সৌদি আরবের সেহরির শেষ সময় ২০২৪

মধ্যপ্রাচ্যের একটি উন্নত দেশ সৌদি আরব যেখানে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কর্মের উদ্দেশ্যে বাংলাদেশ থেকে পাড়ি জমাচ্ছেন। ইসলাম ধর্মলম্বীদের জন্য পবিত্র ভূমি মক্কা শরীফ এখানে অবস্থিত হওয়ার কারণে প্রতিবছর হাজার হাজার মানুষ এখানে হজ করার উদ্দেশ্যে এসে থাকেন। একজন ধর্মপাল মুসলমান হিসেবে আপনি যদি সৌদি আরবের বসবাস করে থাকেন তাহলে এখানে বসবাসকালীন সময়েই মাহে রমজান আপনার কাছে উপস্থিত হলে মাহে রমজানের প্রতিটি রোজা রাখার আপনি চেষ্টা করবেন।

সৌদি আরব চাঁদ দেখা কমিটি ও ধর্ম মন্ত্রণালয় ইতিমধ্যে ঘোষণা দিয়েছে যে আগামী ২২শে মার্চ থেকে সৌদি আরবে পবিত্র রমজান মাস শুরু হতে চলেছে। পবিত্র এ মাসে একজন মুসলমান হিসেবে আপনি অবশ্যই রোজা রাখবেন তাই রোজা রাখার ক্ষেত্রে আপনাকে সেহরি ও ইফতারের সময়সূচি জানা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ। সৌদি আরবের রাজধানী রিয়াদসহ আরো বেশ কিছু স্থানীয় শহরে সময়সূচি অনুসারে আমরা আজকে সৌদি আরবে শেষ সময় উল্লেখ করতে চলেছে।

সুতরাং আপনারা যারা এই তথ্যটি ইন্টারনেটে খুঁজে চলেছেন তারা অবশ্যই আমাদের আর্টিকেলটি পড়ে এখান থেকে সৌদি আরবের শেষ সময় রয়েছে তা ধারাবাহিকভাবে সংগ্রহ করতে পারছেন। তাছাড়া আমরা আপনাদের জন্য এখানে একটি তালিকা শেয়ার করেছি যে তালিকার ভিত্তিতে আপনি খুব সহজেই এই সময়সূচি বের করে ব্যবহার করতে পারবেন। তাহলে চলুন আপনার মূল্যবান সময় নষ্ট না করে আপনাদের সাথে সৌদি আরবের শেষ সময় বিস্তারিতভাবে শেয়ার করি।

সৌদি আরবের সেহরির শেষ সময়

আরবি ক্যালেন্ডার অনুসারে রমজান নবমতম মাস এবং এই মাসের ফজিলত অনেক বেশি। যার কারণে সারা বিশ্বের মুসলমান ধর্ম-পান মানুষেরা নিজেদের পবিত্র করার জন্য এই মাসের প্রতিটি রোজা পালন করার চেষ্টা করেন। যেহেতু একজন এর ধর্ম পাল মুসলমান হিসেবে আপনি মহান আল্লাহ তায়ালার নৈকট্য লাভ করতে চাচ্ছেন তাই এই মুহূর্তে সৌদি আরবে থাকাকালীন অবস্থাতেই সেখানে মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করুন।

তবে রোজা রাখার ক্ষেত্রে আপনার একটি প্রস্তুতি প্রয়োজন এবং এই প্রস্তুতিটি আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি যেখানে আপনি সৌদি আরবের সেহেরির শেষ সময় ধর্ম মন্ত্রণালয় কর্তৃক প্রকাশ করা হয়েছে সেটি শেয়ার করা হয়েছে। এর আগে গত মাসে সৌদি আরব চাঁদ দেখা কমিটি নিশ্চিত করেছে যে আগামী বাইশে মার্চ থেকে সৌদি আরবে মাহে রমজান মাস শুরু হতে চলেছে। এই পরিপ্রেক্ষিতে পরবর্তীতে সৌদি আরবের সেহরি ও ইফতারের সময়সূচি তৈরি করা হয় এবং স্থানীয় সময় অনুসারে তা একটু আলাদা করা হলেও আপনি আমাদের ওয়েবসাইটে রাজধানীসহ থেকে শুরু করে সারা সৌদি আরব সেহরির শেষ সময় সম্পর্কে বুঝতে পারছেন।

সৌদি আরবের রিয়াদের সেহরির শেষ সময়

রিয়াদ

সৌদি আরবের দাম্মাম সেহেরির শেষ সময়

দাম্মাম

সৌদি আরব সরকার তাদের ধর্ম মন্ত্রণালয় এর কমিটি তৈরি করেছে যার ভিত্তিতে একটি সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে। দেশি-বিদেশে অনেক ওয়েবসাইট রয়েছে যারা ইতিমধ্যে এই সময়সূচী তাদের অফিশিয়াল ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করেছে এবং আমরা আপনাদের সাথে সৌদি আরব সরকারের ধর্ম মন্ত্রণালয় থেকে যে সময়সূচি প্রকাশ করা হয়েছে সেটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে। উক্ত তালিকা থেকে বাছাই করে আমরা সেহরির শেষ সময় এখানে প্রকাশ করেছি।

মক্কা

জেদ্দা

আমরা মাহে রমজানের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত যে সময় আপনি ছেলের জন্য সময় পাবেন সেই সময়টুকু আমরা আপনাদের সাথে উপস্থাপন করেছি। অনেকেই রয়েছেন যারা কোন সময় সেহরির জন্য উঠবেন অথবা সেহেরি খাওয়ার শেষ সময় কখনো এই বিষয়টি সম্পর্কে জানার জন্য ইন্টারনেটে সার্চ করে থাকেন। তাদের জন্য আমাদের আর্টিকেলটি ব্যাপক গুরুত্বপূর্ণ এবং সঠিক তথ্যের ভিত্তিতে আপনি এখান থেকে সৌদি আরবের শেষ সময় টা বের করতে পারেন। এছাড়া আপনি অন্যান্য স্থানীয় সময়ে অনুসারে ধারাবাহিকভাবে সময়সূচি বের করতে পারছেন।