সাত কলেজের ওয়েবসাইট – ঢাবি অধিভুক্ত সাত কলেজের ওয়েবসাইট

২০১৭ সালের ফেব্রুয়ারি এ মাসে রাজধানী ঢাকার সাতটি কলেজ কে ঢাকা বিশ্ববিদ্যালয় আওতায় নিয়ে আসা হয়। পূর্বে এসব কলেজ জাতীয় বিশ্ববিদ্যালয় আওতায় ছিলেন। অনার্স ও মাস্টার্স পর্যায়ে বর্তমানে ১ লক্ষ ৬৭ হাজার ২৩৬ জন ছাত্র ছাত্রী অধ্যানরত রয়েছে। এবং ১ হাজার ১৪৯টি শিক্ষক শিক্ষা কার্যক্রম পরিচালনা করছে। অধিভুক্ত হওয়ার পর থেকেই কলেজ গুলোকে ঢাকা বিশ্ববিদ্যালয় পরিচালনা করে আসছে।

৭ কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২২২৩

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২১২২ প্রকাশিত করা হয়েছে। ঢাবি অধিভুক্ত সাত কলেজের ভর্তি নোটিশটি প্রকাশিত করা হয় ঢাবির ভর্তি ওয়েবসাইটে। ওয়েব সাইটটি হল collegeadmission.eis.du.ac.bd 7college.du.ac.bd এই লিংক গুলোর মাধ্যমে ৭ কলেজের কুটিনাটি ভর্তি বিষয়ক সকল তথ্য পাওয়া যাবে।

৭ কলেজে ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের আবেদনের যোগ্যতা:

ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে অবশ্যই ২০১৬ সাল থেকে ২০১৯ সাল এর মধ্যে এসএসসি বা এইচএসসি সমমান এবং ২০২১ সালের এইচএসসি বা সম্মান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা সাত কলেজে ভর্তি হওয়ার যোগ্যতা রাখে।

শিক্ষার্থীদের বিভাগ অনুযায়ী নিচে কিছু যোগ্যতা সম্পর্কে তথ্য দেয়া হলো

. বিজ্ঞান বিভাগ শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট  জিপিএ ৭.০০ থাকা লাগবে।

. মানবিক বিভাগের জন্য শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৬.০০ থাকা লাগবে।

. সর্বশেষ বাণিজ্যক বিভাগ শিক্ষার্থীদের জন্য এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় চতুর্থ বিষয় সহ মোট জিপিএ ৬.৫০ থাকা লাগবে।

৭ কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২৩

সাত কলেজে ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করতে ইচ্ছুক সকল শিক্ষার্থীকে একটি নির্দিষ্ট তারিখ অনুযায়ী তাকে প্রবেশপত্র সংগ্রহ করতে হবে। গত ১৫ জুলাই থেকে ৩১ জুলাই ২০২২ পর্যন্ত সাত কলেজে ভর্তি পরীক্ষাই অংশগ্রহণ করার জন্য শিক্ষার্থীরা অনলাইনে আবেদন ফরম পূরণ করেছে। ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে এই সাত কলেজ এ তিনটি ইউনিটের মাধ্যমে ভর্তি পরীক্ষা নেয়া হবে।

আর এই ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করার জন্য পরীক্ষার্থীর হাতে অবশ্যই প্রবেশপত্র থাকা লাগবে। তাই প্রবেশপত্রটি নেওয়ার জন্য শিক্ষার্থীকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইটের মাধ্যমে প্রবেশপত্র ডাউনলোড করতে পারবেন প্রবেশপত্র ডাউনলোড করার লিংকটি হলো collegeadmission.eis.du.ac.bd.

৭ কলেজের নামের তালিকা।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের নামের তালিকা গুলো হল।

. ঢাকা কলেজ।

. ইডেন মহিলা কলেজ।

. সরকারি শহীদ সোহরাওয়ার্দী কলেজ।

. কবি নজরুল কলেজ।

. সরকারি তিতুমীর কলেজ।

. মিরপুর সরকারি বাংলা কলেজ।

. বেগম বদরুন্নেসা সরকারি মহিলা কলেজ।

৭ কলেজের প্রবেশপত্র ডাউনলোড করার পদ্ধতি

আপনি যদি ঢাকা অধিভুক্ত ২০২২ সাত কলেজের ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করেন তাহলে আপনাকে প্রবেশপত্র কাছে রাখতে হবে আর নিচের নিয়ম অনুসরণ করে আপনি আপনার প্রবেশপত্রটি ডাউনলোড করে নিতে পারবেন।

. সর্ব প্রথমে collegeadmission.eis.du.ac.bd এই ওয়েবসাইটিতে লগ ইন করতে হবে।

. আপনার অ্যাপ্লিকেশনকৃত আইডি নাম্বারটি প্রেরণ করুন।

. তারপর আপনার পাসওয়ার্ড প্রেরণ করুন।

. তারপরেই আপনি আপনার কাঙ্ক্ষিত প্রবেশপত্র টি PDF ফাইল আকারে ডাউনলোড করে নিন।

. অবশ্যই প্রবেশপত্রটির রঙিন করে প্রিন্ট করুন।

৭ কলেজের ভর্তি পরীক্ষার ফলাফল :২০২২

ঢাকা অধিভুক্ত সাতটি কলেজের তিনটি ইউনিটের পরীক্ষা ইতিমধ্যে অনুষ্ঠিত হয়ে গেছে। বিজ্ঞান বিভাগের ভর্তি পরীক্ষার ৬ নভেম্বর, বাণিজ্যিক বিভাগের ভর্তি পরীক্ষা ৫ নভেম্বর ও মানবিক বিভাগের পরীক্ষা ৩০ শে অক্টোবর অনুষ্ঠিত হয়েছে। ইতিমধ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের ফলাফল প্রকাশিত করা হয়েছে।

আপনারা ফলাফলটি দেখতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইট 7collegedu.ac.bd এই লিংক টির মাধ্যমে খুব সহজেই তিনটি ইউনিটের ফলাফল দেখে নিতে পারবেন। তাছাড়া এখনো যারা ফলাফলটি দেখতে পারেননি আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে পিডিএফ ফাইল আকারে ফলাফলটি প্রকাশিত করেছি চাইলে আপনি পিডিএফ ফাইল আকারে ফলাফলটি ডাউনলোড করে নিতে পারেন।

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার আগে সাত কলেজে থেকে পাস করা শিক্ষার্থীরা জাতীয় বিশ্ববিদ্যালয়ের সার্টিফিকেট পেয়ে থাকতো। কিন্তু ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত হওয়ার পর থেকে এখন ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃক সার্টিফিকেট পাবে। তাই অনেক শিক্ষার্থীরই এই সাত কলেজে ভর্তি হওয়ার আগ্রহ।