Question & Answer

“মানবজীবনে ইতিহাস” শীর্ষক প্রবন্ধ ৩০০ শব্দের

চলতি বছরের এসএসসি 2001 উস পরীক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট ও মূল্যায়ন নির্দেশিকা প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর। গতকাল 18 জুলাই 2021 মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে প্রথম সপ্তাহের অ্যাসাইনমেন্ট। 12 সপ্তাহ ব্যাপী চলমান এসাইনমেন্ট এর প্রথম সপ্তাহের এসএসসি 2021 মানবিক বিভাগের ছাত্র ছাত্রীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা বিষয়টি যুক্ত করা হয়েছে। প্রথম সপ্তাহের এসাইনমেন্ট এর ইতিহাস থেকে ছাত্র-ছাত্রীদের মোট দুটি প্রতিবেদন লেখার কথা বলা হয়েছে। উল্লেখিত অংশে আমরা দেখতে পাই যে মানবজীবনে ইতিহাস শীর্ষক প্রবন্ধ লেখার জন্য ছাত্র-ছাত্রীদের আহ্বান করা হয়েছে আমরা এখন আপনাদের উক্ত প্রশ্নের সমাধান দিব।

মানবজীবনে ইতিহাস প্রবন্ধ

নবম ও দশম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য বাংলাদেশের ইতিহাস ও বিশ্বসভ্যতা অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। প্রথম অধ্যায় ইতিহাস পরিচিতি থেকে ছাত্র-ছাত্রীদের মানব জীবনের ইতিহাস 300 শব্দের একটি রচনা লেখার কথা বলা হয়েছে আমরা এখন রচনাটি দেওয়ার চেষ্টা করব।
Screenshot-245
Screenshot-246
Screenshot-247
ইতিহাসের সংজ্ঞাmaxresdefault
ইতিহাস শব্দটির উৎপত্তি ঘটেছে বাংলা শব্দ থেকে যার অর্থ হচ্ছে ঐতিহ্য। ঐতিহ্য হচ্ছে অতীতের অভ্যাস শিক্ষা ভাষা শিল্প সাহিত্য ও সংস্কৃতি যেটি ভবিষ্যতের জন্য আমরা সংরক্ষিত করে রাখে। আরে ঐতিহ্যকেই এক প্রজন্ম থেকে আরেক প্রজন্মের কাছে পৌঁছে দেয় ইতিহাস। ই এইচ কার এর ভাষায় বলা হয় যে ইতিহাস হলো বর্তমান ও অতীতের মধ্যে অন্তহীন সংলাপ। গ্রিক শব্দ হিস্টোরিয়া থেকে ইংরেজি হিস্ট্রি শব্দটির উৎপত্তি বাংলা প্রতিশব্দ ইতিহাস। হিস্টোরিয়া শব্দটি সর্বপ্রথম ব্যবহার করেন গ্রিক দার্শনিক হেরোডোটাস তিনি ইতিহাসের জনক হিসেবে পরিচিত তিনি সর্বপ্রথম তার গবেষণা কর্মে এই শব্দটি ব্যবহার করেন যার শাব্দিক অর্থ হচ্ছে সত্যানুসন্ধান বা গবেষণা। গ্রীক পারসিক যুদ্ধের সত্যানুসন্ধানে জন্যই তিনি সর্বপ্রথম হিস্টোরিয়া শব্দটির ব্যবহার করে থাকেন।
আধুনিক ইতিহাসের জনক লিওপোল্ড ফন্ র‌্যাংকে ইতিহাসের সংজ্ঞা দিতে গিয়ে বলেন যেটি ঘটেছিল তার অনুসন্ধান ও তার স্বত্ব বিবরণী ইতিহাস তার মতে ইতিহাস মানে হল নগ্ন সুতরাং বলা যায় যে ইতিহাস হচ্ছে মানব সভ্যতার বিবর্তন এর সঙ্গে সম্পর্কিত বিভিন্ন কর্মকাণ্ডের ধারাবাহিক ও সত্যনিষ্ঠ বিবরণ।
ইতিহাসের বিষয়বস্তু
মানুষ ও ইতিহাসের মধ্যে সম্পর্ক নিবিড়। মানুষ তার সমাজ ও সভ্যতার ধারাবাহিক পরিবর্তে প্রমাণ ও দলিল ইতিহাসের অঙ্গ। অর্থাৎ মানব সমাজ ও মানবীয় প্রতিষ্ঠানসমূহের উৎপত্তি ও বিকাশ হচ্ছে ইতিহাসের মূল বিষয়বস্তু। মানুষের গুরুত্বপূর্ণ অর্জন যেটি মানব সমাজ ও সভ্যতার উন্নতি অগ্রগতি অবদান রাখতে সক্ষম হয়েছে ইতিহাসের অন্তর্ভুক্ত যেমন শিল্প-সাহিত্য-সংস্কৃতির দর্শন স্থাপত্য রাজনীতির যুদ্ধ ধর্ম সব কিছু ইতিহাসের অন্তর্ভুক্ত।
easter-island
মানবজীবন ইতিহাসের গুরুত্ব
মানব জীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম। ইতিহাস হল অতীত সংক্রান্ত কর্মকাণ্ড। মানব জীবনের পূর্বের ঘটে যাওয়া ঘটনা ইতিহাস এর মুখ্য বিষয়। ইতিহাস শিক্ষার মাধ্যমে আমরা বর্তমান ও ভবিষ্যৎ কে সঠিকভাবে পরিচালনা করতে পারব। অতীতের কোন রাজার সাম্রাজ্যের পতনের কারণ বর্তমানে আপনাকে কোন বড় ধরনের ভুল থেকে রেহাই দেবে। মানবজীবনে ইতিহাসের গুরুত্ব অপরিসীম তাই আমরা ইতিহাস পাঠ করবো এবং জ্ঞান অর্জন করব।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button