Assignment

এইচএসসি(বিএম) মার্কেটিং নীতি ও প্রয়োগ ১, ২ এ্যাসাইনমেন্ট সমাধান ২০২১

কোভিড -১৯ পরিস্থিতিতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের অধীন এইচএসসি ( বিএম ) শিক্ষাক্রমের একাদশ শ্রেণির বাের্ড ফাইনাল পরীক্ষা -২০২০ এর ফলাফল এ্যাসাইনমেন্টের মাধ্যমে প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা :

শিক্ষাক্রম : এইচএসসি ( বিএম )

বিষয়ের নাম : মার্কেটিং নীতি ও প্রয়ােগ -১৮১৮ তাত্ত্বিক চুড়ান্ত মূল্যায়নের

পূর্ণ নম্বর : ৬০

মােট নম্বর ৩০ ( তত্ত্বীক )

এইচএসসি(বিএম) মার্কেটিং নীতি ও প্রয়োগ ১ ৫ম সপ্তাহের  এ্যাসাইনমেন্ট  সমাধান

1828-Marketing-2-Assig-4-page-001

১। ব্যয়যােগ্য মূল্য নির্ধারণ ও ভ্যালুভিত্তিক মূল্য নির্ধারণ পদ্ধতির মধ্যে কোন  পদ্ধতিটি বেশি উপযুক্ত বলে তুমি মনে কর । স্বপক্ষে যুক্তি দাও । |

২। বাংলাদেশ কৃষি পন্যের বাজারজাতকরণে প্রধান প্রধান সমস্যা চিহ্নিত পূর্বক সমধানের উপায় পাঠ্য বইয়ের আলােকে উল্লেখ কর ।

উত্তরঃ

[mehrab]

এইচএসসি(বিএম) মার্কেটিং নীতি ও প্রয়োগ ২ এ্যাসাইনমেন্ট সমাধান

Marketing-2-Twelve-Class-page-001

মূলধন গঠনের চক্র এবং গুরুত্ব ব্যাপকভাবে দেশের অর্থনৈতিক উন্নয়নে ভূমিকা রাখে উক্তিটির যথার্থতা মূল্যায়ন।

 বাংলাদেশ কৃষিপ্রধান দেশ । কৃষির উন্নতির ওপর এদেশের অর্থনৈতিক উন্নয়ন সার্বিকভাবে নির্ভরশীল । কিন্তু বাংলাদেশের । গেড়ে বসে আছে । নিম্নে কৃষিপণ্যের বাজারজাতকরণের বিভিন্ন সমস্যা , অসুবিধা ও অস্তরায় সম্পর্কে আলােচনা করা হলাে

১। সরকারের উদাসীনতা ও সরকারি উদ্যোগে দেশের বিপণন ব্যবস্থার উন্নতির জন্য তেমন কোন পদক্ষেপ নেওয়া হয় না । সরকারি পর্যায়ে কৃষকদের ঋণ প্রদানের কার্যকরী কর্মসূচি প্রায় নেই । অথচ গ্রাম্য মহাজনদের কাছ থেকে অত্যন্ত চড়া সুদে ঋণ নেওয়া । সম্পূর্ণরূপে অলাভজনক । তাই সরকারের এহেন উদাসীনতা বাংলাদেশে কৃষিজাত পণ্য বিপণনে প্রতিকূল প্রভাববিস্তার করে ।

২৷ মধ্যস্থকারবারিদের সংখ্যাধিক্য ও আমাদের দেশে কৃষিজাত পণ্য বিপণনের কাজে অসংখ্য মধ্যস্থকারবারি জড়িত থাকে , যেমন- ব্যাপারি , ফড়িয়া , আড়তদার , দালাল , পাইকার , খুচরা কারবারি ইত্যাদি । এদের কাজকর্মের ফলে বিপণন ব্যবস্থা অনেকগুণ বৃদ্ধি পায় , ফলে পণ্যের ওপর এর প্রতিকূল প্রভাব ফেলে ।

৩। প্রতারণামূলক প্রথা ও আমাদের কৃষিজাত পণ্য বিপণনে বিভিন্ন রকম প্রতারণামূলক প্রথা চালু আছে , যেমন- অসত্য ওজন ও পরিমাপ ব্যবহার , নানা ধরনের চার্জ ইত্যাদি । কৃষিপণ্যের বিক্রয়কালে বিভিন্ন স্থানে স্থানীয় প্রথাভিত্তিক বিভিন্ন ধরনের ওজন ও পরিমাপের ব্যবহার সবার জন্য দুঃখজনক ।

81 আর্থিক সমস্যা ও আমাদের দেশের দরিদ্র কৃষকগণ আর্থিক দৈন্যতায় জর্জরিত থাকে । এজন্য তারা ফসল কাটার মৌসুমেই দেনা পরিশােধ করার জন্য স্বল্পমূল্যে ফসল বিক্রয় করে দিতে বাধ্য হয় । আবার অনেক ক্ষেত্রে দেখা যায় যে , উৎপাদনের আগেও আর্থিক অসচ্ছলতার জন্য আগাম ফসল বিক্রয় করে থাকে । ফলে তারা ন্যায্যমূল্য থেকে বঞ্চিত হয় ।

৫। সমবায় বিপণনের অভাব ও বর্তমান বিশ্বের অনেক উন্নত কৃষিপ্রধান দেশে সমবায় বিপণনের মাধ্যমে কৃষকদের পণ্যের ন্যায্যমূল্য নিশ্চিত করার ব্যবস্থা করা হয় । আমাদের মতাে কৃষি উন্নয়নশীল দেশে কৃষকদের ন্যায্যমূল্য প্রাপ্তির জন্য কৃষি সমবায়ের গুরুত্ব অপরিসীম । কিন্তু বাংলাদেশের কৃষকরা যেমন নিজেদের উদ্যোগে কৃষিকাজ চালায় তেমনি নিজেদের উদ্যোগে বাজারজাতকরণ করে । ফলে মধ্যস্থকারবারিরা কৃষকদের শােষণ করার সুযােগ পায় । এজন্যই কৃষকদের সমবায় বিপণন পদ্ধতির প্রয়ােজন ।

৬। প্রমিতকরণ ও পর্যায়িতকরণ সমস্যা ও কৃষিজাত পণ্যের বাজারজাতকরণের জন্য প্রমিতকরণ ও পর্যায়িতকরণ খুবই প্রয়ােজনীয় । আমাদের দেশে কৃষিপণ্য বাজারজাতকরণের একটি বৃহত্তম সমস্যা হলাে প্রমিতকরণ ও পর্যায়িতকরণের অভাব । আমাদের দেশের কৃষকরা প্রমিতকরণ ও পর্যায়িতকরণ একেবারেই বুঝে না ।

৭। সংরক্ষণ ব্যবস্থার অভাব ও বাংলাদেশে কৃষিপণ্য সংরক্ষণের জন্য সঠিক এবং সুগঠিত পণ্যাগার ও হিমাগারের যথেষ্ট অভাব রয়েছে । আর যাও বা আছে তা এদেশের কৃষকের নাগালের বাইরে । এজন্য কৃষকরা অবৈজ্ঞানিক পদ্ধতিতে তাদের নিজস্ব পন্থায় পণ্য সংরক্ষণ করে । এর ফলে বিভিন্নভাবে পণ্যের ক্ষতিসাধন হয় ।

৮। পরিবহন ব্যবস্থার অভাব ঃ বাংলাদেশে পরিবহন ব্যবস্থা অনুন্নত বলে কৃষি উৎপাদনকারীর কাছ থেকে ব্যবহারকারী বা ভােক্তার কাছে দ্রব্য বা কৃষিপণ্য প্রেরণ করা খুবই ব্যয়সাপেক্ষ । অপর্যাপ্ত পরিবহন ব্যবস্থার ফলে পণ্য চলাচলে অসুবিধার সৃষ্টি হয় এবং এর ফলে প্রাথমিক বাজারজাতকরণের ব্যয় অনেকগুণ বেড়ে যায় ।

১০। অন্যান্য বাংলাদেশের কৃষিজাত পণ্য বিপণনে উল্লিখিত সমস্যাগুলাে ছাড়া আরও যেসব সমস্যা রয়েছে সেগুলাের মধ্যে অসংগঠিত বাজারজাতকরণ , ভেজাল মিশ্রণ , ঝুঁকি , মূল্যের ওঠানামা , প্রক্রিয়াজাতকরণের অভাব , প্রশিক্ষণ ও শিক্ষার অভাব অনিশ্চিত উৎপাদন ও বণ্টন , চাহিদার পূর্বানুমানের অভাব ইত্যাদি উল্লেখযােগ্য । কৃষিপণ্যের বিপণন ব্যবস্থা নানাবিধ সমস্যায় জর্জরিত । নানাবিধ কারণে এদেশে কৃষিপণ্যের বিপণনে অনেক ত্রুটি – বিচ্যুতি শিকড় ।

১১। পরিচ্ছন্নকরণ ও শুষ্ককরণ ও কৃষিপণ্যের সঠিক মূল্য পেতে হলে বিপণনের পূর্বে এসব দ্রব্য সুন্দরভাবে পরিষ্কার ও শুদ্ধ করা খুবই প্রয়ােজন । কিন্তু বাস্তবে দেখা যায় , সুযােগ – সুবিধার অভাবে কৃষকরা তা করতে পারে না এবং মাঠ থেকে যে অবস্থায় ফসল সংগ্রহ করে প্রায় সে অবস্থাতেই তারা সেগুলাে বাজারে আনয়ন করে । ফলে কৃষকরা স্বিল্পমূল্যে সেগুলাে বিক্রয় করতে বাধ্য হয় ।

পরিশেষে বলা যায় যে , আমাদের দেশে কৃষিপণ্য বাজারজাতকরণের ক্ষেত্রে বহুবিধ সমস্যা রয়েছে । তাই দেশের অর্থনৈতিক উন্নয়নের স্বার্থে এসব সমস্যার আশু সমাধান হওয়া প্রয়ােজন । এক্ষেত্রে ব্যক্তিগত , সামাজিক ও সরকারিভাবে কৃষিপণ্য

৩। “ মধ্যস্থ করবারির ওপাদক , ভােক্তা ও সামজের প্রতি বিভিন্ন ধরণের । কার্যবলি রয়েছে ” – এ উক্তির যর্থাথতা উল্লেখ কর ।

[mehrab]

modo

8-page-001

এইচএসসি(বিএম) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ এ্যাসাইনমেন্ট সমাধান

৪। বাংলাদেশে বাজারজাতকরণে প্রভাব বিস্তারকারী পরিবেশগুলাের প্রয়োগ দেখাও |

উত্তরঃ

[mehrab]

বাজারজাতকরণ পরিবেশের উপাদান দ্বারা বাজারজাতকরণ কার্যক্রম প্রভাবিত হয় , বাংলাদেশের বাজারজাতকরণের । প্রশ্ন -৩.২৩ । বাংলাদেশের বাজারজাতকরণের ক্ষেত্রে প্রভাব বিস্তারকারী পরিবেশগুলাে বর্ণনা কর । ক্ষেত্রে প্রভাব বিস্তারকারী পরিবেশগুলাে নিম্নে আলােচনা করা হলাে ( ক ) ব্যষ্টিক বাজারজাতকরণ পরিবেশ ও বাংলাদেশের বাজারজাতকরণ পরিবেশ কোম্পানির সাথে সংশ্লিষ্ট পরিবেশের ঐ সকল পক্ষ শক্তি বা পারিপার্শ্বিক উপাদান দ্বারা প্রভাবিত হয় , যথা ১। কোম্পানি ও বাংলাদেশে বাজারজাতকারণকারী যে অবস্থানে থেকে কার্যক্রম পরিচালনা করে তাকে বৃহৎ অর্থে কোম্পানি বলা হয় । কোম্পানির অভ্যন্তরীণ প্রত্যেকটি বিভাগকে পরস্পর সঙ্গতি রেখে বাজারজাতকরণ কর্মকাণ্ড সম্পাদন করতে হয় । ২। সরবরাহকারী ও বাংলাদে সরবরাহকারীরা পণ্যের বাজারজাতকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । কোম্পানি একাধিক দক্ষ , অভিয়ে.ও স্বনামধন্য সরবরাহকারী নিয়ােগের মাধ্যমে পরিবেশ নিয়ন্ত্রণ করতে পারে । ৩। মধ্যস্থকারবারি ঃ বাংলাদেশে মধ্যস্থকারবারিদের দ্বারা সম্পাদিত সেবাসমূহের উপর গড়ে ওঠা পরিবেশ বাজারজাতকারীর সিদ্ধান্ত গ্রহণ প্রত্যক্ষভাবে প্রভাব বিস্তার করে । ৪। প্রতিযােগী ও প্রতিযােগী বাংলাদেশের বাজারজাতকরণ পরিবেশের একটি গুরুত্বপূর্ণ উপাদান । বাজারজাতকরণকারীকে প্রতিযােগী অপেক্ষা উত্তম ক্রেতা সন্তুষ্টির ব্যবস্থা করতে হবে সর্বদা । ৫। জনগােষ্ঠী ও বাংলাদেশে বাজারজাতকরণকারীকে বিশাল জনগােষ্ঠীর মাঝে তার কার্যক্রম পরিচালনা করতে হয় । জনগােষ্ঠীর দৃষ্টিভঙ্গি প্রতিষ্ঠানের লক্ষ্য অর্জনে যথেষ্ট প্রভাব বিস্তার করে । ( খ ) সমষ্টিক বাজারজাতকরণ পরিবেশ ও সমষ্টির পরিবেশ ঐ সকল পক্ষ , শক্তি ও উপাদান , যা বাজারজাতকরণ কর্মকাণ্ডকে পরােক্ষভাবে প্রভাবিত করে । নিম্নে বাংলাদেশে বাজারজাতকরণের ক্ষেত্রে সমষ্টিক পরিবেশের প্রভাব বিস্তারকারী উপাদানগুলাে আলােচনা করা হলাে করতে হয় । ১। জনসংখ্যাগত পরিবেশ ও বাংলাদেশের জনসংখ্যা দ্রুতগতিতে বৃদ্ধিপ্রাপ্ত হচ্ছে । এর ফলে বাজারজাতকরণ পরিবেশের দ্রুত পরিবর্তন ঘটছে । ২। অর্থনৈতিক পরিবেশ ও বাংলাদেশের জনগণের আয় , সঞ্চয় , ক্রমক্ষমতা , ব্যয় প্রবণতা , ঋণ সুযােগ প্রভৃতি অর্থনৈতিক পরিবেশ হিসেবে বিবেচিত । বাজারজাতকারীকে অর্থনৈতিক পরিবেশের উপদান বিশ্লেষণপূর্বক প্রয়ােজনীয় কার্যক্রম গ্রহণ ৩। প্রাকৃতিক পরিবেশ ও বাংলাদেশে বাজারজাতকরণ প্রাকৃতিক পরিবেশের উপাদান দ্বারা প্রভাবিত হয় । এদেশের ভূপ্রকৃতি দ্বারা ব্যবসা – বাণিজ্য অনেকাংশে নিয়ন্ত্রিত হয় ।  ৪। প্রযুক্তিগত পরিবেশ ও বাংলাদেশে বাজারজাতকারীকে প্রযুক্তিগত পরিবেশের কতকগুলাে প্রবণতা যেমন- প্রযুক্তিগত পরিবেশের পরিবর্তন , নতুন বাজার ও সুযােগ , গবেষণা ও উন্নয়ন ব্যয় , বর্ধিত নিয়ন্ত্রণ ইত্যাদি প্রতি দৃষ্টি দিতে হয় । ৫। রাজনৈতিক পরিবেশ ও রাজনৈতিক কর্মকাণ্ড বাজারজাতকরণকে প্রভাবিত করে । রাজনৈতিক অস্থিতিশীলতার কারণে বিদেশি উদ্যোক্তারা বাংলাদেশে বিনিয়ােগে তেমন আগ্রহ প্রকাশ করছে না । ৬। সামাজিক ও সাংস্কৃতিক পরিবেশ ও বাংলাদেশের মানুষের মধ্যে বাবা – মা , ভাইবােন নিয়ে একসাথে বসাবাস করার মানসিকতা পরিলক্ষিত হয় । তা ছাড়া ছেলেমেয়েরা বড় হয়ে বাবা – মার সেবা করবে এমন ধারণাও পােষণ করে থাকে । উপরােক্ত পরিবেশগুলাে বাংলাদেশে বাজারজাতকরণের ক্ষেত্রে প্রভাব বিস্তার করে থাকে ।

৫। “ প্রত্যাশিত অবস্থান দখলের জন্য পরিকল্পিতভাবে মার্কেটিং কৌশল গ্রহণ করতে হয় । ” – এ উক্তির আলােকে কোন পন্যের জন্য পছন্দনীয় জায়গা দখল করার জন্য | কোন কোম্পানিকে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হয় ? পাঠ্য বইয়ের আলােকে বিশ্লেষণ কর ।

[mehrab]

52
৬। পন্যের জীবন চক্রের বিভিন্ন স্তরে বাজারজাতকরণ প্রয়ােগ পূর্বক মতামত দাও ।

[mehrab]

6

8-page-002

 

 

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button