ইফতারের সময়সূচি ২০২৩ খুলনা

বাংলাদেশের যে ৬৪ টি জেলা রয়েছে তাদের মধ্যে খুলনা অন্যতম জনপ্রিয় একটি জেলা। আপনারা অনেকেই হয়তো খুলনা জেলায় বসবাস করছেন এবং তারা পবিত্র মাহে রমজানের জন্য অধীর আগ্রহে বসে রয়েছেন। সৌদি আরবের আকাশে ইতিমধ্যে রজ্জারদের চাঁদ দেখা গিয়েছে বলে সৌদি সংবাদ মাধ্যমগুলোর নিশ্চয়তা প্রদান করেছে এবং এরই পরিপ্রেক্ষিতে আপনি বাংলাদেশে বসবাস কালে এখানকার স্থানীয় সময় অনুসারে যে রমজানের সময়সূচি রয়েছে সেটি বের করতে চাচ্ছেন।

আপনাদের অবগতির জন্য বলতে চাই যে রমজান শুরুর পূর্বেই ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর ভিত্তিতে একটি রমজানের সময়সূচি প্রকাশ করেছে এবং একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি অবশ্যই এই রমজানের সময়সূচি সংগ্রহ করবেন। তবে আপনাকে সর্বদা মনে রাখতে হবে যে এই রমজানের সময়সূচি সাধারণত নির্ভর করে স্থানভেদে অর্থাৎ আপনি দেশের কোড জেলাতে বসবাস করছে তার উপর ভিত্তি করে আলাদা করে সেহেরী ও ইফতারের সময়সূচি নির্ধারণ করা হয়।

আপনি যেহেতু খুলনা জেলায় বসবাস করে তা এখানকার স্থানীয় সময় অনুসারে কখন আপনি সেহরি খাবেন এবং কোন সময় ইফতার করবেন সে সম্পর্কে সঠিক তথ্য জানা উচিত। তবে আপনাদের সঠিক তথ্য দেওয়ার জন্য আমরা সর্বদা প্রস্তুত রয়েছি এবং এখানে একটি আর্টিকেল এর মাধ্যমে তালিকা প্রকাশ করেছে যেখানে রমজান মাসের প্রথম রোজা থেকে শুরু করে শেষ রোজা পর্যন্ত প্রতিদিনের সেহরি ও ইফতারের সময়সূচি দেওয়া হয়েছে।

ইফতারের সময়সূচি খুলনা

ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ শুধুমাত্র ঢাকা জেলা কে কেন্দ্র করে একটি ইফতারের সময়সূচি অফিশিয়াল ভাবে তাদের ওয়েবসাইটে প্রকাশ করেছেন। যেহেতু এখানে শুধুমাত্র রমজানের সময়সূচি হিসেবে ঢাকা জেলাকে কেন্দ্র করে তৈরি করা হয়েছে তাই অনেকেই হয়তো ভাবতে পারে যে তাহলে খুলনা জেলার মানুষ কোন সময়ের উপর ভিত্তি করে সেহরি ইফতার গ্রহণ করবে।

আপনাদের অবগতির জন্যই আমরা এখানে বলতে চাই যে আপনি হয়তো মনে রাখবেন যে বর্তমানে সেহরি ও ইফতারের সময়সূচি সম্পূর্ণ ডিজিটাল পদ্ধতিতে তৈরি করা হয়। একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি চাইলে এখন সেহরি ও ইফতারের সময়সূচি অনলাইন থেকে বের করতে পারেন এবং এই সময়সূচী বেশ কিছু দাবি দাবি ওয়েবসাইট অফিশিয়াল ভাবেই প্রকাশ করে।

আপনি খুলনা জেলাতে হোক অথবা বাংলাদেশের অন্য কোন জেলাতে বসবাস করেন আপনার জন্য সেহরি ও ইফতারের সময়সূচি বের করা কঠিন কাজ নয়। আমাদের একটি স্পেশাল টিম রয়েছে যারা সচরাচর এমন ধরনের তথ্য শেয়ার করে থাকে এবং আমরা তাদের মাধ্যমে এখানে আলাদাভাবে খুলনা জেলার ইফতারের সময়সূচি প্রকাশ করতে সক্ষম হয়েছে।

এতে করে আপনি প্রথম রোজা থেকে শুরু করে ৩০ তম রোজা পর্যন্ত প্রতিনিধি সেহরি ও ইফতারের সময়সূচি আপডেট পাচ্ছেন। সৌদি আরব সরকারের দেওয়া ঘোষণা অনুযায়ী আগামী ২৪ শে মার্চ থেকে বাংলাদেশে মাহে রমজান শুরু হতে চলেছে এবং একজন রোজাদার ব্যক্তি হিসেবে আপনি এই রোজাগুলো রাখার পূর্বে অবশ্যই ইফতারের সময়সূচি সংগ্রহ করবেন। ইফতারের সময়সূচি সংগ্রহ করার ক্ষেত্রে অনেকে হয়তো সমস্যায় পড়েছেন এবং এই সমস্যা থেকে বাঁচার জন্য আমরা আপনাদের জন্য শুধুমাত্র খুলনা জেলার যে ইফতারের সময়সূচি রয়েছে তার একটি তালিকা ও ছবি প্রকাশ করেছে।

আপনি চাইলে এই তালিকা ব্যবহার করে সঠিকভাবেই প্রতিদিনের সেহরি ও ইফতার সময়সূচি বের করতে পারবেন। তাছাড়া কোন ধরনের সমস্যার সম্মুখীন হলে অর্থাৎ সবাই সংক্রান্ত কোন জটিলতা দেখা দিলে সেই অবস্থায় আমরা আপনাদের সাহায্য করার জন্য প্রস্তুত রয়েছে। আমরা আশা করছি যে আমাদের এখানে যে সময়সূচি আপনাদের জন্য প্রকাশ করা হয়েছে আপনি তা অনুসরণ করবেন এবং খুলনা জেলা থেকেই সঠিকভাবে রমজান মাসের প্রতিটি রোজা রাখতে সক্ষম হবেন।

খুলনা শহর দেশের অন্য খেলো জেলা রমজানের ইফতারের সময়সূচি সম্পর্কে কোন তথ্য জানার থাকলে আমাদের সেটা বলতে পারেন আমরা আপনাদের সঠিক তথ্য দেওয়ার চেষ্টা করব।