Festivals

দুর্গা পূজার সময়সূচি ২০২১- জানুন দুর্গা পূজার আর কত দিন বাকি

প্রতি বছরের ন্যায় এ বছরও পালিত হতে চলেছে হিন্দুদের অর্থাৎ সনাতন ধর্মালম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। সারা বিশ্বের সনাতন ধর্মালম্বীরা একযোগে একই দিনে দিনটি বিশেষভাবে পালন করে থাকে। শারদীয় দুর্গোৎসবকে ঘিরে হিন্দুধর্মাবলম্বীদের মধ্যে রয়েছে ব্যাপক উত্তেজনা।
যার কারণে তারা অনেক জানতে আগ্রহীদের এবছর অর্থাৎ 2021 সালে শারদীয় দুর্গাপূজা কবে থেকে শুরু হতে চলেছে। আপনাদের জানার আগ্রহ দূর করার জন্যই আমরা আপনাদের প্রশ্নের উত্তর নিয়ে উপস্থিত হয়েছে। চলুন জেনে নেই 2021 সালের দূর্গা পূজার তারিখ এবং দুর্গাপুজো হতে আর কতদিন বাকি তার বিস্তারিত সকল আলোচনা।

দুর্গা পূজার আর কত দিন বাকি?

দুর্গাপূজা সাধারণত ভারত-বাংলাদেশ ও নেপালসহ ভারতীয় উপমহাদেশ অভিষেক একাধিক রাষ্ট্রে একযোগে পালিত করা হয়। তবে বাঙালি হিন্দু সম্প্রদায়ের জন্য এটি প্রধান ধর্মীয় উৎসব হওয়ার কারণে ভারতের পশ্চিমবঙ্গ, আসাম, ত্রিপুরা অখন্ড রাজ্যের এবং বাংলাদেশের দুর্গাপূজা বিশেষ জাকজমকের সাথে পালন করা হয়ে থাকে।

durga111-1603715322

২০২২ সালের পূজার সময় সূচি বাংলাদেশ

সাধারণ আশ্বিন মাসের শুক্লপক্ষের ষষ্ঠ থেকে দশম দিন পর্যন্ত শারদীয় দুর্গাপূজা অনুষ্ঠিত হয় এই পাঁচটি দিন যথাক্রমে দুর্গাষষ্ঠী মহাসপ্তমী মহাষ্টমী মহানবমী ও বিজয়া দশমী নামে পরিচিত।

হিন্দু বর্ষ পঞ্জিকা মতে আশ্বিন মাসের শুক্ল পক্ষ থেকে বলা হয় দেবীপক্ষ দেবীপক্ষের সূচনা নাম হচ্ছে মহালয়া ঐদিন হিন্দুরা তর্পণ করে তাদের পূর্বপুরুষদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে থাকে।

durgarrrrr-1603715338

২০২২ মহালয়া কবে পড়েছে?

পঞ্জিকা বলছে 2021 সালের শারদীয় উৎসব শুরু হবে 11 অক্টোবর থেকে তবে তার আগে 6 অক্টোবর মহড়া শুরু হবে দেবীপক্ষ। অর্থাৎ 11 অক্টোবর ষষ্ঠী দুর্গাপূজা শুরু হবে এবং তা 15 ই অক্টোবর দশমী পর্যন্ত চলমান থাকবে। ফলে 12 ই অক্টোবর সপ্তমী 13 ই অক্টোবর অষ্টমী ও 14 ই অক্টোবর নববী অনুষ্ঠিত হবে। পূর্বের বছরের তুলনায় এ বছর পুজো প্রায় 10 দিন এগিয়ে এসেছে ফলে অপেক্ষা কিছুটা কমলো বলা যায়।
xdurga6666-1603715348-jpg-pagespeed-ic-RSCRUhxbop

ষষ্ঠী থেকে সপ্তমী

2021 সালের মহালায়া 6 অক্টোবর অনুষ্ঠিত হওয়ার কারণে 2021 সালের ষষ্ঠী পড়েছে 11 ই অক্টোবর এবং 12 ই অক্টোবর পড়েছে সপ্তমী আশা করা যায় করোনা মহামারী ছাড়িয়ে আমরা খুব সুন্দর ভাবে এবার শারদীয় দুর্গোৎসব পালন করতে পারব।
xdurgaeee-1603715360-jpg-pagespeed-ic-Nuo-Zzgr32n

অষ্টমী , নবমী

মহাষ্টমীর পুজো ২০২২ সালে ১৩ অক্টোবর হবে। সেদিন বুধবার পড়েছে। নবমী পড়েছে বৃহস্পতিবার। ১৪ অক্টোবর পড়েছে নবমী।

বিজয়া দশমী

এ বছর 15 ই অক্টোবর বিজয় দশমী পালিত হবে যার মাধ্যমে মা দুর্গা কে বিসর্জন দেওয়া হবে পড়ন্ত সূর্যের আলোর দিকে দিকে সিঁদুর খেলা হবে আকাশের রানা ক্যানভাসে সিঁদুর খেলার সঙ্গে মা দুর্গাকে নদীর জলে বিসর্জন দেওয়া হবে।

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.
Back to top button