সরকারি স্কুলে ভর্তির রেজাল্ট ২০২৩ (প্রকাশিত) – স্কুল ভর্তির লটারি ফলাফল ২০২২ মেধা তালিকা

সারাদেশের 540 টি সরকারি শিক্ষা প্রতিষ্ঠান প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত ভর্তির ফলাফল আজ সোমবার 12 ডিসেম্বর প্রকাশিত হয়েছে। সারাদেশের 6 লক্ষ আবেদনকারী এবছর নিজেদের পছন্দক্রম অনুসারে ভর্তির জন্য আবেদন সম্পন্ন করেছেন। গত বছরের মতো এ বছরেও কোন ধরনের পরীক্ষা গ্রহণ করা হচ্ছে না শুধুমাত্র ছাত্র-ছাত্রীদের লটারির মাধ্যমে তাদের মেধা তালিকা তৈরি করা হচ্ছে। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের দেওয়া তথ্যমতে আমরা জানতে পারি যে আজ দুপুর 2 টার সময় মাননীয় শিক্ষামন্ত্রী দীপু মনি অনলাইনের মাধ্যমে লাইভ সরকারি স্কুলে ভর্তির ফলাফল প্রকাশ করবেন।

এরপর থেকেই সারা দেশের যে সকল শিক্ষাপ্রতিষ্ঠান রয়েছে সে সকল শিক্ষা প্রতিষ্ঠানের অফিশিয়াল ওয়েবসাইট এবং সরকারি স্কুল ভর্তির যে অফিশিয়াল ওয়েবসাইট তৈরি করা হয়েছে সেখানে অনলাইনের মাধ্যমে ফলাফল দেখা যাবে। সুতরাং আপনারা যারা আবেদন সম্পন্ন করেছেন অথবা অভিভাবক হিসেবে আপনার সন্তানের পরীক্ষার ফলাফল খুঁজে চলেছেন তাদের জন্য খুশির খবর আমরা এখানে ফলাফল দেখার বিস্তারিত তথ্য শেয়ার করেছি।

সরকারি স্কুল ভর্তির রেজাল্ট

গত দুই বছর যাবত করণা মহামারীর কারণে সারা দেশের প্রথম শ্রেণী থেকে নবম শ্রেণী পর্যন্ত যে ভর্তির পরীক্ষা গ্রহণ প্রক্রিয়া তা বন্ধ রয়েছে। যার কারণে শুধুমাত্র লটারির মাধ্যমে এখন ছাত্র-ছাত্রীদের সরকারি শিক্ষা প্রতিষ্ঠানে ভর্তি করানো হচ্ছে। এবারের লটারিতে আগামী শিক্ষাবর্ষের জন্য সরকারি বিদ্যালয়ে ১ লাখ ৭ হাজার ৮৯০ টি শূন্য আসনের বিপরীতে আবেদন জমা পড়েছে ৬ লাখ ২৬ হাজার ৫৯টি। সেই হিসেবে প্রতি আসনে ভর্তি হতে লড়বে ৫।৮ জন শিক্ষার্থী।

একজন আবেদনকারী 5 টি বিদ্যালয় তার পছন্দের তালিকায় যুক্ত করতে পেরেছেন। এ পাঁচটি শিক্ষা প্রতিষ্ঠান মধ্য থেকে লটারির মাধ্যমে যদি আপনার নাম লটারিতে ওঠে তাহলে আপনি অবশ্যই সেই বিদ্যালয় ভর্তি হতে পারবেন। আপনাদের জন্য নিচের অংশে সরকারি স্কুলে ভর্তির ফলাফল দেখার যে সকল নিয়ম রয়েছে সেগুলো শেয়ার করেছেন। আপনি যথাযথভাবে তা অনুসরণ করার চেষ্টা করুন যাতে আপনার ফলাফল সবার আগে পেয়ে যান।

সরকারি স্কুলে ভর্তির লটারি ফলাফল দেখার নিয়ম

সরকারি স্কুলে ভর্তির লটারি ফলাফল আজ দুপুর দুইটায় প্রকাশ করা হয়েছে। সারাদেশের সকল শিক্ষার্থীরা এখন অনলাইনে একটি নির্দিষ্ট ওয়েবসাইটের মাধ্যমে তাদের ফলাফল বের করতে পারবেন। ফলাফল দেখার জন্য অবশ্যই আপনার ইন্টারনেট কানেকশন থাকতে হবে এবং মোবাইল অথবা কম্পিউটার থেকে আপনি এখন ফলাফল বের করতে পারবেন নিচের নির্দেশনা অনুসরন করা মাত্রই।

  • প্রথমেই আপনার ব্রাউজার থেকে স্কুলে ভর্তির নির্ধারিত ওয়েবসাইটে http://gsa.teletalk.com.bd লিংক প্রবেশ করুন।
  • অতঃপর আপনার সামনে ভর্তির নির্ধারিত ওয়েবসাইটের হোমপেজ প্রবেশ করানো হবে এবং আপনারাই সেখান থেকে অবশ্যই রেজাল্ট অপশনে ক্লিক করুন।
  • পরবর্তী ধাপে আপনার সামনে ছাত্র-ছাত্রীদের অ্যাপ্লিকেশন আইডি দেওয়ার একটি অপশন পাবেন। আবেদন করার সময় যে অ্যাপ্লিকেশন আইডি আপনার জন্য নির্ধারিত ছিল সেটি যথাযথভাবে লিখুন।
  • পরবর্তীতে সাবমিট অপশনে ক্লিক করা মাত্রই আপনার ফলাফল আপনাকে দেখানো হবে।

সরকারি স্কুল ভর্তির মেধা ও অপেক্ষমান তালিকা দেখার নিয়ম

ওপরের অংশে অনলাইন থেকে ফলাফল দেখার চেয়ে নিয়ম রয়েছে সেটি প্রকাশ করা হলেও আপনারা হয়তো অনেকেই বর্তমানে নিজেদের মেধা জানতে চেয়েছেন। সাধারণভাবে কোনো শিক্ষার্থীর যদি রোল নাম্বার লটারিতে চলে আসে তাহলে এসে মেধা তালিকায় অন্তর্ভুক্ত হবে। আপনি মেধা তালিকা অনুসারে প্রতিটি বিদ্যালয়ের অফিশিয়াল ওয়েবসাইট রয়েছে সেখানে প্রবেশ করতে হবে। উক্ত ওয়েবসাইটে প্রবেশ করলে আপনাকে প্রতিষ্ঠান যে নোটিশ বোর্ড রয়েছে সেখান থেকে বেরো তালিকা পিডিএফ ডাউনলোড করার লিংক দেওয়া হবে। উক্ত ফাইলটি ডাউনলোড করার পর আপনি সহজেই আপনার মেধা তালিকা যাচাই করতে পারবেন।