সরকারি ছুটির তালিকা ২০২২ – সরকারি বেসরকারি ছুটির তালিকা পিডিএফ ডাউনলোড

যারা সরকারি বেসরকারি বিভিন্ন চাকরির সাথে যুক্ত রয়েছেন তাদের জন্য এই কনটেন্টটি খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয়। কারণ আমরা আজ সরকারির ছুটি নিয়ে এই কনটেন্টটি লিখছি। ছুটি এমন একটি বিষয় যেটা আগে থেকে জানলে সরকারি বেসরকারি চাকরিজীবীদের ও ছাত্রছাত্রীদের জন্য খুবই সুবিধাজনক। তাই আমরা আজ বিভিন্ন ছুটির বিষয়ে নিচের প্ল্যাটফর্ম গুলো তৈরি করছি। আর এই ছুটি বিষয়ে আমাদের ওয়েবসাইটে আপনাকে সব ধরনের খবরাখবর প্রতিনিয়ত আপডেট আকারে জানিয়ে দিবে।

সরকারি কলেজের ছুটির তালিকা ২০২২

 বাংলাদেশের সকল সরকারি ও বেসরকারি কলেজের, ২০২২ সালের সকল ছুটির তালিকা একাডেমিক শিক্ষা পঞ্জিকা তে প্রকাশ করেছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড। মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিভাগের উপ সচিব, মোহাম্মদ আবু নাসের বেগ স্বাক্ষরিত শিক্ষাপঞ্জি টি  প্রকাশিত করে মন্ত্রণালয়ের নিজস্ব ওয়েবসাইটে। ২৮ শে ডিসেম্বর ২০২১ সালে মহামান্য রাষ্ট্রপতির অনুমতিতে সরকারি ও বেসরকারি কলেজের ছুটির প্রজ্ঞাপনটি জারি করা হয়।

২০২২ সালে মোট ৮৫ দিন কলেজ ছুটি থাকবে, এরমধ্যে তিন দিন ছুটি কলেজ প্রধানের হাতে সংরক্ষিত থাকবে। বিভিন্ন জাতীয় দিবসে অন্যান্য শিক্ষা প্রতিষ্ঠানের মত কলেজে বন্ধ থাকবে। তবে এদিন শ্রেণিকক্ষের কার্যক্রম বন্ধ রেখে একাডেমিক যে নির্দেশনা থাকবে সেগুলো পালন করতে হবে। এছাড়াও বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানে কলেজ বন্ধ থাকবে।

এছাড়া কলেজে এক দিন ছাড়াও টানা বেশকিছু ছুটি রয়েছে।

একটানা ছুটি  যেগুলো: পবিত্র রমজান মাসের ছুটি, গ্রীষ্মকালীন ও পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে টানা ২৯ দিন কলেজ বন্ধ থাকবে, এই ছুটিগুলো চলবে এপ্রিল থেকে মে মাস পর্যন্ত। এছাড়াও চলবে শ্রী শ্রী দুর্গাপূজা, ঈদে মিলাদুন্নবী, শ্রী শ্রী লক্ষী পূজা ও পবনে পূর্ণিমা এগুলোতে প্রায় নয় দিন কলেজ বন্ধ থাকবে। এই ছুটিগুলো থাকবে ১ অক্টোবর থেকে ১০ নভেম্বর ২০২২ খ্রিষ্টাব্দ পর্যন্ত চলবে

আর একদিনের ছুটি যেগুলো হবে, বিজয় দিবস ,স্বাধীনতা দিবস ,শোক দিবস, মে দিবস, ইস্টার সানডে, পবিত্র আশুরা, যীশু খ্রীষ্টের জন্মদিন ইত্যাদি

সরকারি স্কুলের ছুটির তালিকা

প্রতি বছর শিক্ষা কার্যক্রম শুরু হওয়ার আগেই শিক্ষা প্রতিষ্ঠান কবে খোলা থাকবে আর থাকবে না তার একটি শিক্ষা পঞ্জিকা তৈরি করা হয়। বাংলাদেশের বিভিন্ন দিবস ও ধর্মীয় উৎসব পালন করা হয় তাই সরকার বিভিন্ন সময় ছুটি ঘোষণা  করে থাকে। তাই সেই দিক দিয়ে ধরে শিক্ষা প্রতিষ্ঠান গুলো বন্ধ থাকে। তাই এই পোষ্টের মাধ্যমে প্রাথমিক ও মাধ্যমিক স্কুলগুলো কবে বন্ধ থাকবে বলা হলো।

প্রতিবছরের শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমে জানানো হয় কোন কোন অনুষ্ঠান কে সামনে রেখে শিক্ষা প্রতিষ্ঠানগুলো বন্ধ থাকে, আর শিক্ষা মন্ত্রণালয় ঐভাবেই প্রজ্ঞাপন জারি করে। তাই ২০২২ সালের প্রাথমিক ও মাধ্যমিক স্কুলের ছুটির তালিকা pdf এর মাধ্যমে উল্লেখ করা হচ্ছে। সাধারণত ৩৬৫ দিনের মধ্যে ৮৫ দিন শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ থাকে। এর মধ্যে প্রধান শিক্ষকের হাতে তিন দিন সংরক্ষিত থাকে।

প্রাথমিক ও মাধ্যমিক স্কুল বিভিন্ন সময় বন্ধ থাকে,: যেমন পবিত্র রমজান মাস ,গ্রীষ্মকালীন অবকাশ, পবিত্র ঈদুল ফিতর এইসব দিনগুলোতে সাধারণত শিক্ষাপ্রতিষ্ঠান বেশি দিন বন্ধ থাকে। আর এই বছরে পবিত্র ঈদুল আযহা আর গ্রীষ্মকালীন ছুটি একসাথে ১৫ দিন হয়েছিল। তাছাড়াও বিজয় দিবস ,স্বাধীনতা দিবস, মে দিবস ,শোক দিবস এইসব দিবসে শিক্ষা প্রতিষ্ঠান সাধারণত একদিনেই ছুটি থাকে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছুটির তালিকা ২০২২ 

ঢাকা বিশ্ববিদ্যালয় বিগত তিন বছরে ছুটির তেমন একটা পরিবর্তন হয়নি, ২০২১২২ শিক্ষাবর্ষে শুধু ক্লাস ছুটি থাকতে ৮৭ দিন, আর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ছুটি থাকছে মাত্র ২৫ দিন। বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রিতো স্বাক্ষরিত ছুটির তালিকা থেকে এর তথ্য জানা গেছে। এই তালিকাটি বিশ্ববিদ্যালয় অনুমোদিত।

ছুটির তালিকায় দেখা গেছে, ঈদুল ফিতর ও গ্রীষ্মকালীন ছুটি 40 দিন ধরা হয়েছে, দুর্গাপূজা ও শরৎকালীন ছুটি ৮ দিন ধরা হয়েছে, এতে শীতকালীন ছুটি ১৭ দিন ধরা হয়েছে, বিশ্ববিদ্যালয়ের শোক দিবস হিসেবে ১০ দিন ধরা হয়েছে। এছাড়া বাকি ছুটিগুলো ১ দিন ধরা হয়েছে। ২০২১২২ শিক্ষাবর্ষে মোট ৮৭ দিন ক্লাস ছুটি রাখা হয়েছে।

ছুটি বিষয়ে যে কোন তথ্য পেতে হলে সবার আগে আমাদের এই ওয়েবসাইটে আপনি ভিজিট করুন। আমরা প্রতিনিয়ত সরকারি ও বেসরকারি সকল ছুটি আপডেট নিউজ দিয়ে থাকি।