brta.gov.bd ড্রাইভিং লাইসেন্স প্রশ্ন ২০২২ – ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্ন

ড্রাইভিং লাইসেন্স করার জন্য বিআরটি এর নিয়মগুলি মেনে আপনাকে আবেদন করতে হবে। আবেদন করার পরে আপনি পাবেন শিক্ষানবিশ ড্রাইভিং লাইসেন্স। এই ড্রাইভিং লাইসেন্স টি হাতে পাওয়ার পর পরেই আপনাকে অংশগ্রহণ করতে হবে তিন মাসের প্রশিক্ষণ একটি কার্যক্রম।

প্রশিক্ষণ টি শেষ হওয়ার মাত্রই লাইসেন্স প্রত্যাশা কারীদের মধ্যে লিখিত, মৌখিক ,ও ফিল্ড টেস্টের মাধ্যমে যাচাইবাছাই করে লাইসেন্স প্রত্যাশা কারীদের মধ্যে লাইসেন্স প্রদান করা হয়। আজকে আমরা আমাদের আর্টিকেল দের মাধ্যমে লাইসেন্স প্রত্যাশা কারীদের প্রশ্ন সম্পর্কে কিছু তথ্য আমাদের আজকের আর্টিকেলটির মাধ্যমে জানিয়ে দেবো। আপনারা আমাদের ওয়েব সাইটে ড্রাইভিং লাইসেন্সের প্রশ্ন ও উত্তর গুলো খুব সহজে দেখে নিতে পারবেন।

ড্রাইভিং লাইসেন্স কি?

ড্রাইভিং লাইসেন্স জানার আগে আপনাকে জানতে হবে লাইসেন্স কি? লাইসেন্স বলতে বোঝায় কোন নির্দিষ্ট জিনিসের অভিজ্ঞতা, কোন নির্দিষ্ট কার্যক্রম পরিচালনা করার জন্য, কোন নির্দিষ্ট ব্যক্তিকে কর্তৃক প্রদান করে,ও কর্তৃপক্ষ অনুমোদিত দলিত প্রদান করা হয় সেটাকে লাইসেন্স বলা হয়। এখানে অর্থ হলো ড্রাইভিং লাইসেন্স কাকে বলে ড্রাইভিং লাইসেন্স এর অর্থ নির্দিষ্ট কোন একটি মোটরযান বা কোন নির্দিষ্ট শ্রেণীর মটর সাইকেল চালানোর জন্য কোন নির্দিষ্ট ব্যক্তিকে কর্তৃত্ব প্রদান করে বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ বিআরটিএ পরিচালিত প্রদত্ত একটি দলিলকে সাধারণত একটি ড্রাইভিং লাইসেন্স বলা হয়। এই কর্তৃপক্ষ অনুযায়ী বিভিন্ন প্রশিক্ষণ ও পরীক্ষার মাধ্যমে নির্দিষ্ট একটি ব্যক্তিকে লাইসেন্স প্রদান করা হয়। প্রত্যেকটি যানবাহনের জন্য একটি ব্যক্তির একটি করে বিআরটিএর লাইসেন্স পাবে

ড্রাইভিং লাইসেন্স লিখিত পরীক্ষা ২০২২

একজন  লাইসেন্স প্রত্যাশা কারীকে অবশ্যই লিখিত পরীক্ষার মাধ্যমে ড্রাইভিং লাইসেন্স পেতে হবে। কারণ এই পরীক্ষাটির মাধ্যমে আপনি যে যানবাহনের লাইসেন্স টি পেতে যাচ্ছেন তার ওপর বিভিন্ন প্রশ্ন থাকবে সেগুলো লিখিত পরীক্ষার মাধ্যমে দিয়ে আপনি আপনার কাঙ্খিত ড্রাইভিং লাইসেন্সটি পাবেন। বিআরটিএ কর্তৃপক্ষ সিদ্ধান্ত অনুযায়ী লিখিত পরীক্ষা গুলো লাইসেন্স প্রত্যাশা কারী যানবাহনের উপরই হয়ে থাকে ও রাস্তায় চলার জন্য কিছু নিয়ম আছে ট্রাফিক সিগন্যাল, একটি যানবাহন থেকে আরেকটি যানবাহন এর কতটুকু দূরত্ব রাখা উচিত, আপনার যানবহনের রাস্তা অনুযায়ী গতি নির্ধারণ, কোন স্থানে হরেন বাজানো যাবে কি যাবে না, ইঞ্জিন ঠান্ডা রাখার উপায়, গাড়ি বাইরে করার পূর্ব কিছু উপায় ইত্যাদি এসব প্রশ্ন একটি লিখিত পরীক্ষার হয়ে থাকে। কারণ এই পরীক্ষাটির মাধ্যমে লাইসেন্স প্রত্যাশা কারীরা অনেক তথ্য পেয়ে যাবে এই যানবাহন সম্পর্কে। 

ড্রাইভিং লাইসেন্সের মৌখিক পরীক্ষা প্রশ্ন PDF:

ড্রাইভিং লাইসেন্স মৌখিক পরীক্ষার মাধ্যমে একজন ড্রাইভিং প্রত্যাশী ব্যক্তি বিআরটিএর সার্টিফিকেট পেয়ে থাকবে। কারন মুখিক পরীক্ষার মাধ্যমে যানবাহন সম্পর্কে ড্রাইভিং লাইসেন্স ব্যক্তিকে প্রশ্ন করা হবে। তাই আপনাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে ড্রাইভিং লাইসেন্সের মৌখিক কিছু প্রশ্ন pdf ফাইলে আকারে আমাদের ওয়েবসাইটে প্রকাশিত করেছি। আপনারা যারা ড্রাইভিং লাইসেন্স পরীক্ষায় অংশগ্রহণ করবেন আমাদের ওয়েবসাইটে এসে পিডিএফ ফাইল আকারে ড্রাইভিং লাইসেন্সের মৌখিক প্রশ্নগুলো ইমেজ আকারে ডাউনলোড করে নিন এবং ড্রাইভিং লাইসেন্স মৌখিক পরীক্ষার জন্য খুব ভালোভাবে প্রস্তুতি গ্রহণ করুন।

ড্রাইভিং লাইসেন্স এর পরীক্ষার বই PDF:

একজন ড্রাইভিং লাইসেন্স কাঙ্খিত ব্যক্তিকে লিখিত পরীক্ষায় অংশগ্রহণ করে পরীক্ষায় উত্তীর্ণের মাধ্যমে সেই ব্যক্তিকে ড্রাইভিং লাইসেন্স প্রদান করা হবে। তাই এই ড্রাইভিং লাইসেন্স পেতে হলে অবশ্যই তাকে সেই প্রশ্নের উত্তরগুলো সঠিকভাবে প্রদান করতে হবে। আর সেই প্রশ্নের উত্তর দিতে হলে ডাইভিং লাইসেন্সের বই সম্পর্কে খুব ভালো ধারণা নিয়ে আসতে হবে তা না হলে আপনি প্রশ্নগুলোর সঠিক উত্তর দিতে পারবেন না। আপনাদের সুবিধার জন্য আমরা আমাদের ওয়েবসাইটে ড্রাইভিং লাইসেন্সের বই পিডিএফ ফাইল আকারে প্রকাশিত করেছে। আপনারা যারা ড্রাইভিং লাইসেন্সের বই খুঁজছেন তারা আমাদের ওয়েবসাইটে এসে পিডিএফ ফাইল আকারে ড্রাইভিং লাইসেন্সের বইটি ইমেজ আকারে বিনামূল্যে ডাউনলোড করে নিন।

আজকের ই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদের জানিয়ে দিলাম বি আর টি এর অনুমোদিত ড্রাইভিং লাইসেন্স এর প্রশ্ন সম্পর্কিত কিছু ধারনা। আপনারা যারা ডাইভিং লাইসেন্স প্রত্যাশী তারা আমাদের ওয়েব সাইটে এসে আপনার কাঙ্খিত ড্রাইভিং লাইসেন্স পরীক্ষার প্রশ্নগুলো দেখে নিতে পারেন ,তাছাড়া আপনাদের সুবিধার জন্য পিডিএফ ফাইল আকারে প্রশ্ন প্রকাশিত করেছি।