ডিগ্রী প্রাইভেট ভর্তি ২০২২-২০২৩ অনলাইন আবেদন, যোগ্যতা

ডিগ্রি প্রথম বর্ষ (প্রাইভেট) কোর্সের সকল কার্যক্রম ২০২০২১ সেশনে ডিগ্রি নিয়মিত কোর্স র সাথেই হবে। একই সিলেবাস একই বই, একই পরীক্ষা সব কিছু একই হবে শুধু কোর্স টা হবে প্রাইভেট। ২০ এই মার্চ রাত ১২ টায় ডিগ্রি প্রথম বর্ষ (প্রাইভেট ) কোর্স অনলাইনে রেজিস্ট্রেশন আবেদন শেষ হতে যাচ্ছে। ২০১৯ সালে যারা এসএসসি পাস করেছে, এবং কোন চাপ ছাড়াই গ্যাজুয়েশন কমপ্লিট করার ইচ্ছা রয়েছে তাদের জন্যই এই সুবর্ণ সুযোগটি জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ  দিয়েছে, তাই দেরি না করে আপনি জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রি প্রথম বর্ষ (প্রাইভেট )কোন ঝামেলা ছাড়াই ভর্তি হতে পারবেন।

বাংলাদেশের মোট ৯২ টি সরকারি কলেজে ডিগ্রি (প্রাইভেট) করছে ভর্তি হওয়ার সুযোগ রয়েছে। ভর্তি ফ্রি সরকারি কলেজগুলোতে মাত্র 1400 টাকা। ডিগ্রি( প্রাইভেট ) কোর্স কোন ক্লাস করতে হয় না। তাই কলেজের কোন বেতন ডিগ্রী (প্রাইভেট ) কোর্স ভর্তি শিক্ষার্থীদের দিতে হবে না। শুধুমাত্র ইনকোর্স ও ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করলেই ডিগ্রী কমপ্লিট হয়ে যাবে।

ডিগ্রি (প্রাইভেট) কোর্সের ভর্তির তারিখ:২০২২

. আবেদন শুরু: ২৮ শে ফেব্রুয়ারি ২০২২।

. আবেদন শেষ :২০ এই মার্চ ২০২২।

. কাগজপত্র জমা দেয়ার সময়: ২১ মার্চ ২০২২।

. কলেজ কর্তৃক নিশ্চায়ন: ২২ মার্চ ২০২২।

ডিগ্রি (প্রাইভেট) কোর্স ভর্তি বিজ্ঞপ্তি :২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে উক্ত আবেদন ফরমটি পূরণ করতে হবে। রেজিস্ট্রেশন ফ্রি সহ কলেজ কর্তৃপক্ষকে জমা দেয়ার পর রেজিস্ট্রেশন কমপ্লিট হবে। আবেদন প্রার্থীকে মনে রাখতে হবে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে আবেদনের যে সময় দেয়া হয়েছে সেই সময়ের মধ্যে আগ্রহ প্রার্থীকে আবেদন ফরমটি পূরণ করতে হবে।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের ভর্তি বিষয়ক ওয়েবসাইট থেকে  আগ্রহ প্রার্থীকে উক্ত আবেদন ফরমটি পূরণ করে ,প্রাথমিক আবেদন ফ্রি ২৫০ টাকা ও রেজিস্ট্রেশন ফ্রি ৪৮৫ টাকা সংশ্লিষ্ট কলেজে ২১  মার্চ ২০২২ তারিখের মধ্যে জমা দিতে হবে।

ডিগ্রি (প্রাইভেট ) কোর্স এ আবেদন করার যোগ্যতা:২০২২

বাংলাদেশ স্বীকৃত যে কোন শিক্ষা বোর্ড বা বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় থেকে ২০১৯ সাল বা তার পূর্বে এইচএসসি বা সমমান পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীরা ২০২২ সালের ডিগ্রী (প্রাইভেট) কোর্স B.A/B.S.S/B.B.S এই কোর্স গুলোতে আবেদন করতে পারবে।

তবে কারিগরি শিক্ষা বোর্ড থেকে যারা এইচএসসি বা সমমান পরীক্ষায় শুধুমাত্র এইচএসসি কোর্স সমূহ থেকে ভোকেশনাল ও ডিপ্লোমা ইন কমার্স এইচএসসি থেকে বিজনেস ম্যানেজমেন্ট পরীক্ষায় উত্তীর্ণ প্রার্থীরা কিছু  শর্তসাপেক্ষে আবেদন করতে পারবে।

ও লেভেল পরীক্ষায় কমপক্ষে তিনটি বিষয়ে B গেট মার্কস সহ ০৪ টি বিষয়ে উত্তীর্ণ ২০১৯ বা তার পূর্বে  A লেভেল পরীক্ষায় একটি বিষয়ে B গ্রেট সহ অন্তত দুটি বিষয়ে উত্তীর্ণ হতে হবে। তবে এক্ষেত্রে ভর্তি আবেদনের অন্যান্য নির্দেশনা প্রার্থীকে মেনে চলতে হবে,ভর্তি বিষয়ক কোনো সমস্যা হলে সরাসরি আগ্রহী প্রার্থীকে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে অভিযোগ প্রেরন করতে হবে।

ডিগ্রী প্রাইভেট কোর্স যারা ভর্তি হতে পারবে না

. জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে স্নাতক ,মাস্টার্স বা ডিগ্রি নিয়মিত কোর্স বর্তমানে অধ্যানরত কোন শিক্ষার্থী ডিগ্রি প্রাইভেট কোর্স ভর্তি হতে পারবে না।

. তবে বর্তমান অধ্যায়নরত কোর্স বাতিল করে কোন শিক্ষার্থী যদি মনে করে ডিগ্রি প্রাইভেট কোর্স ভর্তি হতে পারবে সে ক্ষেত্রে প্রার্থীর যোগ্য বলে বিবেচিত হবে।

. ১৯৮৮ সালের পূর্বে কোনো শিক্ষার্থী মাদ্রাসা শিক্ষা বোর্ড থেকে  আলিম পরীক্ষায় উত্তীর্ণ কোন প্রার্থী ডিগ্রি প্রাইভেট কোর্স আবেদন করতে পারবে না।

যেসব কাগজপত্র আবেদনপত্র এর সাথে জমা দিতে হবে:

. প্রাইভেট কোর্স এর ক্ষেত্রে মাধ্যমিক ও সমমান ও উচ্চমাধ্যমিক সমমান পরীক্ষার পাশের সনদপত্র ও নম্বর পত্রের সনদপত্র সত্যায়িত ফটোকপি করে দিতে হবে।

. সামরিক বাহিনী ,পুলিশ ,বিজিবি ও আনসার বাহিনীতে চাকুরীজীবী প্রার্থীদেরকে তাদের চাকরিজীবীর দুই বছর পূর্ণ হয়েছে এই মর্মে একটি প্রত্যয়ন পত্র আবেদনের সঙ্গে জমা দিতে হবে।

. সরকারি আধা সরকারি ও স্বায়ত্তশাসিত প্রতিষ্ঠানে চাকরি  রত প্রার্থীকে তার চাকরির দুই বছর পূর্ণের একটি প্রত্যয়ন পত্র জমা দিতে হবে।

তাছাড়া ডিগ্রি প্রাইভেট কোর্স ২০২২ সম্পর্কে কোন তথ্য জানতে হলে আমাদের ওয়েবসাইটে আপনাকে প্রতিনিয়ত ভিজিট করতে হবে।