BD Exam Results

৭ম শ্রেণীর কৃষিশিক্ষাএস্যাইনমেন্ট সমাধান ২০২১(সকল সপ্তাহ)

সপ্তম শ্রেণীর প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আপনাদের মাঝে আজকে আমরা উপস্থাপন করতে চলেছি কৃষি শিক্ষা এসাইনমেন্ট এবং এস এসাইনমেন্ট এর সকল সপ্তাহের সমাধান। সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য একটি শিক্ষা বিষয়টি একটি মুখ্য। ছাত্রীদেরকে অবশ্যই এই বিষয়টি সম্পর্কে জ্ঞান লাভ করতে হবে তাই মোট 20 সপ্তাহের মধ্যে ছাত্র-ছাত্রীদের 3 সপ্তাহের এই বিষয়টি অন্তর্ভুক্ত করা হয়েছে।

৭ম শ্রেণীর কৃষিশিক্ষাএস্যাইনমেন্ট

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর নিয়ন্ত্রিত সপ্তাহব্যাপী অ্যাসাইনমেন্ট চালু হয়েছে ২০ মার্চ ২০২১তারিখ থেকে। এর আলোকে প্রতি সপ্তাহে ছাত্র-ছাত্রীদের নতুন নতুন অ্যাসাইনমেন্ট দেওয়া হচ্ছে যার মধ্যে প্রত্যেক সপ্তাহে দুটি বিষয় অন্তর্ভুক্ত করা হচ্ছে। ছাত্র-ছাত্রীদের কাছে এসব শ্রেণির কৃষি শিক্ষা বিষয়টি অধিক গুরুত্বপূর্ণ হওয়ার কারণে মোট তিনটি সপ্তাহে অ্যাসাইনমেন্ট বিভক্ত করা হয়েছে।

৭ম শ্রেণীর কৃষিশিক্ষাএস্যাইনমেন্ট সমাধান (৩য় সপ্তাহ)

প্রকাশিত হলো সপ্তম শ্রেণি তৃতীয় সপ্তাহের। ৩১শে মার্চ ২০২১ বিকেলের মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এর অফিশিয়াল ওয়েবসাইটে তৃতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে।যেখানে সপ্তম শ্রেণীর শিক্ষার্থীদের জন্য দুইটি বিষয় অন্তর্ভুক্ত করা হয়েছে।আপনি যদি সপ্তম শ্রেণীর একজন শিক্ষার্থী হয়ে থাকেন তাহলে অবশ্যই এই মুহূর্তে কৃষি শিক্ষা বিষয়ক অ্যাসাইনমেন্ট হাতে পেয়েছেন এবং আপনি তার সমাধান ইন্টারনেটের মাধ্যমে খুঁজে বেড়াচ্ছেন।সামনে উপস্থাপন করার লক্ষ্যে এখানে তা দিয়েছে।
তাহিরপুর গ্রামের আদর্শ কৃষক রফিক তার বাড়ির একটি আদর্শ খামারে পরিণত করেছেন। তিনি বাড়ির পাশের জমিতে ধান ,গম চাষ করেন। বাড়িতে ফল, শাকসবজি ভেষজ উদ্ভিদ ও কাঁঠাল গাছ রোপন করেছেন। পাশাপাশি তিনি পুকুরে মাছ চাষ ,হাঁস -মুরগী পালন ও গরু -ছাগল লালন পালন করেন।
  • পরিবারের মৌলিক চাহিদা পূরণে তার ভূমিকা কি?
  • তার কার্যক্রম পরিবারের অর্থনৈতিক উন্নয়নে কিভাবে সহায়তা করতে পারে?
  • তোমার গ্রামের অন্যান্য কৃষিজীবীদের স্বাবলম্বী করতে তিনি কিভাবে সহায়তা করতে পারবেন?

৭ম শ্রেণীর কৃষিশিক্ষাএস্যাইনমেন্ট সমাধান (৬ষ্ঠ সপ্তাহ)

প্রকাশিত হল সপ্তম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের অ্যাসাইনমেন্ট। দীর্ঘ বিরতির পর ছাত্রছাত্রীরা পুনরায় শিক্ষা বিষয়টি অ্যাসাইনমেন্ট এর অন্তর্ভুক্ত পেল। ছাত্র-ছাত্রীদের হাতে সাতদিন সময় রয়েছে এই সময়ের মধ্যে তাদের এ এসাইনমেন্ট সম্পূর্ণ করে বিদ্যালয় জমাদান করা লাগবে। ওয়েবসাইট থেকে তা সংগ্রহ করে নিতে পারেন।আমরা এখন সপ্তম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের কৃষি শিক্ষা বিষয়ের অ্যাসাইনমেন্ট সমাধান আপনাদের সামনে উপস্থাপন করতে চলেছে।
সখিপুর গ্রামের সবুজ বাড়ির উত্তর পাশে ঢালু জমিতে সবজি চাষ করেছেন। দক্ষিণ পাশের জমিতে একটি পেপে বাগান করেছেন।এছাড়া তিনি বাড়ির সামনে একটি বীজতলা তৈরি করেছেন উপরোক্ত তথ্যের আলোকে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও।
  • বিআইপি, সিআইপি, কেআইপি, এম আই পি ও জিকে প্রজেক্ট এর পূর্ণরূপ লিখ।
  • সবুজ ঢালু জমিতে ফল বাগানে ও বীজতলায় কোন কোন পদ্ধতিতে পানি সেচ দেবে?
  • তোমার লেখা পদ্ধতিগুলোর কমপক্ষে একটি করে সুবিধা লেখ।
  • পানির অপচয় রোধে কোন সেচ  পদ্ধতি অধিক কার্যকর তোমার মতামত দাও

৭ম শ্রেণীর কৃষিশিক্ষাএস্যাইনমেন্ট সমাধান (১৪ম সপ্তাহ)

সপ্তম শ্রেণীর 14 তম সপ্তাহে অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে আজকে বিকেলে। মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা অধিদপ্তরের 14 তম অ্যাসাইনমেন্ট সিলেবাসে সপ্তম শ্রেণির শিক্ষার্থীদের কৃষিশিক্ষা বিষয়টি পুনরায় যুক্ত করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের লক্ষ্যের উক্ত বিষয়ে দ্বিতীয় অধ্যায়ঃ কৃষিপ্রযুক্তি থেকে একটি প্রশ্ন করা হয়েছে। সাথে শরীরের নির্দিষ্ট সময়ের মধ্যে এই প্রশ্নের সমাধান করে তা বিদ্যালয় জমাদান করা লাগবে।
গ্রামের শিক্ষিত যুবক জহির ভালো বীজ উৎপাদনের জন্য সিদ্ধান্ত নিলেন এজন্য তিনি মানসম্মত বীজ উৎপাদনের কৌশল অবলম্বন করলেন উপরোক্ত তথ্যের আলোকে নিচের প্রশ্নগুলোর উত্তর দাও।
  1. মানসম্মত বীজ উৎপাদনের জন্য জহিরকে যে সকল শর্ত পালন করতে হবে সেগুলো নাম উল্লেখ করো।
  2. জহির এর বীজ ফসলের জমি পৃথক রাখার কারণ কি?
  3. তিনি কি কারণে রগিং করেছিলেন?
  4. ভালো ফসল উৎপাদনের জন্য জহির কোন ধরনের বীজ ব্যবহার করবেন?
  5. মৌল বীজ ও ভিত্তি বীজ পার্থক্য কি?
Exit mobile version