দুবাই ইফতারের সময়সূচি ২০২৪

আপনারা হয়তো সংযুক্ত আরব আমিরাত এই দেশটির নাম শুনেছেন এবং এই দেশটির নাম শুনে থাকলে দুবাই শহরের দাম সকলেই শুনে থাকবেন । দুবাই জাকজমকপূর্ণ একটি শহর হলেও আপনারা আশ্চর্য হবেন যে এই শহরে বেশিরভাগ মানুষ মুসলমান। তাছাড়া সংযুক্ত আরব এই দেশটি ইসলামী বিধান অনুযায়ী পরিচালনা করা হয় যার কারণে এই মুসলিম প্রধান দেশে মুসলমানদের সংখ্যা সবচেয়ে বেশি।

শুধু তো আরব আমিরাতের যে সকল শহর রয়েছে তাদের মধ্যে সর্বাধিক জনপ্রিয় ও সবচেয়ে আয়তনে বড় এই দুবাই শহরে বিশ্বের বিভিন্ন প্রান্তের মানুষের বসবাস। তেল উৎপাদনে সুপরিচিত লাভ করার কারণে এখন দুবাইয়ের বিভিন্ন দেশের মানুষ এসে থাকেন। এই শহরে বর্তমানে বাংলাদেশ থেকে প্রচুর মানুষ নিজেদের কাজের উদ্দেশ্যে পাড়ি জমাচ্ছেন এবং একজন বাংলাদেশী হিসেবে আপনি দুবাই শহরে বসবাস করে থাকলে আপনার জন্য বাংলা ভাষাতেই যোগাযোগ করার ব্যবস্থাও রয়েছে।

সৌদি আরব চাঁদ দেখা কমিটি দেওয়ার ঘোষণা মতে আমরা জানতে পারি যে ২৩ শে মার্চ থেকে মধ্যপ্রাচ্যের দেশগুলো সহ সারা বিশ্বব্যাপী একই সাথে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে। এইসব দিয়ে দুবাই শহরে ওই একই দিন থেকে মাহে রমজান শুরু হবে বলে মনে করা হয় এবং সারা দেশের বিভিন্ন প্রান্তের মানুষ যারা বাইরে প্রতিটি রোজা রাখতে চায় তারা অবশ্যই রমজান শুরুর পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে পারেন।

রমজান মাস বরকতের বাস ও ফজিলতের বাস হওয়ার কারণে এই মাসে আমরা মহান আল্লাহতালা লাভের জন্য সকল ধরনের ইবাদতে অংশগ্রহণ করে। তাছাড়া রমজান মাসের রোজা থেকে বহর আল্লাহ তায়ালার জন্য ইবাদত করলে মহান আল্লাহতালা অনেক বেশি খুশি হওয়ার এবং আমাদের জীবনের যে সকল গুনাহ রয়েছে সেগুলো মাফ করে দেওয়ার চেষ্টা করেন।

মাহে রমজানের প্রস্তুতি গ্রহণ বলতে আমরা রমজান মাস শুরুর থেকে শেষ পর্যন্ত এর যে একটি নির্দিষ্ট সময়সূচি রয়েছে সেটি সম্পর্কে সঠিক তথ্য সংগ্রহ করাকে বুঝি। অর্থাৎ কোন সময় উঠে আপনি বাহিরে রোজার জন্য সেহরি খাবেন এবং দীর্ঘ সময় রোজা রাখার পর ইফতারের জন্য কোন সময় আপনাকে বুঝতে হবে সে সম্পর্কে সঠিক তথ্যটি সংগ্রহ করা উচিত।

চিন্তার কোন কারণ নেই কারণ আমরা অন্যান্য দেশের বাহিরে রমজানের প্রতিটি রোজার সময়সূচী ইতিমধ্যে আমাদের ওয়েবসাইটের মাধ্যমে শেয়ার করেছি। ধারাবাহিকতায় আজকের এই আর্টিকেলের মাধ্যমে আমরা আপনাদের সাথে দুবাই শহরের প্রতিটি স্থানের রমজানের সময়সূচি সম্পর্কে বেশ কিছু তথ্য আপনাদের সাথে উপস্থাপন করব। আমরা আশা করছি আমাদের দেওয়া তথ্য গুলোর ভিত্তিতে আপনি বুঝতে পারবে যে বাইরের অবদান এর রোজা গুলো কোন কোন সময়ে আপনাকে গ্রহন করতে হবে।

দুবাই ইফতারের সময়সূচী

২৩ শে মার্চ থেকে পবিত্র মাহে রমজান মাস শুরু হতে চলেছে এবং এই পাশে একজন মুসলমান ধর্ম পাঠ মানুষ হিসেবে আপনি অবশ্যই প্রতিটি রোজা রাখার চেষ্টা করছেন। বাহিরে পবিত্র রোজা রাখার জন্য হলেও আপনাকে অবশ্যই এই মাসে সঠিক ভাবে সেহরি ও ইফতার গ্রহণ করতে হবে।

বরাবরের মতোই আমরা আপনাদের সাহায্য করার জন্য সর্বদা প্রস্তুত থাকি এবং আজকেও আপনাদের উদ্দেশ্যে এখানে দুবাইয়ের প্রতিটি স্থানের যে রমজানের সময়সূচি রয়েছে তার একটি তালিকা এখানে শেয়ার করেছে যাতে করে আপনি স্বল্প সময়ের মধ্যেই সংগ্রহ করে দিতে পারেন। আমরা মাহে রমজানের প্রথম রোজা থেকে ৩০ তম রোজা পর্যন্ত কোন সময় একজন ব্যক্তির সেহরি ও ইফতার গ্রহণ করবে সে সম্পর্কে সঠিক নির্দেশনা দিয়েছে।

সুতরাং আপনি অবশ্যই আমাদের দেশের ভিত্তিতে দুবাই শহরের রমজানের সময়সূচী সম্পর্কে জানতে পেরেছেন। দুবাই সহ মধ্যপ্রাচ্যের অন্যান্য কোন দেশের রমজানের সময়সূচী সম্পর্কে জানার জন্য আমাদের অন্যান্য আর্টিকেলগুলো পড়তে পারে যেখানে আমরা আপনাদের জন্য ধারাবাহিকভাবে পরিচিত তথ্য শেয়ার করেছি।