ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট ২০২২ ডিগ্রি ৩য় বর্ষের ফলাফল দেখুন

করোনা ভাইরাসের কারণে দেশের শিক্ষা ব্যবস্থা কিছুটা থমকে গিয়েছিল। তাই ২০১৯ সালের ডিগ্রি ফাইনাল পরীক্ষাটি নির্দিষ্ট সময়ে অনুষ্ঠিত হতে পারেনি। ডিগ্রী ফাইনাল পরীক্ষাটি শুরু হয়েছিল ২ অক্টোবর ২০২১ সালে এবং পরীক্ষাটি শেষ হয়েছিল ৯ নভেম্বর ২০২১ সালে। এবছর প্রায় ১ লাখ ৯৯ হাজার ৯১ জন ছাত্রছাত্রী সারা বাংলাদেশে ডিগ্রি ফাইনাল পরীক্ষায় অংশগ্রহণ করেন। এবং এই পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন ৯৭ হাজার ৫৬৫ জন শিক্ষার্থী। এখানে গড় পাশের হার ছিল ৪৬.৫৬ শতাংশ। পরীক্ষার অনুষ্ঠিত হবার প্রায় তিন মাস পর পরীক্ষাটির রেজাল্ট প্রকাশিত করা হয়। ৯ এ ফেব্রুয়ারি ২০২২ সালে ২০১৯ সালের ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট প্রকাশিত করা হয়।

যেহেতু ডিগ্রি ফাইনাল ইয়ার পরীক্ষার রেজাল্ট প্রকাশিত হয়েছে অনেকেই ফলাফলটি পাওয়ার জন্য চেষ্টা করছে। আবার অনেকেই ফলাফলটি অনুসন্ধান করার জন্য খোঁজাখুঁজি করছে। আর যারা ফলাফলটি অনুসন্ধান করছেন তারা অনেকেই জানেন না কিভাবে কোন নিয়মে ফলাফলটি পাওয়া যাবে। তাই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে কিভাবে ফলাফল দেখতে হয় আমরা তা  বিস্তারিত আলোচনা করব।

ডিগ্রী ফাইনাল পরীক্ষার রেজাল্ট ২০২২

যারা ডিগ্রী ফাইনাল ইয়ার পরীক্ষার্থী ছিলেন তারা আমাদের এই আর্টিকেলটি ফাস্ট থেকে শুরু করে শেষ পর্যন্ত খুব মনোযোগ সহকারে পড়ুন। যারা ডিগ্রি ফাইনাল ইয়ার পরীক্ষার্থী ছিলেন তারা রেজাল্ট দেখার জন্য খুবই আগ্রহী। ইতিমধ্যে ফলাফলটি প্রকাশিত করে জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে। কিন্তু অনেকেই রেজাল্ট প্রকাশিত হওয়ার পরেও তার কাঙ্খিত ফলাফলটি বের করতে পারছে না। তার কারণ ফলাফল বের করার নিয়ম তারা জানেনা।

ডিগ্রির ফাইনাল পরীক্ষার রেজাল্ট অনেক ভাবে বের করা যায়। এ কোন একটি ধাপ অনুসরণ করে আপনি আপনার ডিগ্রী ফাইনাল পরীক্ষার রেজাল্টটি খুব সহজে বের করতে পারবেন। আমাদের আজকের এই আর্টিকেলটির মাধ্যমে অনলাইন ও অফলাইনে কিভাবে ডিগ্রী ফাইনাল পরীক্ষার রেজাল্ট বের করা হয় সেই বিষয়ে আলোচনা করব। আজকের এই আর্টিকেলটি আপনি মনোযোগ সহকারে পড়লে আপনি নিজেই রেজাল্ট বের করতে পারবেন

মার্কশিট সহ ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম: ২০২২

জাতীয় বিশ্ববিদ্যালয় অফিসিয়াল ওয়েবসাইটে ডিগ্রি ফাইনাল ইয়ার পরীক্ষার রেজাল্ট প্রকাশিত করার পরপরই পরীক্ষার্থীরা খুব আগ্রহ সাথে রেজাল্ট খুজাখুজি শুরু করে দেয়। সকল শিক্ষার্থী জাতীয় বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে ও আমাদের ওয়েবসাইটের মাধ্যমে ডিগ্রি ফাইনাল ইয়ার পরীক্ষার মার্কশিট সহ রেজাল্ট দেখতে পারবেন। যারা এখনো ফলাফল দেখতে পারেননি আমাদের ওয়েবসাইটের মাধ্যমে আপনি ফলাফল দেখতে পারবেন।

অনলাইনে ডিগ্রি ফাইনাল পরীক্ষার ফলাফল দেখার নিয়ম: ২০২২

ওয়েবসাইট থেকে NU ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট দেখতে নিচের পদ্ধতি অনুসরণ করুন:

প্রথমে আপনি আপনার মোবাইল বা কম্পিউটারে ব্রাউজারে প্রবেশ করুন।

তারপরে জাতীয় বিশ্ববিদ্যালয়ের সরাসরি ওয়েব সাইটে যান www.nu.ac.bd/result এই লিংকে প্রবেশ করুন।

. প্রথমে ডিগ্রি ট্যাব ক্লিক করুন।

. তারপর ডিগ্রী 3rd year এ ক্লিক করুন।

. তৃতীয় বর্ষ ট্যাবে ক্লিক করার পর একটি ফম দেখাবে ৩ টি ঘর সহ সেখানে রোল ও রেজিস্ট্রেশন নাম্বারটি প্রবেশ করুন।

. পরীক্ষার বছর টি উল্লেখ করুন

. তারপরে একটি হিজিবিজি ক্যাপচা কোড আসবে।

. সেই হিজিবিজি ক্যাপচা কোটি খুব সতর্কতার সাথে নিচের সার্চ অপশনে দিন।

. সার্চ অপশনে দেয়ার সাথে সাথে পেয়ে যাবেন আপনার ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্টটি

মোবাইলের এসএমএসের মাধ্যমে ডিগ্রী ফাইনাল পরীক্ষার রেজাল্ট দেখার নিয়ম ২০২২

কোন ইন্টারনেট অপশন ছাড়াই মাত্র আড়াই টাকা খরচ করে আপনি দেখে নিতে পারবেন আপনার ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট। রেজাল্ট দেখতে হলে আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে লিখতে হবে।

NU (space) DEG(space) Roll number এরপর মেসেজ টি পাঠাতে হবে ১৬২২২ নাম্বারে। পরবর্তী ফিরতি এস এম এস এ পেয়ে যাবেন আপনার ডিগ্রি ফাইনাল পরীক্ষার রেজাল্ট।

জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে ডিগ্রী কোর্স সম্পর্কিত যেকোনো বিস্তারিত তথ্য জানার জন্য আমাদের ওয়েবসাইটে আপনারা চোখ রাখতে পারেন। ডিগ্রি কোস সম্পর্কিত যে কোন নোটিশ, পরীক্ষার তারিখ ,পরীক্ষার ফলাফল ইত্যাদি যেকোন বিষয় জানার জন্য আমাদের ওয়েবসাইটে ভিজিট করুন।