আলিম রেজাল্ট ২০২১ মাদরাসা বোর্ড প্রকাশিত (২০২২) সহজ নিয়মে ফলাফল দেখুন

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে এইচএসসি আলিম পরীক্ষায় প্রায় 1 লাখ 20 হাজার পরীক্ষার্থী 2021 সালে অংশগ্রহণ করেছেন। শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ইতিমধ্যে এইচএসসি পরীক্ষার ফলাফল প্রকাশের তারিখ ঘোষণা করা হয়েছে ঘোষণা অনুযায়ী আগামী 12 ফেব্রুয়ারি এসএসসি পরীক্ষার ফলাফল প্রকাশ করা হবে উক্ত দিনে মাদ্রাসা বোর্ডের আলিম পরীক্ষার ফলাফল ঘোষণা করা হবে বলে জানানো হয়েছে।

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে সকল পরীক্ষার্থীরা পরীক্ষায় অংশগ্রহণ করেছিলেন তারা ফলাফল প্রকাশের দিন অফিশিয়াল ওয়েবসাইট ও মোবাইলে এসএমএসের মাধ্যমে ফলাফল দেখতে পারবেন তাদের জন্য আমরা এখানে বিশেষ ব্যবস্থা করেছি যার মাধ্যমে আপনি মাদ্রাসা বোর্ডের মার্কশিট সহ রেজাল্ট ডাউনলোড করার সুযোগ পাচ্ছেন।

আলিম রেজাল্ট ২০২১ মাদরাসা বোর্ড

বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধীনে আলিম পরীক্ষা গত 2 ডিসেম্বর থেকে শুরু হয় এবং তা শেষ হয় 30 শে ডিসেম্বর। মাদ্রাসা বোর্ড কর্তৃক প্রকাশিত রুটিন এর উপর ভিত্তি করে মাত্র ছয়টি বিষয়ের ওপর পরীক্ষা গ্রহণ করে। সারাদেশের পরীক্ষার্থীরা সুষ্ঠু পরিবেশে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন এবং তারা বর্তমানে পরীক্ষার ফলাফলের দিন গুনছেন।

অবশেষে শিক্ষা মন্ত্রণালয় কর্তৃক ফলাফল প্রকাশের দিন ধার্য করা হয়েছে এবং উক্ত দিনে অফিশিয়াল ভাবে ফলাফল সকাল 10 ঘটিকায় প্রকাশ করা হবে। আপনি যদি আলিম রেজাল্ট খুঁজে থাকেন তাহলে আপনার জন্য সুখবর হলো আপনাকে এখানে তিনটি পদ্ধতিতে ফলাফল বের করার আলোচনা করা হয়েছে। আপনি অবশ্যই পুরো আর্টিকেলটি করবেন এবং আলিম রেজাল্ট কিভাবে দেখতে হয় তার সম্পর্কে জানতে পারবেন।

কিভাবে মাদরাসা শিক্ষা বোর্ডের এইচএসসি পরীক্ষার ফলাফল দেখা যাবে ?

অনেকেই জানতে আগ্রহী হয়েছেন যে মাদ্রাসা বোর্ডের আলিম রেজাল্ট কিভাবে দেখা যায় তাদের জন্য আমরা বলতে চাই যে মোট তিনটি পদ্ধতিতে ফলাফল দেখা সম্ভব অনলাইনের মাধ্যমে মোবাইলে এসএমএসের মাধ্যমে এবং মোবাইল অ্যাপ্লিকেশনের মাধ্যমে আমরা নিচের অংশে তিনটি বিষয় নিয়ে আলোচনা করেছি যার কারণে আপনি সহজেই এ তিনটি পদ্ধতি অবলম্বন করে ফলাফল বের করতে পারবেন।

Screenshot-2022-02-06-at-7-09-31-PM

অনলাইনে ফলাফল দেখার নিয়ম

ইন্টারনেটের মাধ্যমে মোবাইল অথবা কম্পিউটার থেকে পরীক্ষার ফলাফল দেখার জন্য আপনার ডিভাইসটি অবশ্যই ইন্টারনেট কানেক্টেড হতে হতে হবে।

  • অতঃপর প্রথমে আপনাকে বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অফিসিয়াল www.bmeb.gov.bd ওয়েবসাইটে প্রবেশ করতে হবে।
  • ফলাফল অপশনে ক্লিক করুন।
  • আপনার মাদ্রাসা বোর্ড এক্সামিনেশন হিসেবে নির্বাচন করুন।
  • এক্সাম ইয়ার 2021 সিলেক্ট করবেন কারণ আপনি এই শিক্ষাবর্ষে পরীক্ষায় অংশগ্রহণ করেছেন।
  • যেহেতু আপনি মাদ্রাসা বোর্ডের অধীনে পরীক্ষায় অংশগ্রহণ তাই মাদ্রাসা বোর্ড তালিকা থেকে নির্বাচন করুন।
  • একক ফলাফল ব্যবহার করার জন্য ইন্ডিভিজুয়াল রেজাল্ট অপশনে ক্লিক করুন।
  • রোল নাম্বার আর রেজিস্ট্রেশন নাম্বার যথাযথভাবে পূরণ করুন।
  • নিরাপত্তা প্রশ্নের উত্তর দেন সঠিকভাবে।
  • গেট রেজাল্ট অপশনে ক্লিক করুন এবং নিচের অংশে আপনি আপনার ফলাফল জিপিএ সহ দেখতে পারবেন।

মোবাইল মেসেজের মাধ্যমে ফলাফল দেখার নিয়ম

সার্ভার জটিলতার কারণে ইন্টারনেটের থেকে পরীক্ষার ফলাফল বের করতে সমস্যা হতে পারে তবে এক্ষেত্রে হতাশ হওয়ার কোনো কারণ নেই কারো না মোবাইলে এসএমএসের মাধ্যমে যেকোনো অপারেটর থেকে শুধুমাত্র একটি মেসেজ পাঠিয়ে আলিম রেজাল্ট দেখা সম্ভব। তবে মনে রাখতে হবে আপনার মোবাইলে ব্যালেন্সের অবশ্যই 2 টাকা 50 পয়সার বেশি রাখতে হবে।

মেসেজের মাধ্যমে ফলাফল দেখার জন্য প্রথমেই আপনার মোবাইলের মেসেজ অপশনে গিয়ে কম্পোজ করুন

Alim <space> MAD বোর্ডের নাম  <space> 520453(রোল নাম্বার) <space> 2021

মেসেজটি পাঠিয়ে দিন 16222 নম্বরে