ইফতার ও সেহরীর সময়সূচী ২০২৩ ঢাকা

ঢাকা বাংলাদেশের রাজধানী। বাংলাদেশের সবচেয়ে জনবহুল শহর এবং শিল্প কারখানাগুলো এখানে অবস্থিত হওয়ার কারণে বিভিন্ন জেলার মানুষ এখানে বসবাস করে থাকেন। রাজধানী শহর হ ক কারণে বর্তমানে এই শহরকে কেন্দ্র করে দেশের সকল কার্যক্রম পরিচয়টা করা হয়।

বাংলাদেশ একটি মুসলিম প্রধান দেশ এবং এখানে বসবাসরত সকল মুসলমানরা ইসলাম ধর্মালম্বি হওয়ার কারণে প্রতিটি ইসলামিক কার্যক্রম সঠিকভাবে পালন করার চেষ্টা করেন। একজন ধর্মপ্রাণ মুসলমান হিসেবে আপনি যখন মহান আল্লাহতলার প্রতিটি নির্দেশনা মেনে চলতে থাকবে তখন আপনাকে অবশ্যই মুসলমানদের জন্য সবচেয়ে পবিত্রতম মাহে রমজানের প্রতিটি রোজা রাখার চেষ্টা করুন।

বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন ও চাঁদ দেখা কমিটির দেওয়া তথ্যবতে আগামী ২৪ শে মার্চ থেকে মাহে রমজানের প্রথম রোজা পালন করা হবে বলে ধারণা করা হচ্ছে। বাংলাদেশের মুসলমান হয়ে থাকলেও এখানকার মানুষ হিসেবে আপডেট অবশ্যই চাইবেন দিয়েছে জেলার যে রমজানের সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করতে।

ঢাকা ইফতার ও সেহরীর সময়সূচী

যেহেতু ঢাকা বাংলাদেশের রাজধানী তাই এ রাজধানী শহরকে কেন্দ্র করে এর আশেপাশের সকল জেলাগুলোর সময়সূচি সঠিকভাবে নির্ধারণ করা হয়। ১৯৯৩ সালের এক নির্দিষ্ট সময়সূচির উপর ভিত্তি করে বর্তমান পর্যন্ত একই নিয়মে সারা বাংলাদেশের বিভিন্ন স্থানের বাহে রমজানের সেহেরী ও ইফতারের সময়সূচি তৈরি করা হয়।

যেহেতু আপনি রাজধানী ঢাকাতে বসবাস করে তাই এখানে বসবাসকারীর সবাই আপনি অবশ্যই যাবেন রমজান মাসের প্রতিটি রোজা সঠিকভাবে পালন করতে। পালন করার ক্ষেত্রে আপনাকে অবশ্যই সেহরি ও ইফতার সম্পর্কে সঠিক ধারণা থাকতে হবে যাতে করে আপনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত গ্রহণ করতে পারেন। এক্ষেত্রে আমরা আপনাদের সাহায্য করতে পারি এবং এখানে বাংলাদেশে রাজধানী ঢাকা ও তার পার্শ্ববর্তী স্থানগুলো সেহরি ও ইফতারের সময়সূচি উল্লেখ করা হয়েছে।

সুতরাং আপনারা যারা এখানে বসবাস করছেন তারা অবশ্যই আমাদের পুরো আর্টিকেলটি পড়বে দেবো এখান থেকে ঢাকায় যে রমজানের সময়সূচি রয়েছে সেটি সংগ্রহ করে দিতে পারছেন। আমরা মনে করি বাংলাদেশ ইসলামিক ফাউন্ডেশন কর্তৃক যে মাহে রমজানের সময়সূচি প্রকাশ করা হয়েছে তার ওপর ভিত্তি করে আমরা এই সময়সূচিতে শুধুমাত্র আপনাদের জন্যই তৈরি করতে সক্ষম হয়েছে।

মাহে রমজান আরবি ক্যালেন্ডার একটি মাস এবং এই মাসের তাৎপর্য অনেক বেশি। একজন মুসলমান হিসেবে আপনি জন্মগ্রহণ করে থাকলে অবশ্যই চাইবেন এর প্রতিটি দিক নির্দেশনা সঠিকভাবে অনুসরণ করতে । যাই হোক যেহেতু আরবি মাসের মাহে রমজান চলে এসেছে তাই আপনি রমজান মাসের প্রতিটি রোজা রাখার যথাসাধ্য চেষ্টা করছেন। তবে আপনাদের জন্য আমরা সর্বদা প্রস্তুত রয়েছি এবং এখানে বেশ কিছু তথ্য দিয়েছে যেটার ভিত্তিতে আপনি এ বছরে রমজান মাসে যে সেহরি ও ইফতারের সময়সূচি রূপ প্রকাশ করা হয়েছে সেটি খুব সহজেই পেতে চলেছেন।

সাধারণভাবে দেশের যে জেলাগুলোর অবস্থান উত্তর দিকে সে সকল জেলাগুলোতে বর্তমানে ঢাকার সময়ের সাথে বেশ কিছু যোগ করতে হয়। অন্যদিকে দক্ষিণ দিকে জেলাগুলো র সেহরি ও ইফতারের সময়সূচির সাথে রাজধানী ঢাকাকে কেন্দ্র করে সবাই কমাতে হয়। তবে আপনি যেহেতু এখন ঢাকাতেই বসবাস করছে তাই এখানকার সময়সূচী অনুসারে আপনাকে প্রতিটি রোজা রাখার চেষ্টা করতে হবে। বাংলাদেশ ইসলামী ফাউন্ডেশন কর্তৃপক্ষ ইতি মধ্যে তাদের অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে ঢাকা জেলাকে কেন্দ্র করে দেশের প্রতিটি জেলাভিত্তিক মাহে রমজানের সময়সূচি প্রকাশ করেছে।

আমরা রাজধানী ঢাকার যে রমজানের সময়সূচী রয়েছে তৈরি করতে সক্ষম হয়েছে এবং আমরা এই ওয়েবসাইটের মাধ্যমে সেটি আপনাদের সামনে শেয়ার করেছি। এতে করে আপনি রমজান মাসের প্রতিটি রোজার আপডেট তথ্য পাচ্ছেন এবং সেহরি খাওয়ার শেষ সময় ইফতারের সময়সূচি সব রাজ্য সকল ধরনের তথ্য আপনার সামনে নিয়মিত আপডেট হতে থাকবে। সুতরাং আপনারা যারা এই তথ্যগুলো ইন্টারনেটে খুঁজে থাকবে তারা অবশ্যই আমাদের এই আর্টিকেলটি পড়ে তথ্য সংগ্রহ করুন এবং সঠিক তথ্যের ভিত্তিতে শুধুমাত্র আপনার ঢাকা জেলার সেহরি ও ইফতারের সময়সূচি বের করতে পারছেন।