সাত কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২৩-২৪ | ঢাবি অধিভুক্ত ৭ কলেজ অনলাইন ভর্তির আবেদন

প্রিয় শিক্ষার্থী বন্ধুরা যারা ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজেতে ভর্তি হওয়ার  ইচ্ছা রয়েছে, তাদের জন্যই আমাদের এই আর্টিকেলটি। তাই এই ভর্তি সংক্রান্ত সকল তথ্য জানতে হলে আমাদের আর্টিকেলটি মনোযোগ সহকারে পড়তে হবে।

  কলেজে ভর্তি বিজ্ঞপ্তি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত  ৭ কলেজের ভর্তি বিজ্ঞপ্তি প্রকাশিত করা হয়েছে। যেটার সেশন ২০২১২২। ৭ কলেজের ভর্তি সার্কুলার টি ঢাবির ভর্তির ওয়েবসাইটে collegeadmission.eis.du.as.bd 7college.du.ac.bd প্রকাশ করা হয়।৭ কলেজের ভর্তি বিজ্ঞপ্তি ২০২২ সম্পর্কিত সকল তথ্য জানতে পারবেন আমাদের এই কনটেন্টির মাধ্যমে।

যে সকল শিক্ষার্থীগণ ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত ৭ কলেজে ভর্তি বিজ্ঞপ্তি ২০২১২২ এর জন্য আবেদন করতে চান, ভর্তি বিষয়ক তাদের সকল তথ্য জানা বিশেষভাবে  জরুরী, আর সেই সকল  তথ্য বিস্তারিত জানার জন্য আমাদের ওয়েবসাইট একমাত্র অন্যতম। আর সম্পূর্ণ তথ্যটি জানতে হলে আমাদের এই কনটেন্টটি আপনাকে মনোযোগ সহকারে পড়তে হবে।

ঢাকা কলেজ ভর্তি বিজ্ঞপ্তি:২০২২

2017 সালের ফেব্রুয়ারি মাস থেকে ৭ টি কলেজকে ঢাকা বিশ্ববিদ্যালয় অধিভুক্ত করা হয়। অধিভুক্ত করার পর থেকেই এ সকল কলেজের ভর্তি প্রক্রিয়া থেকে শুরু করে সবকিছু ঢাকা বিশ্ববিদ্যালয়ের মাধ্যমে পরিচালিত হয়। এই ভর্তির আবেদন ফরম শুরু হয় ১৫ জুলাই ২০২২, ও আবেদনের শেষ সময় ৩১শে জুলাই ২০২২ করা হয়। আবেদন ফ্রি ৬০০ টাকা করা হয়। ও আবেদন ফি জমাদানের শেষ তারিখ: ১ আগস্ট ২০২২ করা হয়।

আবেদন লিংকটি :Collegeadmission.eis.du.ac.bd.

সরকারি তিতুমীর কলেজ ভর্তি বিজ্ঞপ্তি ২০২২

সর্বপ্রথম প্রার্থীকে ঢাবি ৭ কলেজের ভর্তি বিষয়ক ওয়েবসাইটে collegeadmission.eis.du.ac.bd তে প্রবেশ করতে হবে। তারপর নিচের login বাটনে ক্লিক করতে হবে, আবেদন লগইনের পর , আবেদনকারীর উচ্চ মাধ্যমিক/সমমান পরীক্ষার রোল নাম্বার, রেজিস্ট্রেশন ,পাশের সাল ও বোর্ডের নাম প্রেরণ করে সামনে অগ্রসর হন। এবং বাটনে ক্লিক করার পর আবেদনকারীর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক তথ্য বলি দেখা গেলে পরবর্তী বাটনে ক্লিক করতে হবে।

আবেদনকারী শিক্ষার্থীকে  ওয়েবসাইট মাধ্যমে প্রবেশপত্রের  তারিখ ডাউনলোড করে নিতে হবে।

প্রবেশপত্রে ভর্তির রোল ও সিরিয়াল নাম্বার থাকবে, প্রবেশপত্রের নির্দেশনাবলি তে উল্লেখিত কাগজপত্র নিয়ে আবেদনকারী কে ভর্তি  পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে।

৭ কলেজে ভর্তির যোগ্যতা

৭ কলেজ ভর্তি ইচ্ছুক শিক্ষার্থীকে  অবশ্যই ২০১৬ থেকে ২০১৯ সাল এসএসসি সমমান ও ২০২১ সালে এইচ এস সি সমমান পরীক্ষায় উত্তীর্ণ হওয়া লাগবে। এছাড়াও প্রতিটি বিভাগ অনুযায়ী শিক্ষার্থীদের কি যোগ্যতা থাকতে হবে তা বলা হলো, বিজ্ঞান বিভাগ: এসএসসি ও এইচএসসিতে মোট জিপিএতে ন্যূনতম ৭.০০ পয়েন্ট থাকা লাগবে (চতুর্থ বিষয় সহ), মানবিক বিভাগ: এস এস সি ও এইচএসসিতে মোট জিপিএ তে ন্যূনতম ৬. ০০ পয়েন্ট থাকা লাগবে( চতুর্থ বিষয় সহ) বাণিজ্য বিভাগ: এসএসসি ও এইচএসসি মোট জিপিএতে ন্যূনতম ৬. ৫০থাকা লাগবে।( চতুর্থ বিষয় সহ)

৭ কলেজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র ডাউনলোড ২০২২

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধিভুক্ত সাত কলেজের প্রবেশপত্র ডাউনলোড এর তারিখ প্রকাশিত করা হয়েছে। অনলাইনে আবেদন কার্যক্রম করার সময় শিক্ষার্থীদের প্রবেশপত্র ডাউনলোডের তারিখ জানিয়ে দেয়া হয়েছে। প্রতিটি বিভাগে পরীক্ষার পূর্বে নির্ধারিত তারিখে শিক্ষার্থীরা নিজের ভর্তি পরীক্ষার প্রবেশপত্র খুব সহজেই ডাউনলোড করতে পারবে।

৭ কলেজ ভর্তি পরীক্ষা সংক্রান্ত তথ্য ২০২২

পরীক্ষার পদ্ধতি: বহুনির্বাচনি, পরীক্ষার সময়: এক ঘন্টা, পূর্ণমান :১০০, এইচএসসি ও এইচএসসি নাম্বার থেকে ২০% যোগ হবে, পাশ নাম্বার:৪০ (কোন বিষয়ে আলাদাভাবে পাশ করা লাগবেনা), নেগেটিভ মার্ক: নেই , পরীক্ষার মাধ্যম:বাংলা ও ইংরেজি, পরীক্ষার স্থান :ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকা। একজন শিক্ষার্থী শুধুমাত্র একটি কলেজের জন্য আবেদন করতে পারবে।

উপরোক্ত এই আর্টিকেলটির মাধ্যমে সাত কলেজের ভর্তি বিষয় ২০২১২০২২ বিস্তারিত তথ্যসমূহ আলোচনা করা হয়েছে। উপরোক্ত আর্টিকেলটির মাধ্যমে আপনি সাত কলেজের ভর্তি বিষয়ে অনেক তথ্য জানতে পারবেন। ভর্তি বিষয়ক আরো অনেক তথ্য জানতে হলে আমাদের ওয়েবসাইটে আপনাকে ভিজিট করতে হবে। আমরা প্রতিনিয়ত  যে কোন বিষয়ে আমাদের ওয়েবসাইটে নিয়ে আপনাদের পাশে থাকতে চাই।