উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তি তথ্য ২০২২-২০২৩ ডিগ্রি

সাধারণত যেসব শিক্ষার্থীর এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষায় পরীক্ষার ফলাফল একটু কম বা বিভিন্ন কারণে পাবলিক বিশ্ববিদ্যালয় গুলোতে চান্স পাইনি তাদের জন্য উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের ২০২০২১ ডিগ্রী পাস কোর্স এর ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। বর্তমানে উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শিক্ষার মান অনেক আধুনিক ও উন্নতি হয়েছে। আপনি চাইলে আপনার উচ্চ শিক্ষার জন্য এই বিশ্ববিদ্যালয় টি নির্বাচন করতে পারেন। এই বিশ্ববিদ্যালয় পড়াশুনা করার অনেক সুযোগ সুবিধা রয়েছে।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি ভর্তি তথ্য ২০২০২১

বাংলাদেশের উন্মুক্ত বিশ্ববিদ্যালয় তিন বছর মেয়াদী বি এ ও বি এস এস প্রোগ্রামের ডিগ্রি কোর্সের ২০২০২১ সেশনের ভর্তির আবেদন পুনরায় বর্ধিত করা হয়েছে। উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ভর্তির আবেদন করা যাবে আগামী 31 জুলাই পর্যন্ত। প্রতিবছরের ন্যায় এ বছরেও বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রি কোস শিক্ষার্থীদের ভর্তির বিজ্ঞপ্তি প্রকাশিত করে থাকে।বরাবরের মতো এবারও একজন শিক্ষার্থী এইচএসসি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হয়ে ডিগ্রি ভর্তির জন্য আবেদন করতে পারবে। আবেদন করার ক্ষেত্রে একজন শিক্ষার্থী যে কোন সাল থেকে এইচএসসি পরীক্ষায় উত্তীর্ণ হলেই হবে। এক্ষেত্রে জিপিএ কমবেশীর কোন বাধ্যবাধকতা নেই।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয় ডিগ্রী ভর্তি হওয়ার গুরুত্বপূর্ণ তারিখ

. ভর্তির আবেদন শুরু  তারিখ: ১৫ মার্চ।

. ভর্তির আবেদনের শেষ তারিখ: ৩১ শে জুলাই।

. ভর্তি ফরম জমাদান: অনলাইনে আবেদনের ৭ কার্য দিবসের মধ্যে সংযুক্ত আঞ্চলিক কেন্দ্র বা উপকেন্দ্রে প্রয়োজনে সব কাগজপত্র সহ জমা দিতে হবে।

. টিউটরিয়াল ক্লাস শুরু :৬ আগস্ট ২০২১ সাল।

B.A B.S.S ডিগ্রি প্রোগ্রাম এ ভর্তি পদ্ধতি

. উন্মুক্ত বিশ্ববিদ্যালয় চাহিদাকৃত তথ্য দিয়ে অনলাইনে আবেদন ফরম পূরণ করতে হবে।

. বিকাশ, শিওর ক্যাশ ও ডাচ বাংলা ব্যাংকের মাধ্যমে সর্বমোট ৩৮৯০ টাকা ফ্রি জমা দিতে হবে।

. ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীদের কে অনলাইনের মাধ্যমে আবেদন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

. আবেদন ফরমের সাথে  চাহিদা কৃত কাগজপত্র  সংযুক্ত আঞ্চলিক বা উপ আঞ্চলিক কেন্দ্রে নির্দিষ্ট সময়ের মধ্যে জমা দিতে হবে ভর্তির ইচ্ছুক শিক্ষার্থীদের।

. তৃতীয় লিঙ্গের শিক্ষার্থীগণ কোর্স ফি শতকরা ৬০% ছাড় পাবে।

আবেদন ফরমের সাথে যে সকল প্রয়োজনে কাগজপত্র লাগবে।

. অনলাইন কৃত ভর্তির আবেদন কপি।

. এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার সনদ পত্র।

. এসএসসি ও এইচএসসি সমমান পরীক্ষার নম্বর পত্র।

. চারিত্রিক সনদপত্র।

. জাতীয় পরিচয় পত্র বা জন্ম নিবন্ধনের সত্যায়িত ফটোকপি।

. শিক্ষার্থীদের সদ্য তোলা পাসপোর্ট সাইজের রঙ্গিন ছবি।

উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ে ডিগ্রির অনলাইনে ভর্তি প্রক্রিয়া

যেকোনো ব্রাউজারে এড্রেসে গিয়ে https://osapsnew.bou.ac.bd টাইপ করেতে হবে। তারপরে আপনি যে কোর্স দিতে করতে ইচ্ছুক সেই কোর্সটিতে সিলেক্ট করতে হবে।B.A হলে বিএ সিলেক্ট করতে আর B.S.S হলে বিএসএস সিলেক্ট করতে হবে। তারপর যথাযথভাবে নেক্সট বাটনে ক্লিক করতে হবে। সদ্য তোলা একটি রঙিন ছবি (৩০০*৩০০) স্ক্যান করে আপলোড করতে হবে।

তারপর শিক্ষাগত যোগ্যতার সঠিক তথ্যগুলো সর্তকতার সাথে পূরণ করতে হবে। শেষে ফিনিশ বাটনে ক্লিক করতে হবে। সঠিক ফরম পূরণের শেষে শিক্ষার্থীর মোবাইল নাম্বারে একটি এসএমএস এ একটি ইউজার আইডি পাসওয়ার্ড যাবে। সেই পাসওয়ার্ডটি দিয়ে আবেদনকারীকে আবেদন ফ্রি জমা দিতে হবে।

এবং আবেদন ফ্রি জমা দেয়ার পরেই শিক্ষার্থীর মোবাইল নাম্বারে কনফার্ম একটি এসএমএস যাবে। এসএমএস পাওয়ার ক্ষেত্রে যদি কোন সমস্যা হয় তাহলে ১৫ কার্য দিবসের মধ্যে OSAPS এই হেল্পলাইনটিতে অবহিত করতে হবে। আপনার যেকোনো পরামর্শ জানার জন্য আপনি হেল্পলাইনটি ব্যবহার করতে পারেন হেল্প লাইন টি সকাল আটটা থেকে চারটা পর্যন্ত খোলা থাকে।

বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় বরাবরই বিভিন্ন বয়সের শিক্ষার্থীদের পড়াশোনার জন্য বেশ সুনাম করিয়ে আসছিল। দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয় বা জাতীয় বিশ্ববিদ্যালয় একটি নির্দিষ্ট বয়সসীমা বা একটি নির্দিষ্ট শিক্ষাগত যোগ্যতা ছাড়া ভর্তি হওয়া যায় না। সেখানে বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয় শুধু এইচএসসি পাস করলেই তারা উচ্চ শিক্ষার জন্য একটি বড় সুযোগ পাচ্ছে। তাই উন্মুক্ত বিশ্ববিদ্যালয় যেকোনো শিক্ষার্থীদের কাছে জনপ্রিয় একটি শিক্ষার মাধ্যম। এখান থেকে অনেক শিক্ষার্থী পড়াশোনা শেষ করে তাদের উজ্জ্বল ভবিষ্যৎ তৈরি করছে।