এইচএসসি(বিএম) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ এ্যাসাইনমেন্ট সমাধান

করোনা ভাইরাস এর কারনে দেশের সকল শিক্ষা কার্যক্রম বন্ধ রয়েছে। এমত অবস্থায় ছাত্র-ছাত্রীদের পরীক্ষা মাধ্যমে পরবর্তী শ্রেণীতে উত্তীর্ণ করা অসম্ভব। তাই বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এক অভিনব পদ্ধতি অবলম্বন করেছে। তারা অ্যাসাইনমেন্ট এর মাধ্যমে ছাত্র-ছাত্রীদের পরবর্তী ক্লাসে উত্তীর্ণ করার সিদ্ধান্ত গ্রহণ করেছে। এ লক্ষ্যে এইচএসসি বিএম এইচএসসি ভোকেশনাল ও ডিপ্লোমা-ইন-কমার্স ছাত্র-ছাত্রীদের জন্য 5 সপ্তাহ ব্যাপী অ্যাসাইনমেন্ট এর কার্যক্রম শুরু হয়েছে। প্রথম দ্বিতীয় ও তৃতীয় আপলোড ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। চতুর্থ আপলোড ১০শে ফেব্রুয়ারি, ২০২১ তারিখের বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড এর অফিশিয়াল ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে। প্রকাশিত অ্যাসাইনমেন্টে আমরা দেখতে পাই যে এইচএসসি বিএম দুইটি সাবজেক্ট যুক্ত করা হয়েছে। তার মধ্যে ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এক বিষয়টি অন্যতম। আমরা উক্ত বিষয়ে এর অ্যাসাইনমেন্ট এর প্রশ্ন সমাধান অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা পাঠ্যবইয়ের আলোকে সমাধান করতে চলেছি।

এইচএসসি(বিএম) ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ এ্যাসাইনমেন্ট

১০ই ফেব্রুয়ারি ২০২১ তারিখে প্রকাশিত অ্যাসাইনমেন্ট হতে আমরা দেখতে পাই যে, সেখানে ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে একটি সৃজনশীল প্রশ্ন দেওয়া হয়েছে। যেখানে দুইটি সংক্ষিপ্ত প্রশ্ন এবং একটি বড় প্রশ্নের সমাধান করতে বলা হয়েছে। ছাত্র-ছাত্রীদের কোন গাইড বুক ব্যবহার ছাড়াই এই প্রশ্ন সমাধান করা লাগবে। চলুন দেখে নেই কি কি বিষয়ে অ্যাসাইনমেন্ট উল্লেখ রয়েছে।
7-1817-page-001
  • বিষয়ের নামঃ ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১
  • নম্বরঃ ৬০
  • প্রকাশকঃ বাংলাদেশ কারিগরি শিক্ষা বোর্ড
  • আপলোডঃ ৪
  • প্রকাশের তারিখঃ ১০ ফ্রেব্রুয়ারি, ২০২১
  • জমাদানের তারিখঃ ১২ ফেব্রুয়ারি, ২০২১

ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা ১ এ্যাসাইনমেন্ট সমাধান

অ্যাসাইনমেন্ট যদি পেয়ে থাকেন তাহলে অবশ্যই আপনি এই মুহূর্তে এসাইনমেন্ট এর সমাধান খুঁজে চলেছেন ছাত্র-ছাত্রীদের জন্য সুখবর হলো আমরা ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা এসাইনমেন্ট সমাধান করতে সক্ষম হয়েছে আমাদের অভিজ্ঞ শিক্ষকমন্ডলী দ্বারা এই এসাইনমেন্ট এর সমাধান করা হয়েছে যা আপনার অ্যাসাইনমেন্ট সংক্ষিপ্ত সময়ের মধ্যে শেষ করতে বিশেষ ভূমিকা পালন করবে।
7-1817-page-002
শিক্ষাক্রম : এইচএসসি ( বিএম )
বিষয়ের নাম : ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা -১ ( ১৮১৭ )
তাত্ত্বিক চুড়ান্ত মূল্যায়নের
পূর্ণ নম্বর : ৬০
সৃজনশীলতা ১।
বাংলাদেশে ব্যবসায় উন্নয়নে কোভিড -১৯ পরিস্থিতিতে কি কি প্রতিবন্ধকতা বৈী হয়েছে তা দূরীকরণের উপায়সমূহ আলােচনা কর ।
উত্তরঃ
১. কোভিড -১৯ কিভাবে ছড়ায় তা বর্ণনা করবে ? এই রােগের উপসর্গ কী ? এটা ছড়ায় কিভাবে ?
অধিকাংশ লােকের হালকা ইনফ্লুয়েঞ্জার মতাে উপসর্গ দেখা দেয় , যেমন ( প্রবল ) জ্বর , শুকনাে কাশি আর ক্লান্তি । কিছু কিছু লােকের গা – ব্যাথা , শ্বাসকষ্ট , পেশী আর হাড়ের জোড়ে ব্যাথা , গলা ব্যাথা , মাথাধরা , কাঁপুনি হতে পারে । কিছু ক্ষেত্রে অতিসার ( পেট খারাপ ) ও হতে পারে । অল্পবয়স্কদের তুলনায়ে বয়স্ক লােকেদের এই রােগ বেশি কাহিল করে দেয় । ৯ বছর বয়স পর্যন্ত শিশুদের মধ্যে এই রােগের প্রভাব খুবই কম । যাদের আগে থেকেই সুগার , হৃদরােগ , ফুসফুসের রােগ আছে , বা যাদের দেহের প্রতিরােধশক্তি কম , তাদের মধ্যে আরও গুরুতর লক্ষণ দেখা দেয় । শতকরা বিশ শতাংশ লােকের নিউমােনিয়া বা অন্য কোন কঠিন সমস্যা হতে পারে । com হাঁচি – কাশির সময় আক্রান্ত মানুষের মুখ বা নাক থেকে ভাইরাস – সংক্রামিত ফোঁটা ছড়িয়ে পরে । এইগুলাে নানা জায়গার উপর অনেকক্ষণ অবধি থাকতে পারে । এ সব জায়গায় হাত দিয়ে , সেই হাত মুখে বা নাকে দিলে ভাইরাস আপনার শরীরে এবং ফুসফুসে ঢুকে যেতে পারে । ps কোভিড -১৯ কিভাবে ছড়ায় ? করােনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় ; শ্বাসতন্ত্রের মাধ্যমে ( হাচি , কাশি , কফ , সর্দি থুথু ) এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে একজন থেকে আরেকজনে ছড়ায় কখন সন্দেহ করবেন আপনি করােনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ? আপনি যদি গত ১৪ দিনের মধ্যে – r চীন বা অন্যান্য আক্রান্ত দেশসমূহে ( যেখানে স্থানীয় সংক্রমণ আছে ) ভ্রমণ করে থাকেন , অথবা কোভিড -১৯ আক্রান্ত কোন ব্যক্তির সংস্পর্শে এসে থাকেন এবং আপনার যদি য় জ্বর ( ১০০ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি ) কাশি , গলা ব্যথা , শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা দেয় ১. কোভিড -১৯ কিভাবে ছড়ায় তা বর্ণনা করবে ? এই রােগের উপসর্গ কী ? এটা ছড়ায় কিভাবে ? অধিকাংশ লােকের হালকা ইনফ্লুয়েঞ্জার মতাে উপসর্গ দেখা দেয় , যেমন ( প্রবল ) জ্বর , শুকনাে কাশি আর ক্লান্তি । কিছু কিছু লােকের গা – ব্যাথা , শ্বাসকষ্ট , পেশী আর হাড়ের জোড়ে ব্যাথা , গলা ব্যাথা , মাথাধরা , কাঁপুনি হতে পারে । কিছু ক্ষেত্রে অতিসার ( পেট খারাপ ) ও হতে পারে । অল্পবয়স্কদের তুলনায়ে বয়স্ক লােকেদের এই রােগ বেশি কাহিল করে দেয় । ৯ বছর বয়স পর্যন্ত শিশুদের মধ্যে এই রােগের প্রভাব খুবই কম । যাদের আগে থেকেই সুগার , হৃদরােগ , ফুসফুসের রােগ আছে , বা যাদের দেহের প্রতিরােধশক্তি কম , তাদের মধ্যে আরও গুরুতর লক্ষণ দেখা দেয় । শতকরা বিশ শতাংশ লােকের নিউমােনিয়া বা অন্য কোন কঠিন সমস্যা হতে পারে । com হাঁচি – কাশির সময় আক্রান্ত মানুষের মুখ বা নাক থেকে ভাইরাস – সংক্রামিত ফোঁটা ছড়িয়ে পরে । এইগুলাে নানা জায়গার উপর অনেকক্ষণ অবধি থাকতে পারে । এ সব জায়গায় হাত দিয়ে , সেই হাত মুখে বা নাকে দিলে ভাইরাস আপনার শরীরে এবং ফুসফুসে ঢুকে যেতে পারে । ps কোভিড -১৯ কিভাবে ছড়ায় ? করােনা ভাইরাস মানুষের ফুসফুসে সংক্রমণ ঘটায় ; শ্বাসতন্ত্রের মাধ্যমে ( হাচি , কাশি , কফ , সর্দি থুথু ) এবং আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে আসলে একজন থেকে আরেকজনে ছড়ায় কখন সন্দেহ করবেন আপনি করােনা ভাইরাসে আক্রান্ত হতে পারেন ? আপনি যদি গত ১৪ দিনের মধ্যে – r চীন বা অন্যান্য আক্রান্ত দেশসমূহে ( যেখানে স্থানীয় সংক্রমণ আছে ) ভ্রমণ করে থাকেন , অথবা কোভিড -১৯ আক্রান্ত কোন ব্যক্তির সংস্পর্শে এসে থাকেন এবং আপনার যদি য়  জ্বর ( ১০০ ডিগ্রি ফারেনহাইট বা তার বেশি ) কাশি , গলা ব্যথা , শ্বাসকষ্ট ইত্যাদি উপসর্গ দেখা দেয়
নির্দেশনাঃ- ১. কোভিড -১৯ কিভাবে ছড়ায় তা বর্ণনা কবে ?
২. ব্যবসায় উন্নয়নে প্রতিবন্ধকতা চিহ্নিত করবে ।
hfaxXSa
৩. দূরব্রিণের পদক্ষেপগুলাে লিখবাে ।
7KfOUKP
২। মি . করিম সাহেব একজন সফল ব্যবসায়ী । তিনি নিজে ব্যবসায়ে মূলধন সংগ্রহ করেছেন এবং একাই ব্যবসা পরিচালনা | করেন । করিমের কি ধরণের ব্যবসা ? |
নির্দেশনাঃ- ১. একমালিকানা ব্যবসা কি তা সংক্সেপে লিখবে ?
২. একমালিকানা ব্যবসা সফল হওয়ার কারণ সমূহ লিখবাে ?
৩. ব্যক্তিগত ব্যবসায়ে অসুবিধা সমূহ বর্ণনা কৰে ।
উত্তর কাজ চলছে
৩। “ বৈধ চুক্তি অংশীধারী ব্যবসায়ের মূল ভিত্তি ” তা তােমার নিজস্ব মতামত দিয়ে নির্দেশনা গুলাে ব্যাখ্যা কর ।
নির্দেশনাঃ- ১. বৈধ চুক্তি কি তা সংক্সেপে লিখবে ?
২. চুক্তি ছাড়া অংশীদারী কারবার সম্ভব কি তা বর্ণনা করবে ?
৩. কোন কোন ব্যক্তি অংশীদারী কারবারের অংশীদার হতে পারে না এবং কেন তা লিখবে ?
উত্তর কাজ চলছে
 শিক্ষাক্রম : এইচএসসি ( বিএম )
বিষয়ের নাম : ব্যবসায় সংগঠন ও ব্যবস্থাপনা -১ ( ১৮১৭ ) তাত্ত্বিক চুড়ান্ত মূল্যায়নের
পূর্ণ নম্বর : ৬০  বিএম ০৭ (
খ ) ১। বাংলাদেশে কোভিড -১৯ পরিস্থিতিতে যৌথ মূলধনী কোম্পানি এবং হােল্ডিং কোম্পানি সম্পর্কে তােমার নিজের ভাষায় বিস্তারিত লেখ।
নির্দেশনাঃ- ১. যৌথ মূলধনী কোম্পানি কি সংক্ষেপে লিখবে ।
উত্তরঃ
সাধারণ অর্থে , মুনাফা অর্জনের উদ্দেশ্যে বহু সংখ্যক ব্যক্তি স্বেচ্ছায় মিলিত হয়ে এবং যৌথভাবে মূলধন বিনিয়ােগ করে যে আইনসম্মত কারবার গঠন করে তাকে যৌথ মূলধনী কোম্পানি বলা হয় । অন্যভাবে বলা যায় যে , কতিপয় ব্যক্তি স্বেচ্ছায় মিলিত হয়ে মুনাফা অর্জনের নিমিত্তে যৌথভাবে মূলধন সরবরাহ করে দেশের প্রচলিত আইন অনুসারে চিরন্তন অস্তিত্ব সম্পন্ন যে কারবার প্রতিষ্ঠান গড়ে তােলে তাকে যৌথ মূলধনী কোম্পানি বলা হয় । ১৯৯৪ সালের কোম্পানি আইনের ২৫১ ) ( ঘে ) ধারা অনুযায়ী , “ কোম্পানি বলতে এ আইনের অধীনে গঠিত ও নিবন্ধিত অথবা কোন বিদ্যমান । বুঝায় । ” কোম্পানিকে অধ্যাপক ওয়াই , কে , বুশান এর মতে , “ কোম্পানি বলতে আইন স্বীকৃত এমন একটি কৃত্রিম ব্যক্তিসত্তাকে বুঝায় যার একটা নাম , সাধারণ সীল ও যৌথ মূলধন থাকে এবং যা সীমিত দায় বিশিষ্ট ও হস্তাস্তরযােগ্য নির্দিষ্ট মূল্যের শেয়ারে বিভক্ত । ” বন্টন করে । ” বিচারপতি লিন্ডলে বলেছেন যে , “ কোম্পানি হল একটি স্বেচ্ছামূলক সংঘ অথবা কতিপয় ব্যক্তির একটি সংগঠন যার সদস্যরা একটি সাধারণ তহবিলে তাদের অর্থ বা আর্থিক সম্পদ একত্রিত করে এবং সেটা কোন ব্যবসায় বা কারবারে বিনিয়ােগ করে এবং তা হতে অর্জিত মুনাফা বা লােকসান নিজেদের মধ্যে পরিশেষে বলা যায় যে , যৌথ মূলধনী কোম্পানি হল আইনসৃষ্ট , কৃত্রিম ব্যক্তিসত্তার অধিকারী এবং চিরন্তন অস্তিত্ব সম্পন্ন এমন একটি বৃহদায়তন কারবার সংগঠন যেখানে কতিপয় ব্যক্তি মুনাফা অর্জনের লক্ষ্যে যৌথভাবে অর্থ বিনিয়ােগ করে থাকে এবং বিধি মােতাবেক লাভ – লােকসানের ভাগিদার হয় ।
২. বিষয়ক্টর সঠিকতা ২. যৌথ মূলধনী ব্যবসায়ের বৈশিষ্ট লিখবে ।
উওরঃ
যৌথ মূলধনী কোম্পানির সাধারণ ও আইনগত বৈশিষ্ট্যসমূহ হল ঃ
১। এ কোম্পানির গঠন পদ্ধতি অত্যন্ত জটিল এবং বাংলাদেশ কোম্পানিসমূহ ১৯৯৪ সালের কোম্পানি আইন অনুযায়ী গঠিত , পরিচালিত ও নিয়ন্ত্রিত । ২। এটি একটি বৃহদায়তন ব্যবসায় সংগঠন এবং প্রচলিত আইন অনুযায়ী এটি কৃত্রিম ও স্বতন্ত্র ব্যক্তিসত্তার মর্যাদা ভােগ করে । ৩। শেয়ার ক্রয়ের মাধ্যমে যৌথ মূলধনী কোম্পানির সদস্য পদ লাভ করা যায় এবং আইনের দৃষ্টিতে এ কোম্পানি চিরন্তন অস্তিত্বের অধিকারী । ৪। পরিচালকপর্ষদ দ্বারা এ কোম্পানি পরিচালিত । এর সদস্যগণের দায় সীমিত হতে পারে আবার অসীমও হতে পারে । ৫। কোম্পানির স্মারকলিপিতে এর উদ্দেশ্য বর্ণিত থাকে এবং আইন অনুসারে কোম্পানিকে অবশ্যই নিবন্ধিত হতে হয় । উপরিউক্ত এ সকল বৈশিষ্ট্য ছাড়াও গণতান্ত্রিক ব্যবস্থাপনা , বিপুল পুঁজি , বিধিবদ্ধ দায়িত্ব প্রভৃতি নিয়মনীতি এ কোম্পানিকে পালন করতে হয় ।
৩. সঠিক সিদ্ধান্ত
৩. হােল্ডিং কোম্পানির প্রসার না ঘটার কারণ সমূহ লিখবে ।।
উত্তর কাজ চলছে
সৃজনশীলতা ২।
করােনা ভাইরাসের ফলে বাংলাদেশে রাষ্ট্রীয় ব্যবসায়ের সমস্যা  সমাধানের উপায়সমূহ আলােচনা কর ।
নির্দেশনাঃ- ১. রাষ্ট্রীয় ব্যবসায় কি সংক্ষেপে লিখবে ?
করােনা ভাইরাসের প্রভাব থেকে রাষ্ট্রীয় ব্যবসা রক্ষা করার উপায় সমূহ লিখবে ।
৩. রাষ্ট্রীয় ব্যবসায়ের উপযুক্ত ক্ষেত্র সমূহ লিখবে ।
উত্তর কাজ চলছে
৩।
বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে বৈদেশিক বাণিজ্যের বৈদেশিক বাণিজ্য সুবিধাসমূহ নিজের ভাষায় বর্ণনা কর ।
নির্দেশনাঃ- ১. বৈদেশিক বাণিজ্য কি তা সংক্ষেপে লিখবে ।
aiyTc6C
২. বৈদেশিক বাণিজ্য ছাড়া অর্থনৈতিক উন্নয়ন সম্ভব কি ব্যাখ্যা করবে ।
L24dvx7
new
৩. বৈদেশিক বাণিজ্যের রপ্তানির পদ্ধতি গুলাে লিখবে ।
new1
new-2
new-3
qoW7Ynr
উত্তর কাজ চলছে

The Author

Mehrab

Mehrab Hossain is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.

2 Comments

Comments are closed.