Technology

এইচএসসি(বিএম)হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ অ্যাসাইনমেন্ট সমাধান

কোভিড -১৯ পরিস্থিতিতে বাংলাদেশ কারিগরি শিক্ষা বাের্ডের অধীন এইচএসসি ( বিএম ) শিক্ষাক্রমের একাদশ শ্রেণির বাের্ড ফাইনাল পরীক্ষা -২০২০ এর ফলাফল এ্যাসাইনমেন্টের মাধ্যমে প্
রক্রিয়াকরণের জন্য
নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা :
শিক্ষাক্রম : এইচএসসি ( বিএম )
বিষয়ের নাম : হিসাব বিজ্ঞান নীতি ও প্রয়ােগ -১ ( ১৮৯৫ ) তাত্ত্বিক চুড়ান্ত মূল্যায়নের
পূর্ণ নম্বর : ৪৫ ||

হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ অ্যাসাইনমেন্ট

5-Accounting-1815-page-001

০৫ ( ক ) অধ্যায় ১ হিসাব বিজ্ঞানের ভূমিকা
১. হিসাববিজ্ঞানের সংজ্ঞা দাও ।
যে শাস্ত্র পাঠ করে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠানের যাবতীয় আর্থিক কার্যাবলি হিসাবের বইতে সুষ্ঠুভাবে লিপিবদ্ধ করা যায় স্বতন সময় শেষে এর সঠিক ফলাফল নিরূপণ করা যায় , তাকে হিসাববিজ্ঞান বলে । হিসাববিজ্ঞান হচ্ছে হিসাবের বইগুলে এবং প্রতিষ্ঠানের প্রকৃত আর্থিক অবস্থা সঠিকভাবে নির্ণয় করা যায় ।
অধ্যায় ২ লেনদেন ও হিসাব সমীকরণ |
২. “ সকল লেনদেনই ঘটনা , কিন্তু সকল ঘটনা লেনদেন নয় ” উদাহরন দাও । অনুসরণ |
সকল লেনদেন ঘটনা ; কিন্তু সকল ঘটনা লেনদেন নয় । অর্থাৎ ঘটনা লেনদেন এর পূর্বশর্তস্বরূপ গণ্য হয় । তাই লেনদেন হতে হলে তা ঘটনা হবেই কিন্তু সকল প্রকার ঘটনা লেনদেন হবে না । অর্থের মাপকাঠিতে পরিমাপযােগ্য দ্রব্য সামগ্রী ও সেবা কর্মের আদান – প্রদানের ফলে কোনাে ব্যক্তি বা প্রতিষ্ঠানের আর্থিক পরিবর্তনকারী ঘটনাই লেনদেন । কোনাে ঘটনা লেনদেন হতে হলে নিজের বৈশিষ্ট্যগুলাের মধ্য হতে এক বা একাধিক বৈশিষ্ট্য বিদ্যমান থাকা দরকার । যেমন ( i ) আর্থিক অবস্থার পরিবর্তন অর্থের দ্বারা পরিমাপযােগ্য , ( iii ) দ্বৈতসত্তা , ( iv ) স্বয়ংসম্পূর্ণ ও স্বতন্ত্র , ( v ) অদৃশ্যমান , ( vi ) ইতিবৃত্ত ঘটনা ও ( vii ) হিসাবরক্ষণের ভিত্তি ইত্যাদি । উদাহরণস্বরূপ বলা যায় নগদ মূল্যে ৫০০০ / = টাকার পণ্য বিক্রয় করা হলাে । এটা একটি লেনদেন । কারণ এটাতে লেনদেনের বৈশিষ্ট্যসমূহ বিদ্যমান । পক্ষান্তরে যে ঘটনা আর্থিকমূল্যে পরিমাপ করা যায় না এবং কারবারের আর্থিক অবস্থার পরিবর্তন ঘটে না । এমন ঘটনাকে লেনদেন । বলা হয় না । যেমন- একজন কর্মচারীর ব্যক্তিগত ৫০০ / = টাকা হারিয়ে গেল । এটি একটি ঘটনা , কিন্তু লেনদেনের বৈশিষ্ট্য । অনুপস্থিত থাকায় ঘটনাটি লেনদেন নয় । পরিশেষে বলা যায় , প্রতিটি ঘটনা লেনদেন নয় । কিন্তু প্রত্যেকটি লেনদেন ঘটনা ।
অধ্যায় ৩ লিপিবদ্ধকরণ প্রক্রিয়া |
৩ , হিসাবে প্রাথমিক বই থেকে আর্থিক বিবরণী প্রস্তুত প্রনালী গুলাে আলােচনা কর ।
হিসাবের প্রাথমিক বই থেকে আর্থিক বিবরণী প্রস্তুত প্রনালী গুলাে আলোচনা কর । । অবস্থার বিবলগীতে দুই তরে তথা লিপিবদ্ধ করা হয় । প্রথম তরে সম্পদসমূহ লিপিবদ্ধ করা হয় । সম্পদসমূহ তা দেখানো হয় ( ক ) স্থায়ী সম্পদ যেমন- জমি , দালানকোঠা এবং চলতি সম্পদ যেমন ( খ ) নগদ , দেনাদার এবং মজুদগম্য । অতীয় অহংকা দাসমূহ ও মূলধন দেখানাে হয় । দায়া সমূহ দুই ভাগে দেখানাে হয় : ( ক ) চলতি দায় যেমন- পাওনাদার ও বকেয়া অসেমূহ এবং ( গ ) দীর্ঘমেয়াদি দায় যেমন ব্যাংক ঋণ । মােট দায়ের পরই মালিকানাস্বত্বের সমাপনী উদ্বৃত্ত দেখানাে হয় । মােট পর এবং অজিক ন্যঞ্চত্বর সমাপনী উত্তেৱ সমষ্টি মােট সম্পদের সমান হবে । সম্পদ এবং দায়গুলােকে সাধারণত তায়লোর অধিকার ধতিতেই সাজানাে হয় । অর্থাৎ যে সম্পদ যত সহজে সগদ টাকা রূপার করা যায় সে সম্পদ তত আগে এবং যে সায় যত বিশেষ কতে হবে সেটা তত আগে দেখানাে হয় । তাই চলতি সম্পদ আগে এবং স্থায়ী সম্পদ পরে দেখানাে হয় । তেমনিভয়ে , চত নয় । আগে এবং পমেয়াদি দায় পরে আসে । তবে আর একটি পদ্ধতি হলাে স্থায়ী অগ্রাধিকার পদ্ধতি । এটি অধিকার পর বিপরীত । এই পদ্ধতিতে সাদ ও দায় যত বেশি স্থায়ী তা তত আগে দেখানাে হয় । অর্থাৎ স্থায়ী সম্পদ আগে এম কত সম্পদ পরে আসে । তেমনি , দীর্ঘমেয়াদি দায় প্রথম এবং চলতি পায় শেষে আসে ।
৪. জুনাব মাসুম নগদ ৫০,০০০ টাকা , ব্যাংক জমা ২০,০০০ টাকা এবং ২৫,০০০ টাকার সঠিকতা যন্ত্রপাতি নিয়ে ২০২০ সালের ১ লা জুলাই তারিখে বাকা আরম্ভ করল । উক্ত মাসে তার # সঠিক সিদ্ধান্ত ব্যবসায়ে নিম্নলিখিত লেনদেন সম্পাদিত হয়েছিল ।

হিসাববিজ্ঞান নীতি ও প্রয়োগ অ্যাসাইনমেন্ট সমাধান

5-Accounting-1815-page-002

  • জুলাই ২ কমিশন প্রাপ্তি ১,৭০০ টাকা ।
  • জুলাই ৪ জনাব করিম সাহেবকে ভাড়া প্রদত্ত হল ৫,০০০ টাকা ।
  • ৮ জুলাই কর্মচারী আলালকে বেতন প্রদত্ত হল ১৫ , 00
  • জুলাই ২২ অফিসের প্রয়োজনে কাগজ , কালি ও পেন্সিল ক্রয় ৪০০ টাকা ।
  • জুলাই ২৫ অফিসের ব্যবহারের জন্য ক্যালকুলেটর ক্রয় ১০০ টাকা ।
  • জুলাই ৩০ ব্যাংকের মাধ্যমে বীমা প্রিমিয়াম প্রদত্ত হল ২,৫০০ টাকা ।
করণীয়ঃ   জনাব মাসুম হিসাবের বইতে লেনদেনগুলাের জাবেদা তৈরি কর ।
৫. সাথী এন্ড সন্সের ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখের উদ্ধৃত্তসমূহ নিম্নরূপঃ
5-Accounting-1815-page-003
মূলধন ২,৫০,০০০ টাকা , উত্তোলন ২০,০০০ টাকা , দেনাদারবৃন্দ ৮১,০০০ টাকা , পাওনাদারবৃন্দ ৫০,০০০ টাকা , ক্রয় ১,৭০,০০০ টাকা , বিক্রয় ৩,৫০,০০০ টাকা , মজুদ পথ ( ১.১.২০২০ ) ৩০,০০০ টাকা , বলক ও যন্ত্রপাতি ৩,৫০,০০০ টাকা , হাতে নগদ ৫০,০০০ টাকা , ‘ ডাক ও তার ৫,০০০ টাকা , বিজ্ঞাপন খরচ ২০,০০০ টাকা , ভ্যাট চলতি ।
 হিসাব ৫০,০০০ টাকা , আয়কর ৩০,০০০ টাকা , উপ ভাড়া ৪৫,০০০ টাকা , প্রভিডেন্ট ফান্ড ৭৫,০০০ টাকা , আইন পরচ ৬,০০০ টাকা , রপ্তানি ল ১৮,০০০ টাকা , শিক্ষানবিশ সেলামী ১৫,০০০ টাকা , পেটি কাশ রচ ৩,০০০ টাকা , অবচয় ১৫,০০০ টাকা ।
ac-new
করণীয়ঃ ও সাথী এন্ড সন্সের গাণিতিক শুদ্ধতা যাচয় কর ।
৬. নিমা রহমানের নিম্নলিখিত লেনদেনগুলাে অবলম্বন করে একখানি তিনঘরা নগদান বই | তৈরি কর ।
২০২০ ইং
5-Accounting-1815-page-004
  • জানুঃ ১ , হাতে নাদান ৪০,০০০ টাকা ও ব্যাংক ব্যালেন্স ( ক্রেডিট ) ১,০০০ টাকা ।
  • জানুঃ ৪ , ৬০০ টাকার একটি প্রদেয়বিল যথা সময়ে ব্যাংকের মাধ্যমে পরিশােধ করা হল ।
  • জানু ৬ , ব্যাংক হতে উত্তোলিত ১,০০০ টাকা দিয়ে মালিকের আলমারি ক্রয় করা হল ।
  • জানু ৮ , আবুলের নিকট হতে প্রাপ্ত ৫,০০০ টাকার একটি বিল ৫ % হারে ব্যাংকের নিকট টুকরন করে ব্যাংকে জমা রাখা হয় ।
  • জানুঃ ১০ , জালালের পাওনা ৬০০ টাকা ৫ % বহ্রিয় চেকের মাধ্যমে পরিশােধ করা হল ।
  • জানুঃ ১২ , অফিসের প্রয়ােজনে ব্যাংক হতে ২,০০০ টাকা উত্তোলন করা হল ।
  • জানঃ ১৫ , আবুলের বিলটি প্রত্যাখাত হওয়ায় ব্যাংক ফেরত পাঠায় ।
  • জানুঃ ১৯ , নগদ বিত্র ৭.০০০ টাকা ( বাদ বাট্রা ৪ % ) ।
  • জানুঃ ২১ পিয়াসের নিকট হতে ৫,০০০ টাকার মাল ৫ % কারবারী বাট্রায় ক্রয় করা হল ।
  • জানুঃ ২৩ , নগদে ক্র্য ২০,০০০ টাকা ।

5-Accounting-1815-page-005

এ্যাসাইনমেন্টের মাধ্যমে প্রক্রিয়াকরণের জন্য নির্ধারিত কাজ ও মূল্যায়ন নির্দেশনা :
শিক্ষাক্রম : এইচএসসি ( বিএম )
বিষয়ের নাম : হিসাব বিন নীতি ও প্রয়ােগ -১ ( ১৮১৫ ) তাত্ত্বিক চূড়ান্ত মূল্যায়নের
পূর্ণ নম্বর : ৪৫ মােঃ নম্বর ২২ ( তত্ত্বীয় ) ২ সঠিকতা ।
ac-new
০৫ ( গ ) অধ্যায় ৬ কার্যপত্র
১ , কার্যপত্র ও আর্থিক অবস্থার সংজ্ঞা দাও ? |
উত্তর : বড় বড় ব্যবসায় প্রতিষ্ঠানে লেনদেনের সংখ্যা বেশি থাকে , যার ফলে দফায় সংখ্যা ও সমন্বয়ের পরিমাণও বেশি থাকে । অধিক সংখ্যক সমন্বয় থাকার কারণে আর্থিক বিবরণী তৈরি করতে হিসাবরক্ষকের ভুল হওয়ার সম্বনা থেকে যায় । এ অসুবিধা দূর করার জন্য এবং আর্থিক বিবরণী দুরত্ব নির্ভুলভাবে প্রস্তুত করার লক্ষে প্রয়ােজনীয় সবধরনের হিসাব তথ্যসমূহকে সুশৃঙ্খলভাবে লিপিবদ্ধকৃত বহুঘর বিশিষ্ট সহায়ক বিবরণীকে কার্যপত্র বা Warksheet বলে ।
আর্থিক :
উত্তর : ব্যবসায়ের আর্থিক অবস্থা জানার জন্য হিসাবকালের শেষ দিনে ব্যবসায়ের সকল সম্পদ , দায় ও মূলধন নিয়ে আর্থিক অবস্থার বিবরণী প্রস্তুত করা হয় । আর্থিক অবস্থার বিবরণী স্থায়ী ও চলচতি সম্পদ , দীর্ঘমেয়াদী ও সষবামেয়াদী দায় এবং মালিকের মূলধনের পরিমাণ জানা যায় । এসব তথ্যকে বিশ্লেষণ করে ব্যবসায়ের বিভিন্ন সিন্ধান্ত গ্রহণ করা যায় । যেমন : দায় – দেনা সম্পদের কত অংশ , চলতি সম্পদ চলতি দায় মিটাতে যথেষ্ট কিনা , নিট মুনাফা বিনিয়ােজিত মূলধনের কত অংশ ইত্যাদি বিষয়ে জানা যায় ।
২. নিম্নোক্ত লেনদেনগুলের সমন্বয় দাখিল প্রদান কর ।
ac-new-2
  • ক ) সমাপনী মজুদ পণ্য ১৮,০০০ টাকায় মূল্যায়ন হয়েছে ; কিন্তু এর মধ্যে আগুনে বিনষ্ট পনা ৫০০ টাকা অন্তর্ভুক্ত রয়েছে । বীমা কোম্পানি মাত্র ৩০০ টাকা দাবি স্বীকার করেছে ।
  •  খ ) মজুরি ও বেতন যথাক্রমে ৫০ টাকা ও ৮০০ টাকা বকেয়া রয়েছে ।
  • গ ) বীমা সেলামি অগ্রিম প্রদত্ত হয়েছে ৬০০ টাকা ।
  • ঘ ) যন্ত্রপাতি ও আসবাবপত্রের উপর যথাক্রমে ১,২০০ টাকা এবং ৪০০ টাকা অবচয় ধার্য করতে হবে ।
  • ঙ ) প্রাপ্য হিসাবের ৩,০০০ টাকা আদায়যােগ্য নয় ।
  • চ ) প্রদেয় হিসাবের উপর বাট্টা সঞ্চিতির পরিমান ৫৫০ টাকা ।
  • ছ ) ৭,০০০ টাকার আসবাবপত্র বিক্রয় ভুলে বিক্রয় হিসাবে অন্তর্ভুক্ত হয়েছে ।
  • জ ) অগ্রিম প্রাপ্ত উপভাড়ার পরিমাণ ১,৩০০ টাকা ।
  • এ ) বিজ্ঞাপন বিলম্বিত করতে হবে ৩,০০০ টাকা ।
করণীয়ঃ উপরিউক্ত তথ্যাবলি হতে একটি সমম্বয় দাক্ষিণা তৈরি কর ।

5-Accounting-1815-page-006

অধ্যায় ৭ একতরফা দাখিলা পদ্ধতি
৩. একতরফা দাখিলা পদ্ধতিতে কিভাবে লাভ – লােকসান নির্ণয় প্রভিয়া আলোচনা কর ?
উত্তর :
একতরফা দাখিলা পদ্ধতিতে কেবল ব্যক্তিবাচক হিসাব রাখা হয় । কিন্তু নামিক হিসাব রাখা হয় না । একতরফা দাখিলা পদ্ধতিতে আয় – ব্যয় বাচক হিসাবগুলাে সংরক্ষণ না করার ফলে ক্রয় – বিক্রয় হিসাব ও লাভ লােকসান হিসাব প্রস্তুত করা যায় না এবং কারবারের নীট লাভ ও নীট ক্ষতি যথাযথভাবে নির্ণয় করা যায় না । এ পদ্ধতিতে মূলধনের তুলনা করে ব্যবসায়ের লাভ লােকসান নির্ণয় করা যায় । হিসাব বছরের শুরুর এবং শেষের শূলধনের পার্থক্যই লাভ বা লােকসান । বছরের শেষের মূলধন যদি বছরের শুরুর মূলধনের চেয়ে বেশি হয় তবে এ পার্থক্যকেই লাভ । আর যদি বছরের শেষের মূলধন বছরের শুরুর মূলধনের চেয়ে কম হয় এ পার্থক্যকে লােকসান বলা হয় । তবে এখানে উল্লেখ্য যে , মালিকের ব্যক্তিগত উত্তোলন থাকলে লাভ লােকসান নির্ণয় করার সময় সমাপনী মূলধনের সাথে যােগ করতে হবে এবং অতিরিক্ত মূলধন আনয়ন করলে প্রারম্ভিক মূলধনের সাথে যােগ করত্বে হবে । নিম্নে সূত্রের সাহায্যে নীট লাভ নির্ণয় করা যায় । নীট লাভ = ( সমাপনী মূলধন + উত্তোলন ) – ( প্রারম্ভিক মূলধন + অতিরিক্ত মূলধন ) প্রারম্ভিক মূলধন ও সমাপনী মূলধন নির্ণয়ের জন্য প্রারম্ভিক বৈষয়িক বিবৃতি প্রস্তুত করতে হয় এবং লাভ লােকসান নির্ণয়ের জন্য লাভ লােকসান বিবরণী প্রস্তুত করতে হয় ।
৪. মি , সেলিম একজন খুচরা ব্যবসায়ী । তিনি তার ব্যায় প্রতিষ্ঠানের হিসাব যথাযথ পদ্ধতি মোতাবেক সংরক্ষণ করেন না । তার হিসাব বই হতে নিম্নলিখিত তিয়ান উদ্ধৃত্তগুলাে দেওয়া হলােঃ বিবরণ । ১ জানুয়ারী ২০২০ ৩১ ডিসেম্বর ২০১৫ | নগদ তহবিল ৮a ১,৫৫০ | ব্যাংক জমার উদ্বৃত্ত ১৯.৬৫০ ২৮,৫৫০ ১২,৫০০ ২২,৫০০
ac-new-3
৫ মজুদ পণ্য
প্রাপ্য হিসাব ১৬,৫০০ ৩৫,৫০০ | লেয় হিসাব ১৫ ৫০ ২০,৫০০ | প্রাপ্য কি ৫,৫০০ ৭,৫০০ | প্রদেয় বিল 8.100 ২,৫০০ আসাবাবপত্র ১৫,০০০ ২০,০০০
মিঃ সেলিম সারাবছর ধরে কারবার হতে প্রত্যেক সপ্তাহে ২,০০০ টাকা করে উত্তোলন করেন । এ উত্তোলিত টাকা হতে ৫৪,০০০ টাকা মূল্যের একটি মেশিন ক্রয় করলেন । এছাড়া তিনি কারবার হতে ৫,০০০ টাকা মূল্যের পণ্য উত্তোলন করেন । কতিপয় কর্মচারীর বেতন ৮,০০০ টাকা ব্যক্তিগত তহবিল হতে প্রদান করেন এক ডিসেম্বর মাসে ২২,০০০ টাকা অতিরিক্ত মূলধন হিসাবে প্রদান করেন ।
অন্যান্য তথ্যাবলিঃ
ক ) বেতন বাবদ ২,৫০০ টাকা বকেয়া রয়েছে ; পক্ষান্তরে , ভাড়া ২,০০০ টাকা অগ্রিম প্রদত্ত হয়েছে ।
খ ) প্রাপ্য হিসাবের ৩,৫০০ টাকা আদায়যোগ্য নয় এবং অবশিষ্ট প্রাপ্য হিসাবের ওপর ১০ % হারে অনাদায়ী পাওনা সঞ্চিতি তৈরি করতে হবে । |
গ ) প্রারম্ভিক মূলধনের ওপর ১০ % হারে সুদ ধার্য করতে হবে ।
ঘ ) মনিহারি ক্রয় বাবদ ৫০০ টাকা বকেয়া আছে ।
করণীয় : ২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে সমাপ্ত বছরের জন্য লাভ – লােকান বিবরণী এবং উক্ত তারিখে কারবারের বৈষয়িক বিবরণী তৈরী কর ।
২০২০ সালের ৩১ ডিসেম্বর তারিখে মুবাশশিরা আল্ড সন্স এর রেওয়ামিল নিম্নে প্রদত্ত হলো ।
মুবাশশিরা আন্ড সন্স এর বেওয়ামিল ৩১ ডিসেম্বর , ২০২০
হিসাবেল কমি ডোনট | টাকা ) ওট টাকা ) | মূবন 6.000 | দালানকোঠা 00.000 আসবাবপত্র । ১০,০০০ | বিয়ােগ ২৫ ৫০০ | প্রারম্ভিক মজুপ পূণ্য ১০,০০০ ক্রয়া এবং বিক্রয় ১১ ) [ 00 > , bo.too বিক্রয় শো এ / ] । ৩ ২,৫০০ ২,০০০ মজুরি । 9.000 ‘ আমদানি শুল , B.Coo বে । ১৭,৫০০ | ছাড়া Str.000 5.200 Drag অনাদায়ী পাওনা সঞ্চিত 8.600
বিনিয়োগে সুদ ১.০০ | প্রাপ্য সু প্রদেয় হিসাব R0.000 ২৫,০০০ উত্তো ৮ ০০০ | ব্যংক জমার উৎ 8.000 | প্রদো লি 1000 মোট সময়সমূহঃ
ক ) সমাপনী মজুদ পণ্য ৩০,৫০০ টাকা ।
খ ) মজুদ ১,৫০০ টাকা এবং বেতন ২,৫০০ টাকা বকেয়া রয়েছে , পক্ষান্তরে ভাড়া ৩,৫০০ টাকা অগ্রিম
গ ) প্রাপ্য হিসাবের ৩,০০০ টাকা আদায়যােগ্য নয় এবং অবশিষ্ট প্রাপ্য হিসাবের ওপর ১০ % ধরে | অনাদায়ী পাওনা সঞ্চিতি তৈরি করতে হবে ।
ঘ ) দালানকোঠার ওপর ১০ % এবং আসবাবপত্রের ওপর ২০ % অবচয় ধার্য করতে হবে ।
করনীয় – বিশদ আয় বিবরণী , মালিকানা স্বত্ব বিবরণী এবং আর্থিক অবস্থার বিবরণী ।
০৫ ( গ ) একমালিকানা ব্যবসায়ে আর্থিক লেনদেন লিপিবদ্ধকরণ থেকে আর্থিক বিবরণ প্রস্তুতকরনের | জন্য প্রয়ােজনীয় ( ফ্রি বা কাস্টোমাইজ প্রিমিয়াম ) একাধিক অ্যাকাউন্টিং সফটওয়্যার সংগ্রহ এবং সেগুলাের মধ্যে তুলনামুলক পর্যালােচনা চালিয়ে সঠিক সফটওয়্যার নির্বাচনে বিশেষজ্ঞ মতামত প্রদান কর ।
একমালিকানা ব্যবসায়ে অ্যাকাউন্টিং সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে লেনদেন লিপিবদ্ধকরন । হতে আর্থিক বিবরণী প্রস্তুতকরন প্রক্রিয়া অনুশীলন করে ব্যাখ্যা কর ।

Tags

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.

Related Articles

Back to top button
Close