Suggestion

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস সাজেশন ২০২২ – অনার্স ও ডিগ্রি ১ম বর্ষের ১০০% কমন

একজন শিক্ষার্থী জাতীয় ইতিহাস জানা না থাকলে পরবর্তী প্রজন্ম শিকড়হীন হয়ে পড়বে। ২০১৩ সালে শিক্ষা বিষয়ক সংসদীয় কমিটির দাবির পরিপ্রেক্ষিতে কমিটির সব সদস্য একমত হয়ে বলেন জাতীয় ইতিহাস পড়া আবশ্যক ও জরুরী। জাতীয় বিশ্ববিদ্যালয়ের সিনেট ও একাডেমিক কাউ বিষয়টি উপস্থাপন করেছিলেন এবং তাদের উদ্যোগেই স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস আবশ্য পাট হিসাবে ঘোষণা হয়।জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে থাকা অনার্স প্রথম বর্ষ প্রত্যেকটি বিভাগের স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে।

সাধারণত এই বিষয়টির মাধ্যমে শিক্ষার্থীরা জানতে পারবে আমাদের দেশের ইতিহাস ও কিভাবে এ দেশের মানুষ রক্তক্ষয়ের মাধ্যমে স্বাধীনতা ও বিজয় ছিনিয়ে নিয়ে এসেছে। তাছাড়াও জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা ডিগ্রী কোর্স এর ক্ষেত্রেও এই সাবজেক্টটি বাধ্যতামূলক। শিক্ষার্থীরা এদেশের স্বাধীনতা ও বিজয় কিভাবে ঘটেছে এই সাবজেক্টের মাধ্যমে শিক্ষার্থীরা খুব সহজেই বুঝতে পারবে।

তাছাড়া এদেশের সকল ইতিহাস ৫২ ওর ভাষা আন্দোলন ,ছয় দফা দাবি, ৬৯ সালের গণঅভ্যুত্থান,৭১ রক্তক্ষয়ী যুদ্ধ ইত্যাদি সম্পর্কে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস এই সাবজেক্টিতে বিস্তারিত আলোচনা করা হয়েছে। সাধারণত ২০১৩১৪ শিক্ষাবর্ষ থেকে এই বিষয়টি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আনুষ্ঠানিকভাবে শুরু করে।

বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ মত অনুযায়ী, একজন শিক্ষার্থী জাতীয় ইতিহাস না পড়ে, দেশের ইতিহাস সম্পর্কে না জেনে ডিগ্রী পাবেন। তিনি জানতে পাবেন না স্বাধীনতার পটভূমি, মুক্তিযোদ্ধাদের শহীদদের আত্মত্যাগ, মুক্তিযুদ্ধের গুরুত্ব, ১৯৭১ সালের ৩০ লক্ষ মানুষের আত্মত্যাগ, প্রায় ছয় লক্ষ নারীর ইজ্জতের বিনিময়ে এদেশের বিজয় ছিনিয়ে নিয়ে আসা হয়েছিল।

এই ইতিহাস গুলো না জানার ফলে গত তিন বছরের নতুন জেনারেশন মেনে নিয়েছে বর্তমান রাষ্ট্র ব্যবস্থা অসম্প্রদায়িক। এইসব কারণে দেশের সৃষ্টি হয়েছে জঙ্গি মৌলবাদের। আর সেসব কারণে বিরোধিতা করা হয়েছিল যুদ্ধ অপরাধীদের বিচার করার জন্য সময়।

মুক্তিযোদ্ধার পটভূমি ১৯৪৭ থেকে শুরু, আর শেষ হয় ১৯৭৫ সালে, তারপরে আমরা যে স্বাধীনতা অর্জন করেছিলাম, মুক্তিযুদ্ধের আদর্শে যে দেশ পরিচালিত হচ্ছিল, তারই সমাপ্তি ঘটে ১৯৭৫ সালে ১৫ ই আগস্ট বঙ্গবন্ধু সহ পরিবার হত্যার পর। মুক্তিযোদ্ধার সব অর্জন নষ্ট হয় বঙ্গবন্ধুর হত্যার পর। দেশে ফিরিয়ে নেয়া হয় দ্বিজাতি তত্ত্ব। যার ১৯৪৭ সাল থেকে লড়াই শুরু এবং ১৯৭১এ শেষ। আর আমরা এটাকেই মনে করি ইতিহাসের মূলধারা।

স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস অনার্স ১ম  সাজেশন ২০২২

সিলেবাস প্রণয়ের সময়ে স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস বিষয় সম্পর্কে কিছু তথ্য প্রাথমিকভাবে তুলে ধরা হয়েছে। ক বিভাগ মানে এক কথায় শিক্ষার্থীদের এই প্রশ্নের উত্তর দিতে হবে যেখানে প্রতিটি অ্যানসারের জন্য পরীক্ষার্থীকে ১ মার্কস দেওয়া হবে। পরীক্ষার ভালো মার্কস পাওয়ার জন্য পরীক্ষার্থীকে প্রথমে  ক বিভাগ টি সুন্দরভাবে গুছিয়ে লিখতে হবে।

তারপরে খ বিভাগ প্রত্যেকটি প্রশ্নের উত্তরের জন্য পরীক্ষার্থীদের জন্য চার মার্কস রয়েছে এখানে  পরীক্ষার্থীকে পাঁচটা প্রশ্নের উত্তর দেয়া লাগবে। এবং সর্বশেষ গ বিভাগের জন্য শিক্ষার্থীকে পাঁচটি প্রশ্নের উত্তর দেয়া লাগবে প্রত্যেকটি প্রশ্ন উত্তরের জন্য ১০ মার্কস নির্বাচন করা হয়েছে পরীক্ষার্থীদের পরীক্ষার সাজেশনের জন্য বিগত সালের প্রশ্নগুলো ফলো রাখতে হবে।

বিগত সালের প্রশ্ন গুলোর মধ্যেই সাধারণত প্রশ্নের উত্তর কমন পাওয়া যায়। তাছাড়া পরীক্ষার কিছুদিন আগে বিভিন্ন গাইড বের হয় এগুলো থেকেও অনেক প্রশ্নের সাজেশন ও সমাধান পাওয়া যায়।

স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস গাইড ২০২২

ছাত্রছাত্রী সুবিধার জন্য সিলেবাস বের হওয়ার পর পরই পাঠ্য বইয়ের কিছু অংশ বাদ দিয়ে কিছু সংখ্যক গাইড বের হয়। গাইড গুলো বের হওয়ার জন্য শিক্ষার্থীর অনেক সুবিধা হয়। খুব সহজেই শিক্ষার্থীরা প্রশ্নের উত্তরগুলো পেয়ে যায়। যেটা মূল পাঠ্যবয়ে শিক্ষার্থীদের খুঁজতে অনেকটা সময় লাগে। অনার্স শিক্ষার্থীদের জন্য দিকদর্শন গাইড অন্যতম।

স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ের ইতিহাস ডিগ্রি ১ম বর্ষ সাজেশন ২০২২

সাধারণত জাতীয় বিশ্ববিদ্যালয় অধীনে ডিগ্রী পাস কোর্স,এ স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস বিষয়টি বাধ্যতামূলক। স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের ইতিহাস ডিগ্রি সাজেশন পেতে হলে পরীক্ষার্থীকে বিগত সালের প্রশ্নগুলো ফলো করতে হবে। তাছাড়া পরীক্ষার কিছুদিন আগে বিভিন্ন কোম্পানির গাইড বের হয় ওখান থেকে আপনি আপনার প্রয়োজনীয় সাজেশন পেয়ে থাকবেন। তাছাড়া আমাদের এই ওয়েবসাইটের মাধ্যমে আপনি বিভিন্ন পরীক্ষার সাজেশন পেয়ে থাকবেন।

বিভিন্ন পরীক্ষার যে কোন সাজেশন পেতে হলে আমাদের এই ওয়েবসাইটে চোখ রাখুন। আমরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে থাকা সকল বিষয়ক সাজেশন দিয়ে থাকি। তাই এসব সাজেশন পিডিএফ আকারে ডাউনলোড করতে হলে আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button