Assignment

১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদান এর উপর একটি সচিত্র পোস্টার তৈরি কর

ষষ্ঠ শ্রেণীর দ্বিতীয় সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় অ্যাসাইনমেন্ট প্রকাশিত হয়েছে ২৫শে মার্চ ২০২১তারিখের। ছাত্র-ছাত্রীদের জন্য মাধ্যমিক শিক্ষার্থীদের বিশ্বব্যাপী অ্যাসাইনমেন্ট চলমান রয়েছে। করণা ভাইরাসের কারণে দীর্ঘদিন যাবৎ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে যার কারণে দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টস প্রকাশিত হলো। ছাত্র ছাত্রীদের উদ্দেশ্যে আমরা সেই  সমাধান করতে চলেছে।

১৯৫২ থেকে ১৯৭১ পর্যন্ত সময়কালে মুক্তিযুদ্ধের আন্দোলন ও বঙ্গবন্ধুর অবদান এর উপর একটি সচিত্র পোস্টার তৈরি কর

ষষ্ঠ শ্রেণির বাংলাদেশ ও বিশ্বপরিচয় দ্বিতীয় সপ্তাহের অ্যাসাইনমেন্টের প্রথম অধ্যায়ের বাংলাদেশের ইতিহাস থেকে একটি প্রতিবেদন পোস্টার তৈরি করার কথা উল্লেখ করা। আমরা এখন তার সমাধান করতে চলেছে।
বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দেশের মুক্তিযুদ্ধের বিরাট ভূমিকা পালন করেন। তার এই অবদানের কারণে বাঙালি জাতি তাকে সর্বদা মনে রাখবেন। বাংলাদেশের ইতিহাস সম্পর্কে খুঁজে বের করতে হলে আপনাকে অবশ্যই বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানের কথা উল্লেখ করা লাগবে। কেননা বাংলাদেশের মুক্তিযুদ্ধ বলতে আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে বুঝি।

বঙ্গবন্ধুর অবদান এর উপর একটি সচিত্র পোস্টার তৈরি কর

৬ দফা (১৯৬৬)

ঐতিহাসিককরে ছয় দফার স্বায়ত্তশাসনের দাবি নামায়। ১৯৬৬ সালের ৫ ও ৬ ফেব্রুয়ারি লাহোরে অনুষ্ঠিত বিরোধী দলসমূহের এক সম্মেলনে যোগদান করেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক শেখ মুজিবুর রহমান। সেখানেই তিনে ছয় দফা দাবি তুলে ধরেন।ছয় দফা পূর্ব পাকিস্তানের জনগণের অর্থনৈতিক রাজনৈতিক সামরিক সহ সকল অধিকারের কথা তুলে ধরে আলু সরকারেকে বিচ্ছিন্নতাবাদী কর্মসূচি হিসেবে আখ্যায়িত দেয় এ কর্মসূচি বাঙালির জাতীয় চেতনা।

এককথায় বঙ্গবন্ধুর ছয় দফাকে বাঙালির মুক্তির সনদ হিসেবে বলা হয়।
bo1
bo2
bo3
bo4
bo5
bo6
bo7
bo8
bo9
ঐতিহাসিক আগরতলা মামলা(১৯৬৮)
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের রাজনীতির চূড়ান্ত লক্ষ্য ছিল বাংলাদেশের স্বাধীনতা তার বিশ্বাস ছিল শেষ পর্যন্ত সশস্ত্র সংগ্রাম ব্যতীত স্বাধীনতা অর্জন করা সম্ভব হবে না তাই তিনি সেসময় গোপনে গঠিত বিপ্লবী পরিষদের সদস্যদের তাদের পরিকল্পনা বাস্তবায়নের সম্মতি দিয়েছিলেন। যার কারণে পাকিস্তানি সরকার ঐতিহাসিক আগরতলা মামলা দায়ের করেন শাসকগোষ্ঠীকে ষড়যন্ত্র মামলা হিসেবে আখ্যায়িত করে।বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে এক নম্বর আসামি।
১৯৭০ সালের নির্বাচন

৭০’ এর সাধারণ নির্বাচন

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসে ১৯৭০ সালের সাধারণ নির্বাচন অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি মাইলফলক।
৭০’ এর সাধারণ নির্বাচন
৭০’ এর সাধারণ নির্বাচন

সামরিক শাসন এবং পাকিস্তানী সামরিক জান্তার গণতন্ত্র বিরোধী অপশাসনের বিরুদ্ধে দীর্ঘ আন্দোলনের পর আসে ওই

নির্বাচন।

সেই নির্বাচনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে আওয়ামী লীগ প্রাদেশিক আইনসভায় নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা অর্জন করে।

জাতীয় পরিষদের ১৬৯টি আসনের মধ্যে ১৬৭টিতে এবং প্রাদেশিক পরিষদের ৩০০টি আসনের মধ্যে ২৮৮টি আসনে জয় লাভ করে আওয়ামী লীগ।
৭১’ এর মুক্তিযুদ্ধ

একাত্তরের মুক্তিযুদ্ধকালে মুক্তিযােদ্ধাদের উদ্বুদ্ধ ও অনুপ্রাণিত করতে এবং জনমত গঠনে দেশ – বিদেশ থেকে অসংখ্য পত্রপত্রিকা প্রকাশিত হয়েছে ।

মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের বিভিন্ন অঞ্চল , মুজিবনগর সরকার ও প্রবাসী বাঙালিদের প্রকাশিত পত্রপত্রিকাসহ বিশ্বের বিভিন্ন দেশের সংবাদপত্রে পাকিস্তানি বাহিনীর গণহত্যা , ধর্ষণ , ধ্বংসলীলা , সাধারণ মানুষের দুর্ভোগ , শরণার্থী শিবিরের বর্ণনা ও মুক্তিযুদ্ধের ঘটনাপ্রবাহের বিবরণ গুরুত্বের সঙ্গে তুলে ধরে।
৭১’ এর মুক্তিযুদ্ধ :
৭১’ এর মুক্তিযুদ্ধ

এছাড়াও মুক্তিযুদ্ধে মানুষকে উদ্বুদ্ধ করার ক্ষেত্রে শিল্পী সাহিত্যিক – বুদ্ধিজীবীদের ভূমিকা ও অবদান ছিল খুবই প্রশংসনীয়।
১৯৫২ সাল থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়কালের মুক্তিযুদ্ধের আন্দোলনে বঙ্গবন্ধুর অবদান

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আমাদের হাজার বছরের সর্বশ্রেষ্ঠ বাঙালি।

তিনি আমাদের স্বাধীনতার প্রতীক। মুক্তির দিশারি। বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতাকে কখনও বিচ্ছিন্ন করে ভাবা যায় না।

তিনিই ছিলেন আমাদের মুক্তিযুদ্ধের প্রধান কাণ্ডারি।

তার ডাকেই আমরা যুদ্ধে গেছি। তার নামেই আমরা যুদ্ধ করেছি। স্বাধীন বাংলাদেশ অভ্যুদয়ের এক মহান নায়ক তিনি।

বাঙালি জাতীয়তাবাদের শ্রেষ্ঠতম প্রবক্তা। বাঙালির হাজার বছরের ইতিহাস ও সংগ্রাম তিনি নিজের চেতনায় লালন করেছেন। ১৯৭১ সালে পশ্চিম পাকিস্তানের কারাগারে মৃত্যুর দ্বারপ্রান্তে দাঁড়িয়ে তিনি ঠিক করেছিলেন,

‘ফাঁসির মঞ্চে যাওয়ার সময় আমি বলব, আমি বাঙালি, বাংলা আমার দেশ, বাংলা আমার ভাষা, জয় বাংলা।’

 

Tags

Muntasir Srabon

Muntasir Srabon is a student of Masters Of Arts from National University Of Bangladesh under Rajshahi College. During his graduation he has taken different types of courses on Writing Skills. He has a lots of experienced of managing several article publishing websites. Now he is working as a Freelance Writer for different international projects.

Related Articles

Back to top button
Close