এসএসসি রেজাল্ট ২০২১ দেখার নিয়ম ১ মিনিটে এসএসসির ফলাফল দেখুন

এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশ করা হবে আগামীকাল বৃহস্পতিবার ৩০ ডিসেম্বর। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ ফল ঘোষণা করবেন এবং দুপুর ১২ টায় পরীক্ষার ফলাফল একযোগে শস্য কেন্দ্রিক শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে প্রকাশ করা হবে।

আজ বুধবার 29 জানুয়ারী ধাকা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড থেকে কেন্দ্র সচিবদের পাঠানো এক চিঠিতে এ বিষয়টি নিশ্চয়তা প্রদান করা হয়েছে। এবছর 22 লাখ পরীক্ষার্থী এসএসসি ও সমমান পরীক্ষায় অংশগ্রহণ করেছেন প্রত্যেকে অধীর আগ্রহে তাদের ফলাফলের জন্য অপেক্ষা করছেন।

পরীক্ষার্থী ও অভিভাবকরা উৎসুক হয়ে বসে রয়েছেন তাদের ফলাফল জানার জন্য কিন্তু আমাদের মাঝে অনেকেই রয়েছে যারা কিভাবে এসএসসির ফল জানবে তার সম্পর্কে কোন ধারণা নেই।

তাদের সাহায্য করার লক্ষ্যে আমরা এসএসসির ফল জানার নিয়োগ সংক্রান্ত বিস্তারিত তথ্য এখানে আলোচনা করেছি। লেগেছে অনলাইনেও এসএমএসের মাধ্যমে ফল জানতে পারবেন শিক্ষার্থী ও অভিভাবকরা।

পাশাপাশি দেশের নয়টি শিক্ষা বোর্ডের ওয়েবসাইট থেকে শিক্ষা প্রতিষ্ঠানগুলো রেজাল্ট শিট ডাউনলোড করতে পারবে। এর আগে ঢাকা বোর্ড নিশ্চয়তা প্রদান করেছে যে এসএসসির ফলাফল জানার তিনটি প্রক্রিয়া রয়েছে আরডিসি ইউএনওদের ইমেইলে জেলাউপজেলার ফল এর সফট কপি পাঠানো হবে।

যদি কোন প্রতিষ্ঠান ফলাফলের হার্ড কপি সংগ্রহ করতে চান তারা ডিসি ও ইউএনও অফিসে যোগাযোগ করতে পারেন। একজন পরীক্ষার্থী অভিভাবক হিসেবে আপনি এসএসসি ও সমমান পরীক্ষার ফলাফল জানার প্রক্রিয়া গুলো বিস্তারিত তুলে ধরা হলো।

20211229172819289689-page-001

ওয়েবসাইট থেকে ফল জানবেন যেভাবে :

ইন্টারনেটের এই যুগে খুব সহজে অনলাইনে এসএসসি পরীক্ষার ফলাফল দেখা সম্ভব। এজন্য আপনার অবশ্য একটি স্মার্টফোন অথবা কম্পিউটার ডিভাইস লাগবে এবং তা ইন্টারনেট সংযোগ থাকতে হবে।

নির্ধারিত ওয়েবসাইটে (http://www.educationboardresults.gov.bd) ভিজিট করে ফল জানা যাবে। এ ওয়েবসাইটে গিয়ে রোল নাম্বার, পরীক্ষার (Examination) নাম এবং বোর্ড সিলেক্ট (Select) করে Roll Number, Registration Number সাবমিটি বাটনে (Submit Button) ক্লিক করে ফল জানা যাবে। আর শিক্ষা বোর্ডের ওয়েবসাইটের (www.dhakaeducationboard.gov.bd) ‘রেজাল্ট কর্নারে’ ক্লিক করে প্রতিষ্ঠানের রেজাল্ট শিট ডাউনলোড করা যাবে

সকল বোর্ডের এসএসসি ফলাফল দেখুন

এসএমএসে ফল জানার উপায়: 

মোবাইলে খুদেবার্তার মাধ্যমে এসএসসি ও সমমানের ফল পাওয়া যাবে এজন্য আপনার যে কোন মোবাইল অপারেটর থেকে মাত্র 2 টাকা 30 পয়সা খরচ করে খুব সহজেই ফলাফল বের করতে পারবেন।

ফলাফল দেখার লক্ষ্যে আপনাকে প্রথমে মোবাইলের মেসেজ অপশনে গিয়ে  SSC লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে আবার স্পেস দিয়ে পাসের বছর লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: SSC DHA 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।  মাদরাসা শিক্ষা বোর্ডের জন্য Dakhil লিখে স্পেস দিয়ে বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে আবার স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে পাসের সাল লিখে পাঠাতে হবে ১৬২২২ নম্বরে।

উদাহরণ: Dakhil MAD 123456 2021 পাঠিয়ে দিন ১৬২২২ নম্বরে।   

এসএসসি যে কোন বোর্ডের ফলাফল পেতে আমাদের ওয়েবসাইটের সাথে থাকুন আমরা এখানে নিয়মিত সকল বোর্ডের ফলাফল এক ক্লিকের মাধ্যমে পেয়ে যাবেন বলে আশা করি।