ইফতারের সময়সূচি ২০২৪ সৌদি আরব রিয়াদ

আজকে আমরা আপনাদের সাথে যে শহরের সাথে পরিচয় করে দিতে চলেছি তা হল সৌদি আরব রাজধানী রিয়াদ বা রিয়াধ। আয়তনের দিক দিয়ে এবং বসবাসকারী জনসংখ্যার উপর ভিত্তি করে এটি সৌদি আরবের সবচেয়ে বড় শহর। এটি নজদ অঞ্চলের আর-রিয়াদ প্রদেশের অংশ, এবং আরব উপদ্বীপের মধ্যভাগের মালভূমি অঞ্চলে অবস্থিত। এখানে প্রায় ৪২,৬০,০০০ মানুষের বসবাস রয়েছে, যা সারা দেশের মোট জনসংখ্যার ২০%।

সৌদি আরব একটি মুসলমান প্রধান দেশ হওয়ার কারণে এখানে মুসলিম নীতি পালন করা হয় এবং এখানকার সরকার প্রতিটি মুসলমানদের জন্য বিশেষ নির্দেশনা প্রদান করেন। সৌদি আরব মুসলমানদের পবিত্রতম স্থান হওয়ার কারণে সারা বিশ্বের বসবাসকারী মুসলমানরা এই দেশটির দিকে অধীর আগ্রহে বসে থাকেন যে মাহে রমজান থেকে শুরু করে পবিত্র ঈদুল ফিতর কবে অনুষ্ঠিত হবে সে সম্পর্কে এখান থেকে জানা যায়।

সৌদি আরব সরকার ও ধর্ম মন্ত্রণালয়ের সমন্বয়ে গঠিত কমিটির মাধ্যমে জানতে পারছি যে সৌদি আরব শহর বিশ্বের প্রতিটি মুসলমান দেশে একই সাথে মাহে রমজান মাস আগামী ২৩শে মার্চ থেকে শুরু হতে চলেছে। একজন মুসলমান হিসেবে আপনার জন্য এই মাসটি সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং তাৎপর্যপূর্ণ হওয়ার কারণে এই মাসের প্রতিটি রোজা আপনি রাখতে চাইবেন। যেহেতু আপনি এই মাসের প্রতিটি রোজা ধারাবাহিকভাবে রাখতে চাচ্ছেন তাই আপনাকে সৌদি আরবের বসবাসকারী একজন বাঙালি হিসেবে ইফতারের সময়সূচি সম্পর্কে জানতে হবে।

সৌদি আরবের রাজধানী রিয়াদে আপনি যদি বসবাস করেন এবং সেখানে দীর্ঘ সময় ধরে বসবাস করার কারণে এখানে থেকে আপনি মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করছেন। এ অবস্থায় আপনাকে রাজধানী শহরের যে সেহরি ও ইফতারের সময়সূচি রয়েছে এবং আপনাদের জন্য বলতে চাইলে আপনি হয়তো ইন্টারনেটে এই তথ্যটি সংগ্রহ করতে অনেক বেশি আগ্রহী। আপনাদের জন্য খুশির খবর হলো এই যে আমরা সৌদি আরবের রাজধানী রিয়াদকে কেন্দ্র করে যে ইফতারের সময়সূচি শেয়ার করা হয়েছে সেটি সংগ্রহ করতে সক্ষম হয়েছে এবং এটি আমাদের এই ওয়েবসাইটে প্রকাশ করেছি।

ইফতারের সময়সূচি সৌদি আরব রিয়াদ

একজন রোজাদার ব্যক্তির জন্য ইফতার সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি বিষয় এবং সে সারাদিন রোজা রেখে সন্ধ্যার মাগরিবের নামাজের সময় কিছু খেয়ে ইফতার গ্রহণ করে এবং মাহে রমজানের রোজা রাখার চেষ্টা করে। কিন্তু কোন সময়ে আপনি ইফতারের জন্য বসবেন এবং কোন সময় আপনাকে রমজান সম্পূর্ণ করতে হবে এ সম্পর্কে জানার জন্য হলেও আপনাকে ইফতারের সময়সূচি জানা উচিত। তবে সারা বিশ্বের ইফতারের সময়সূচি কখনো এক হয় না। কেননা সূর্য কোন সময় অস্ত যায় সেটার উপর ভিত্তি করে ইফতারের সময়সূচি নির্ধারণ হয় এবং বিভিন্ন দেশ ও স্থান বেধে ইফতারের সময়সূচি পরিবর্তন করা হয়।

আপনি যেহেতু সৌদি আরবের রাজধানী রিয়াদে বসবাস করছেন তা এখানে বসবাস করলে অবস্থাতে আপনাকে এখানকার স্থানীয় সময় অনুসারী ইফতারের জন্য আয়োজন করতে হবে। তবে চিন্তার কোন কারণ নেই কেননা আমরা সৌদি আরব সহ সারা বিশ্বের বিভিন্ন স্থানের ইফতারের সময়সূচি প্রকাশ করার জন্য সর্বদা প্রস্তুত রয়েছে। এর ধারাবাহিকতায় আপনাদের জন্য এখানে ইফতারের সময়সূচি সৌদি আরব রিয়াদ নির্দিষ্ট সময়সূচি অনুসারে ইফতারের যে নিয়ম রয়েছে সেটি শেয়ার করা হলো।রিয়াদ

আমরা মনে করি আমাদের এখানে যে তথ্যগুলো শেয়ার করা হয়েছে তার ভিত্তিতে আপনি মাহে রমজানের প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত রিয়াদের ইফতারের সময় সম্পর্কে সঠিক ধারণা পাচ্ছেন। এমনকি আমাদের এখানে যে সকল তথ্যগুলো দেওয়া হয়েছে তা সৌদি আরব সরকার দ্বারা প্রকাশ করা হয়েছে এবং ধর্ম মন্ত্রণালয় করতে সময়সূচি দেওয়া হয়েছে তার উপর ভিত্তি করে তালিকাটি দেওয়া হয়েছে। সুতরাং আপনার জন্য এই তথ্যটি অনেক গুরুত্বপূর্ণ এবং আপনি মনোযোগ সহকারে আমাদের আর্টিকেলটি পড়ে এখান থেকে তালিকার ভিত্তিতে মাহে রমজানের প্রতিটি ইফতার গ্রহণ করুন।