সৌদি আরবে ইফতারের সময়সূচি ২০২৪ ইফতার টাইম টুডে

আজকে আমরা আপনাদের সাথে শেয়ার করতে চলেছি সৌদি আরবের ইফতারের সময়সূচি। পবিত্র মাহে রমজান মাস আগামী ২৩ শে মার্চ থেকে সৌদি আরব সহ সারা বিশ্বব্যাপী একই সময়ে পালিত হতে চলেছে। একজন মুসলমান হিসেবে আপনি এই দিনটি পালন করার জন্য অধিনায়ক হয়ে বসে রয়েছেন এবং আপনি পৃথিবীর যেকোনো প্রান্তে বসবাস করলে এখন এই দিনটি থেকে রোজা রাখার সিদ্ধান্ত গ্রহণ করেছে।

মাহে রমজান আরবি ক্যালেন্ডারের নবমতম মাস এবং এটি মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাস হওয়ার কারণে এখানে প্রতিবছর বিশ্বের লক্ষ লক্ষ মানুষ মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করেন। একজন সৌদি আরবের নাগরিক হিসেবে আপনি এখন সৌদি আরবের যে কোন স্থানে বসবাস করে থাকলে সেখানকার স্থানীয় সময় অনুসারে যে ইফতারের সময়সূচি রয়েছে সেই তথ্যটি জানতে চাইবেন। আপনাদের অবগতির জন্য এখানে আমরা বিস্তারিত তথ্য দিয়েছে যেখানে সৌদি আরবের প্রতিটি স্থানীয় সময় অনুসারে ইফতারের সময়সূচি ধারাবাহিকভাবে শেয়ার করা হয়েছে।

সুতরাং আপনারা যারা এই তথ্যগুলো এখান থেকে সংগ্রহ করতে চান তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেল পড়বেন এতে করে আপনি অবশ্যই সঠিক তথ্য ও সংগ্রহ করে যেতে পারবেন। সুতরাং এই মুহূর্তে আপনারা যারা সৌদি আরবে বসবাস করছেন এবং সেখানে থাকাইয়ের অবস্থাতে রমজান মাস পেয়েছেন তাহলে অবশ্যই প্রতিটি রোজা সঠিকভাবে পালন করার চেষ্টা করুন। এক্ষেত্রে আমরা আপনাদের জন্য বিশেষ নির্দেশনা দিয়েছে যেটার ভিত্তিতে আপনি অবশ্যই সঠিকভাবে প্রথম রোজা থেকে শেষ রোজা পর্যন্ত ইফতারের সময়সূচি সংগ্রহ করতে পারছেন।

সৌদি আরবে ইফতারের সময়সূচি ইফতার টাইম টুডে

সৌদি আরব মধ্যপ্রাচ্যের একটি উন্নত দেশ এবং এখানে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষ প্রতি বছর নিজেদের হজ করার উদ্দেশ্যে এসে থাকেন। এছাড়াও অর্থনৈতিকভাবে স্বয়ংসম্পূর্ণ হওয়ার কারণে এই দৃষ্টিতে বাংলাদেশ থেকে প্রতি বছর হাজার হাজার মানুষ নিজেদের কাজের উদ্দেশ্যে এখানে এসে থাকছেন। যার কারণে আপনি এখন এখানকার বাসিন্দা হয়ে থাকলে এই সময় মাহে রমজান মাস শুরু হলে অবশ্যই স্থানীয় সময় অনুসারে যে সেহরি ইফতারের সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করা উচিত।

বর্তমান ইন্টারনেটের এ যুগের সকল তথ্য ইন্টারনেট থেকে সংগ্রহ করা সম্ভব যার কারণে সৌদি আরবের ধর্ম মন্ত্রণালয়ে কর্তৃক যে অফিসিয়াল ভাবে ইফতারের সময়সূচি প্রকাশ করা হয়েছে সেই তালিকা আপনি সংগ্রহ করে নিতে পারেন। কিন্তু দুঃখের বিষয় এ যে অনেকেই রয়েছেন যারা তাদের অফিসিয়াল ওয়েবসাইটটি কোথায় রয়েছে সেই দল সম্পর্কে কোন তথ্য রাখেননি এবং আমরা আপনাদের জন্য এখানে এমন তথ্য দিয়েছে যেটার ভিতরে সৌদি আরবের যে ইফতারের সময়সূচি রয়েছে এবং আজকের সময় অনুসারে কখন ইফতারের জন্য বসবেন সে সম্পর্কে তথ্য দিচ্ছে।

সৌদি আরব রিয়াদ রমজানের সময়সূচী

রিয়াদ

সৌদি আরব দাম্মাম রমজানের সময়সূচী

দাম্মাম

আমরা এখানে একটি তালিকা তৈরি করেছি যেটার ভিত্তিতে আপনি সৌদি আরবের মক্কা সহ রিয়াদ ও অন্যান্য স্থানের সময়সূচি অনুসারে যে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে সেটি প্রকাশ করা হলো। তাছাড়া আমাদের এখানে তালিকার ভিত্তিতে আলাদা একটি আর্টিকেল লেখা হয়েছে যেখানে আপনি সৌদি আরবের অন্যান্য স্থানের সময়সূচি বের করতে পারছেন। সুতরাং যারা এই তথ্যটি ইন্টারনেটে খুঁজে চলেছেন তারা সঠিক জায়গা এবং এই স্থান থেকে আপনার নির্ধারিত স্থানের সময়সূচি বের করতে পারবেন।

মক্কা

জেদ্দা

একজন রোজাদার ব্যক্তির জন্য ইফতারের সময়সূচি যারা সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ এবং এই মুহূর্তে আপনি হয়তো ইফতারের সময়সূচি বের করার প্রতি আগ্রহী। কিন্তু কোন কারণে এই তথ্যটি বের করার ক্ষেত্রে সমস্যা দেখা দিলে আপনি আমাদের এখানে শরণাপন্ন হতে পারেন এবং এখান থেকে সঠিক তথ্য সংগ্রহ করার ভিত্তিতে সৌদি আরবের সকল স্থানের ইফতারের সময়সূচি জানতে পারছেন। তাছাড়া আমরা প্রতিনিয়ত আপনাদের সুবিধার্থেই প্রতিদিনের ইফতারের সময় এখানে আপডেট করে থাকি এতে করে আপনি ৩০ দিনের রমজানের প্রতিদিনের সময়সূচি বের করতে পারবেন।