নবম-দশম শ্রেণির পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড PDF ২০২৩

আজকে আমরা এই নিবন্ধনে প্রকাশ করেছি নবম দশম শ্রেণীর পৌনেনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড। পরিনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড বইটি এখন বর্তমানে প্রতিটি শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। নবম দশম শ্রেণিতে যে সমস্ত শিক্ষার্থীরা লেখাপড়ায় নিয়োজিত রয়েছে তাদেরকে পৌরনীতি সম্পর্কে বা পৌরনীতি বইয়ের সমস্ত অধ্যায় সম্পর্কে সঠিক ধারণা রাখতে হবে।

কেননা পৌরনীতির সম্পর্কে বা পৌরনীতি বইয়ের সমস্ত অধ্যায় সম্পর্কে যদি সঠিক ধারণা না থাকে। সেক্ষেত্রে পরীক্ষায় সঠিক রেজাল্টটি গড়ে উঠবে না। তাই অবশ্যই নবম দশম শ্রেণীর প্রতিটি শিক্ষার্থীদের পৌরনীতি সম্পর্কে বিস্তারিত ধারণা অর্জন করতে হবে।

তবে নবম দশম শ্রেণীতে যে সমস্ত শিক্ষার্থীরা লেখাপড়া করে। সেই অধিকাংশ শিক্ষার্থীদেরই গাইড বই থাকে না। কেন অনেকেই মনে করে থাকে গাইড এর কোন প্রয়োজন নেই। যার কারণে তারা শুধুমাত্র পৌরনীতি পাঠ্য বইটি পড়ে থাকে। তবে যখন কোন অধ্যায়ের প্রশ্ন সম্পর্কে বুঝতে পারে না কিংবা সৃজনশীল গুলো পড়বার প্রয়োজন হয়ে থাকে। তখনই মনে করে থাকে একটি গাইড বই সংগ্রহ করার।

তবে বাজারে সচরাচর যে কোন সময় গাইড বইগুলো সঠিকভাবে পাওয়া যায় না। বাজারে যেকোনো গাইড সময়ের মধ্যে কিনে নিতে হয় আপনি যদি সময়ের পরে গাইড বইগুলো সন্ধান করে থাকেন। সেক্ষেত্রে কখনোই ঠিকঠাক ভাবে বইগুলো সংগ্রহ করতে পারবেন না।

তাই পৌরনীতি বিষয়টির কোন অধ্যায় কিংবা কোন কিছু যদি আপনাদের অজানা থেকে থাকে সে ক্ষেত্রে আপনারা আমাদের এই পিডিএফ গাইড বইটি ডাউনলোড করতে পারেন। কেননা আমরা এই পিডিএফ গাইড বইটিতে পৌরনীতি ও সুশাসন বিষয়ের সমস্ত খুঁটিনাটি তুলে ধরেছি।

নবম দশম শ্রেণীর পৌরনীতি বইটির প্রতিটি অধ্যায় এই পিডিএফ গাইড বইটিতে উল্লেখ রয়েছে। এবং প্রতিটি অধ্যায়ের প্রশ্নের উত্তর গুলো সঠিকভাবে প্রকাশ করেছি। যাতে করে আপনারা খুব সহজেই এই বইটি ডাউনলোড করে সুযোগ-সুবিধা ভোগ করতে পারেন। তাই আর কথা না বাড়িয়ে জেনে নিন এই pdf গাইড বইটিতে কোন কোন অধ্যায়গুলো উল্লেখ রয়েছে এবং তার সম্পর্কে আরো বিস্তারিত। আপনাদেরকে আবারও বিস্তারিতভাবে জানিয়ে দেবো পৌরনীতি ও সুশাসন বইটিতে প্রতিটি অধ্যায় যে সমস্ত বিষয় নিয়ে আলোচনা করা হয়েছে সে সমস্ত বিষয়গুলো।

প্রথম অধ্যায় রয়েছে (পৌরনীতি ও নাগরিকতা)

দ্বিতীয় অধ্যায়ে রয়েছে(নাগরিক ও নাগরিকতা)

তৃতীয় অধ্যায় রয়েছে(আইন, স্বাধীনতা ও সাম্য)

চতুর্থ অধ্যায় রয়েছে(রাষ্ট্র ও সরকার ব্যবস্থা)

পঞ্চম অধ্যায় রয়েছে(সংবিধান)

ষষ্ঠ অধ্যায় রয়েছে(বাংলাদেশের সরকার ব্যবস্থা)

সপ্তম অধ্যায় রয়েছে(গণতন্ত্রের রাজনৈতিক দল ও নির্বাচন)

অষ্টম অধ্যায় রয়েছে (বাংলাদেশের স্থানীয় সরকার ব্যবস্থা)

নবম অধ্যায় রয়েছে(নাগরিক সমস্যা ও করণীয়)

দশম অধ্যায় রয়েছে(স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে নাগরিক চেতনা)

একাদশ অধ্যায়ে রয়েছে(বাংলাদেশ ও আন্তর্জাতিক সংগঠন)

আপনারা হয়তো এতক্ষণে জেনে নিয়েছেন পৌরনীতি ও সুশাসন পিডিএফ গাইড বইটিতে কোন কোন দিকগুলো তুলে ধরা হয়েছে।তাই এ সমস্ত বিষয়গুলো সঠিকভাবে জানতে হলে এক্ষুনি ডাউনলোড করে নিন আমাদের এই পিডিএফ গাইড বইটি।

একাদশ দ্বাদশ শ্রেণীর পৌরনীতি ও সুশাসন ১ম পত্র গাইড pdf download

যে সমস্ত শিক্ষার্থীরা একাদশ দ্বাদশ শ্রেণীর পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড পিডিএফ ডাউনলোড করতে চান। তারা আমাদের এই আর্টিকেল থেকে খুব সহজেই ডাউনলোড করে নিতে পারবেন।

প্রতিটি শিক্ষার্থীদের সুবিধার্থে কোন রকম অসুবিধা ছাড়াই পৌরনীতি ও সুশাসন প্রথম পত্র গাইড বইটি ডাউনলোড করার সকল পদ্ধতি প্রকাশ করেছি এই আর্টিকেলে।

এবং বিস্তারিতভাবে প্রকাশ করা হয়েছে প্রথমপত্র পৌরনীতি ও সুশাসন পত্র গাইড বইটির সম্পর্কে। তাই জেনে নিন প্রথম পত্র পৌরনীতি ও সুশাসন গাইড বইটিতে কি কি রয়েছে।

অধ্যায় ২ (সুশাসন)

অধ্যায় ৩.(মূল্যবোধ ,আইন, স্বাধীনতা ও সাম্য)

অধ্যায় ৪.(ই গর্ভনেন্স ও সুশাসন)

অধ্যায় ৫.(নাগরিক অধিকার কর্তব্য ও মানবাধিকার)

অধ্যায় ৬.(রাজনৈতিক দল নেতৃত্ব ও সুশাসন)

অধ্যায় ৭.(সরকার কাঠামো ও সরকারের অঙসমূহ)

অধ্যায় ৮.(জনমত ও রাজনৈতিক সংস্কৃতি)

অধ্যায় ৯.(জনসেবা ও আমলাতন্ত্র)

অধ্যায় ১০.(দেশ প্রেম ও জাতীয়তা)

আপনার হয়তো লক্ষ্য করছেন একাদশ দ্বাদশ শ্রেণীর পৌরনীতি প্রথম পত্র গাইড বইটির অধ্যায়গুলো। এই সমস্ত অধ্যায় গুলোর প্রতিটি অনুচ্ছেদ সম্পূর্ণ মনোযোগ সহকারে বুঝতে। কিংবা যে কোন প্রশ্নের সমাধান খুঁজে বের করতে চাইলে এক্ষুনি ডাউনলোড করে নিন পিডিএফ গাইড বইটি। যার ডাউনলোড লিংক প্রকাশ করা হয়েছে এই নিবন্ধনে।