Scholarship

শিক্ষাবৃত্তির জন্য আবেদন পত্র – অনুদানের জন্য আবেদন পত্র লেখার নিয়ম

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার প্রতিবছরই শিক্ষা খাত সমৃদ্ধ করার জন্য বহু অর্থ ব্যয় করে থাকে। কারণ একটি জাতি যত শিক্ষিত সেই জাতি তত উন্নত শিক্ষাই হলো জাতির মেরুদন্ড। শিক্ষা মানুষের মৌলিক চাহিদা হওয়ায় কেও যেন এই শিক্ষার আলো থেকে বঞ্চিত না হয় , তাই বাংলাদেশের প্রধানমন্ত্রী গরিব ও মেধাবী ছাত্রছাত্রীদের উচ্চ শিক্ষার জন্য বিভিন্ন ভাবে তাদের আর্থিক সহায়তা ও উপবৃত্তি প্রদান করে থাকেন।

অর্থের অভাবে শিক্ষার সুযোগ হতে বঞ্চিত গরীব ও মেধাবী ছাত্রছাত্রীদের জন্য তাদের শিক্ষা নিশ্চিত করার নিমিত্তে  দেশের সকল স্কুল ,কলেজ ও মাদ্রাসায় অধ্যানরত শিক্ষার্থীদের বৃত্তি প্রদানের জন্য একটি ট্রাস্ট ফান্ড গঠনের মধ্যে দিয়ে মাননীয় প্রধানমন্ত্রী ২০১০ সালে পরিকল্পনা মন্ত্রীকে একটি লিখিত নির্দেশনা প্রদান করে

শিক্ষাবৃত্তির জন্য আবেদন ফরম ২০২২

আপনারা যারা শিক্ষা বৃত্তির জন্য এখনো আবেদন ফরম পূরণ করেননি, আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা জানিয়ে দেবো কিভাবে শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে হয়, তাছাড়া এই শিক্ষাবৃত্তি কতজন পাবে কিভাবে পাবে। আমাদের এই আর্টিকেলটির মাধ্যমে অবশ্যই জেনে নিন কিভাবে এই শিক্ষা বৃত্তির জন্য আবেদন করতে হয়। উপ বৃত্তির জন্য অনলাইনে আবেদন ২০২২ সবার জন্য প্রকাশিত করা হয়েছে। তাই আপনারা যারা নিজেকে যোগ্য প্রার্থী মনে করছেন  তারা এখনই অনলাইনে আবেদনটি করে ফেলুন।

সরকারি তালিকাভুক্ত , স্বায়ত্তশাসিত, অক্ষম অবসরপ্রাপ্ত অমৃত কর্মচারী সন্তানদের জন্য শিক্ষা বৃত্তির জন্য অনলাইনে আবেদন ফরম পূরণ করার জন্য আহবান করা হচ্ছে। তাই নির্দিষ্ট সময়ের মধ্যেই আপনি আপনার অনলাইন আবেদন ফরমটি পূরণ করে ফেলুন। অনলাইন আবেদন প্রক্রিয়ার পরে আপনি আপনার পরবর্তী ধাপ গুলোতে এগোতে পারবেন।

উপবৃত্তির জন্য অনলাইনে আবেদনের নিয়ম:২০২২

বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে অনেক মানুষ উপবৃত্তি পাওয়ার জন্য অনলাইনে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করার চেষ্টা করছে। আপনারা খুব সহজেই অনলাইনের প্রক্রিয়া অনুসরণ করে আপনি আপনার আবেদন ফরমটি পূরণ করতে পারবেন। যার জন্য আপনাকে প্রয়োজনীয় কিছু তথ্য জানতে হবে।www.eksheba.gov.bd এই লিঙ্কের মাধ্যমে আপনি আপনার উপবৃত্তি সংক্রান্ত যাবতীয় তথ্য পেয়ে যাবেন

আর আপনি যদি আপনার অনলাইনে আবেদন ফরমটি পূরণ করতে চান তাহলে আপনাকে www eksheba gov bd 2022 application form এই লিংকটির মাধ্যমে প্রবেশ করে আপনি আপনার উপবৃত্তির ফরমটি পূরণ করতে পারবেন।

শিক্ষা উপবৃত্তির জন্য প্রয়োজনে কাগজপত্র:

. উপবৃত্তি পাওয়ার জন্য যে শিক্ষার্থী আবেদন করেছে সে শিক্ষার্থীর বর্তমান অধ্যায়নরত শিক্ষা প্রতিষ্ঠান থেকে, প্রতিষ্ঠানের প্রধান/বিভাগীয় প্রধানের স্বাক্ষরিত একটি প্রত্যয়ন পত্র লাগবে।

. নিজের আইডি কার্ড বা জন্ম সনদের নাম্বার লাগবে।

. পিতামাতার জাতীয় পরিচয় পত্রের নাম্বার লাগবে।

. একটি ইমেইল এড্রেস লাগবে।

. একটি মোবাইল নাম্বার লাগবে এবং সেই নাম্বারটিতে অবশ্যই মোবাইল ব্যাংকিং আছে এরকম কোন একাউন্ট থাকা লাগবে।

. উপবৃত্তির অনলাইন আবেদন ক্ষেত্রে শিক্ষার্থীর রঙিন ছবি লাগবে।

. পিতামাতার ব্যাংক অ্যাকাউন্ট যুক্ত করতে চাইলে, তাদের নিজ জাতীয় পরিচয় পত্র দিয়ে ব্যাংক অ্যাকাউন্ট খুলে দিতে হবে।

উপবৃত্তি পাওয়ার ক্ষেত্রে যেসব শিক্ষার্থী অযোগ্য:

. বৃত্তির জন্য দুইবার অকৃতকার্য আবেদনকারী আবেদনের যোগ্য বলে বিবেচিত হবে না।

. কোন ছাত্রছাত্রীর বিরুদ্ধে মুক্তিযোদ্ধা চেতনা বিরোধী কোন কর্মকাণ্ড লিপ্ত হয় প্রমাণ পাওয়া গেলে বা নৈতিকভাবে কোন ফৌজদারি অপরাধে দন্ডিত হলে আবেদন এর যোগ্য হিসেবে গণ্য হবে না।

. যে সকল ছাত্রছাত্রীর অভিভাবকের মাসিক আয় ৩০ হাজার টাকার উর্ধ্বে বা ১০ বিঘা কৃষি জমির মালিক বা বিভাগীয় শহরে নিজস্ব বাড়ি আছে তাদের জন্য প্রযোজ্য হবে না।

. একই প্রার্থী দুইবার উপবৃত্তি পাবে না ,সে প্রার্থী যদি কোন সরকারি প্রতিষ্ঠান থেকে উপবৃত্তি পায় পরবর্তীতে সে আর অন্য কোন প্রতিষ্ঠানে উপবৃত্তি পাবে না।

. উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কোন শিক্ষার্থী দুই বছর অতিক্রম করলে সে শিক্ষার্থী বৃত্তির জন্য আবেদন করতে পারবে না।

আপনাদের বৃত্তি সংক্রান্ত যদি কোন তথ্য অজানা থাকে আপনি আমাদের এই আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়ুন আশা করছি আপনি আপনার কাঙ্খিত তথ্যটি পেয়ে যাবেন। তাছাড়া বৃত্তি সংক্রান্ত যে কোন বিস্তারিত তথ্য পেতে হলে প্রতিনিয়ত চোখ রাখুন আমাদের ওয়েবসাইটে

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button