অডিটর ও জুনিয়র অডিটর প্রশ্ন ব্যাংক (২০০৯-২০২৩) PDF

চাকরি প্রার্থীদের জন্য অডিটর পদে চাকরি অনেকের প্রথম একটি চয়েজ হয়ে থাকে। অনেকেই এই চাকরি পরীক্ষা নিয়ে চিন্তিত থাকে। অডিটর ও জুনিয়র অডিটর নিয়োগ পরীক্ষার  জন্য একজন প্রার্থীকে অনেক পরিশ্রমী হতে হয়। কারণ এখানে আসনের তুলনায় সারা বাংলাদেশ থেকে চাকরি প্রত্যাশী অনেকেই এই নিয়োগ পরীক্ষাটি অংশগ্রহণ করে। তাই তুমুল প্রতিযোগিতার মাধ্যমে একটি আসন দখল করা যায়। তাই এই নিয়োগ পরীক্ষায় নিজেকে প্রস্তুত করার জন্য নিয়োগ পরীক্ষার প্রার্থীদের বিগত সালের প্রশ্ন ব্যাংক সম্পর্কে ধারণা থাকতে হবে। তাই আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদের জানিয়ে দেবো বিগত সালের অডিটর পদে প্রশ্ন ব্যাংক সম্পর্কে।

অডিটর পদের প্রশ্ন ব্যাংক PDF

হিসাব মহা নিয়ন্ত্রকের কার্যালয় এবং এর আওতাধীন দপ্তর গুলোর অধীনে অডিটর পদে ৫৩৮টি ও জুনিয়র অডিটর পদে ৪৫৭টি শূন্য পদে জনবল নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে। অডিটর পদে আবেদন করতে হলে প্রার্থীকে স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে স্নাতক পাস হতে হবে। আর উচ্চ মাধ্যমিক পাস হলেই জুনিয়র অডিটর পদের জন্য আবেদন করা যাবে। অনলাইনে আবেদনের মাধ্যমে সারা বাংলাদেশ থেকে চাকরি ইচ্ছুক আগ্রহ প্রার্থী এই শিক্ষাগত অর্জনের যোগ্যতার মাধ্যমে অডিটর পদে আবেদন করতে পারবে। নিয়োগ পরীক্ষা গুলো সাধারণত ১০০ মার্কের হয়ে থাকে। অডিটর নিয়োগ পরীক্ষা সাধারণত দুই ধাপে অনুষ্ঠিত হয়।

প্রথম ধাপে নিয়োগ প্রার্থীদের প্রিলিমিনারি পরীক্ষা ৭০ থেকে ৮০ মার্কের হয়ে থাকে। প্রিলিমিনারি পরীক্ষায় প্রার্থীদের যাচাইবাছাইয়ের পর, তারপর  মৌখিক পরীক্ষা ২০ থেকে ৩০ নম্বর  মধ্যে হয়ে থাকে। তবে নিয়োগ পরীক্ষার প্রার্থী বেশি হলে প্রিলিমিনারি পরীক্ষার পরে লিখিত পরীক্ষার মাধ্যমে অডিটর পদে প্রার্থীদের পরীক্ষা দিতে হয়। তারপরে হয় দ্বিতীয় ধাপে কম্পিউটারের ব্যবহারিক পরীক্ষা। কম্পিউটার চালানোর দক্ষতা ও বাংলা ও  ইংরেজি টাইপের গতি দেখা হয়। উভয় ভাষায় মিনিটে বিশটি শব্দ টাইপিং করতে পারলে এই পরীক্ষায় পাশ করা যায়। এরপরেই নিয়োগ পরীক্ষার প্রার্থীদের মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হয়।

আপনারা যারা ইতিমধ্যে অডিটরের পদে আবেদন করেছেন, অনেকে আপনারা পরীক্ষার প্রস্তুতি কিভাবে নিবেন বুঝতে পারছেন না, কিরকম প্রশ্ন হয় প্রশ্নের মানবন্টন কেমন ইত্যাদি এসব নিয়ে মাথায় ঘুরপাক খাচ্ছে তাই তাদের জন্য বলছি আপনারা যারা অডিটর পদের চাকরির জন্য আবেদন করেছেন তারা বিগত সালের প্রশ্ন ব্যাংক সম্পর্কে খুব ভালোভাবে প্রশ্ন ব্যাংক গুলোকে আয়ত্ত করে নিন। এই প্রশ্ন ব্যাংক গুলোর মাধ্যমে আপনি অনেক কিছু বুঝতে পারবেন নিয়োগ পরীক্ষা সম্পর্কে, যেমন পরীক্ষার মানবন্টন নিয়োগ পরীক্ষার প্রশ্নপত্র ধরণ কোন কোন বিষয়ে পরীক্ষা অনুষ্ঠিত হয় ইত্যাদি অনেক কিছু জানতে পারবেন,

কারণ একজন নিয়োগ প্রত্যাশী প্রার্থীর যতই প্রস্তুতি ভালো থাকুক না কেন সে যদি সঠিক গাইডলাইন অনুসরণ না করে তাহলে নিয়োগ পরীক্ষা সে সফলতা পাবে না, সঠিক গাইডলাইন অনুসরণের মাধ্যমে নিয়োগ পরীক্ষার সফলতা সম্ভব। আর সেটার জন্য সর্বপ্রথম আপনাকে বিগত কয়েক বছরের নিয়োগ পরীক্ষার প্রশ্ন ব্যাংক সম্পর্কে দক্ষতা অর্জন করে নিতে হবে। তাই আপনাদের জন্য আমরা আমাদের ওয়েবসাইটে বিগত কয়েক বছরের প্রশ্ন ব্যাংকগুলো পিডিএফ ফাইল আকারে প্রকাশিত করেছে চাইলে আপনি অডিটর পদে বিগত সালের প্রশ্ন ব্যাংক গুলো দেখে নিতে পারেন।

অডিটর পদে প্রশ্ন ব্যাংক PDF ডাউনলোড

অডিটর ও জুনিয়র অডিটর পদে ৭০ থেকে ৮০ মার্কেট প্রিলিমিনারি পরীক্ষা নিয়োগ প্রার্থীদের দিতে হয়। এটা এমসিকিউ পদ্ধতির মাধ্যমে পরীক্ষাটি অনুষ্ঠিত হয়। প্রতিটি প্রশ্নের মান এক। আর প্রশ্নপত্রে নেগেটিভ মার্কিং লেখা না থাকলে কোন নেগেটিভ মার্কিং হবে না। একজন নিয়োগ প্রার্থী পরীক্ষার্থীকে অবশ্যই বিগত সালের প্রশ্ন ব্যাংক সম্পর্কে জানতে হবে যদি সে অডিটর ও জুনিয়র অডিটর পদে চাকরি করতে চাই। কারণ বিগত সালের প্রশ্নগুলো থেকে দেখা গেছে এখান থেকে প্রায় ১৫ থেকে ২০% প্রশ্ন বিগত সালের প্রশ্ন ব্যাংক থেকে হয়ে থাকে।

অডিটর পদের প্রশ্ন ব্যাংক

তাই আপনারা যারা অডিটর ও জুনিয়র পদে চাকরির আবেদন করেছেন আর আপনি যদি বিগত কয়েক বছরের প্রশ্ন ব্যাংক খোঁজ করছেন তাহলে আমাদের ওয়েব সাইটে আপনাদের সুবিধার জন্য বিগত কয়েক বছরের প্রশ্ন ব্যাংক আমরা পিডিএফ ফাইল আকারে প্রকাশিত করেছি আপনারা চাইলে আমাদের ওয়েবসাইটে এসে পিডিএফ ফাইল আকারে ইমেজ পদ্ধতিতে ডাউনলোড করে অডিটর পদের চাকরির জন্য নিজেকে প্রস্তুত করুন।

আজকের এই আর্টিকেলটির মাধ্যমে আমরা আপনাদের অডিটর পদের বিগত সালের প্রশ্ন ব্যাংক সম্পর্কে জানিয়ে দিলাম। যারা অডিটর পদের বিগত সালের প্রশ্ন ব্যাংক খোঁজ  করছেন আমাদের ওয়েবসাইটে এসে দেখে নিন।