নিয়ে আসতে হলে এই বিভাগের ওপর বিশেষভাবে নজর দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে আইন কলেজে ভর্তি হওয়ার নোটিশ ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে আগ্রহী প্রার্থীকে উক্ত আবেদন ফরমটি পূরণ করতে হবে। প্রাথমিক আবেদন ফ্রি বাবদ ৩০০ টাকা নির্দিষ্ট সময়ে কলেজে জমা দিতে হবে। আদনকারীদের স্নাতক পর্যায়ে উত্তীর্ণ পরীক্ষার ফলাফলের ভিত্তিতে সেই কলেজগুলোতে আলাদাভাবে মেধা তালিকা প্রণয়ন করা হবে। ভর্তি বিষয়ক সকল তথ্য জানার জন্য জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে www.nu.ac.bd/admissions এই ওয়েবসাইটটির মাধ্যমে ভর্তির সকল নির্দেশনা জানা যাবে।

অনলাইনে LLB আবেদন প্রার্থীর যোগ্যতা:

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে বা স্বীকৃত তিন বছর মেয়াদী স্নাতক পাস বা ডিগ্রী/(স্নাতক )সম্মান অনার্স চার বছর মেয়াদ ( স্নাতক) অনার্স পরীক্ষার ন্যূনতম ৪০% মার্কস পেলে প্রার্থীরা আবেদন করতে পারবে। তবে ন্যূনতম ২.০ সিজিপিএ প্রার্থীরা থাকতে হবে।

এল এল বি প্রথম পর্ব পরীক্ষায় ৪০% কিংবা ২.০ সিজিপিএ থাকলে ওই প্রার্থী এলএলবি শেষ বর্ষে ভর্তির আবেদনের যোগ্য প্রার্থী হিসেবে বিবেচিত হবে।

ভর্তির যেকোনো নিয়মাবলী ধারাউপধারা সংশোধন সংযোজন পরিবর্তন বা বাতিল করার অধিকার জাতীয় বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষ রাখে।

LLB ভর্তি পদ্ধতি নাম্বার বন্টন ও ফলাফল:

প্রতিটা কলেজে আলাদা আলাদা মেধা তালিকার মাধ্যমে প্রার্থীদের কোস সম্পর্কে বরাদ্দ করবে। একই প্রতিষ্ঠান বা কলেজে দুই বা ততোধিক মেধা তালিকার সমন্বয় হলে এ সকল আবেদনকারীর স্নাতক পর্যায়ের পরীক্ষার প্রাপ্ত নাম্বার ও সিজিপিএ বয়সের নিম্নক্রম অনুসারে মেধা তালিকা পর্যালোচনা করবে।

ভর্তির ফলাফলের ক্ষেত্রে পর্যায় ক্রমে প্রথম মেধা তালিকা, প্রয়োজনের শূন্য আসন থেকে দ্বিতীয় মেধা তালিকা, শেষ ক্ষেত্রে কোটা ও রিলিজ স্লিপ মাধ্যমে মেধা তালিকা প্রকাশ করা হবে। সংশ্লিষ্ট কলেজ কর্তৃপক্ষের ইউজার আইডি পাসওয়ার্ড ও ওটিপি ব্যবহার করে ভর্তি বিষয়ে ফলাফল দেখতে পারবেন, প্রার্থীর ভর্তি সংক্রান্ত ওয়েবসাইট www.nu.ac.bd /admissions এই ওয়েবসাইটটির মাধ্যমে ফলাফল দেখতে পারবে

তাছাড়াও এসএমএস এর মাধ্যমে ফলাফল দেখা যাবে

NU(space) atpm (space)roll no এগুলো টাইপ করে ১৬ ২২২ এই নাম্বারে সেন্ড করতে হবে। তাছাড়া সংশ্লিষ্ট কলেজ থেকেও ফলাফল দেখতে পারবেন।

আবেদনকারীর LLB প্রাথমিক আবেদন ফরম পূরণ করণীয়:

আবেদনকারী কে ভর্তি কৃত ওয়েবসাইটে গিয়ে প্রার্থীর পছন্দের কোর্স টি সিলেট করতে হবে, ওয়েবসাইটে প্রদত্তিত প্রার্থীর তথ্য থাকে প্রার্থীর রোল , বিশ্ববিদ্যালয়ের নাম, পাশের সন ব্যক্তিগত ইমেইল নাম্বার ও প্রার্থীর কন্টাক্ট নাম্বারটি এন্টি করতে হবে।

প্রাথমিক আবেদন ফরমটি পূরণ করার সময়, প্রার্থীকে সতর্কতার সাথে তার নিজ নাম ,তার পিতামাতার নাম, শিক্ষা গত যোগ্যতা ও জন্মতারিখ নির্ভুলভাবে দেখে নিতে হবে। এছাড়া প্রার্থীর স্নাতক পর্যায়ে অর্জিত সনদ ও মার্কশিটের সনদপত্র সত্যায়িত করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অন্য কোন শিক্ষা কার্যক্রমে আমি জড়িত নেই সেটা এন্ট্রি করতে হবে। ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ের বিধান অনুযায়ী ভর্তি সংক্রান্ত যেকোনো সিদ্ধান্ত প্রার্থীদের মেনে নিতে হবে।

আবেদনকারী স্বাক্ষরকৃত একটি অঙ্গীকারনামা, অনলাইনে স্ক্যান করে আপলোড করা লাগবে। এই ভর্তি ফরম এ প্রার্থীর কোন তথ্য ভুল থাকলে বা অসত্য বলে প্রমাণিত হলে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ যেকোনো সময় প্রার্থীর ভর্তি বাতিল করতে পারে। মুক্তিযোদ্ধা সন্তান বা প্রতিবন্ধী বা কোন পোষ্য কোটা থাকলে সেই তথ্যের নির্দিষ্ট স্থানে ব্যবহার করতে হবে। কোটার আবেদনের ক্ষেত্রে প্রার্থীর কাছে কোটার মূল সনদপত্র থাকতে হবে। ফরম পূরণ করার সময় আবেদনকারীর পাসপোর্ট আকারের রঙিন ছবি স্ক্যান করে আপলোড করতে হবে।

সঠিক তথ্য ও ছবিসহ ছক পূরণ করে submit Application ক্লিক করতে হবে। তারপর প্রার্থীর রোল ও পিন কোড প্রদর্শিত হবে। আবেদনকারীকে ফরমটি ডাউনলোড করে A4 সাইজ কাগজে প্রিন্ট করে বের করে নিতে হবে।

আবেদন ফরমের প্রিন্ট কপি সহ প্রার্থীর স্নাতক পর্যায়ের শিক্ষাগত যোগ্যতার সত্যায়িত নাম্বার পত্র, রেজিস্ট্রেশন কার্ডের সত্যায়িত কপি, প্রাথমিক আবেদন ফি বাবদ ৩০০ টাকা সহ, সংশ্লিষ্ট কলেজ প্রতিষ্ঠানে নির্ধারিত সময়ে জমা দিতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে মোট ল কলেজ ৭১ টি, এইসব কলেজের যেকোনো তথ্য পেতে হলে আপনি আমাদের ওয়েবসাইটে ভিজিট করতে পারেন আমরা আমাদের ওয়েবসাইটে শিক্ষা বিষয়ে যে কোন তথ্য বিস্তারিত আলোচনা করে থাকি।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button